সোমবার, ১৩ জুন, ২০১৬

সুরা ত্বোয়া-হা।

সুরা ত্বোয়া-হা।  
এই পৃথিবীর উপরে আজ পর্যন্ত যত মানুষ চলাচল করেছেন, তাঁদের মাঝে শ্রেষ্ঠ মানুষ হচ্ছেন আল্লাহ তাআলার প্রেরিত নবী ও রাসুল যারা, আল্লাহ তাঁদের সকলের প্রতি শান্তি ও দয়া অবতীর্ণ করুন। নবী ও রাসুলদের সঠিক সংখ্যা কত তা জানা যায়না। তবে সমস্ত নবী ও রাসুলদের মধ্যে পাঁচজন নবীকে আল্লাহ তাআলা উলুল আযম বা মহান নবী বলে বিশেষ মর্যাদা দিয়েছেন। সেই পাঁচজন উলুল আযম নবী হচ্ছেনঃ
(১) হযরত নূহ লাইহিস সালাম,
(২) হযরত ইব্রাহীম লাইহিস সালাম,
(৩) হযরত মুসা লাইহিস সালাম,
(৪) হযরত ঈসা লাইহিস সালাম এবং
(৫) হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম
এই পাঁচজন মহান নবীর মধ্যে হযরত মুসা লাইহিস সালাম-এর আশ্চর্যজনক, হৃদয়গ্রাহী ও ঘটনাবহুল জীবন কাহিনী আল্লাহ তাআলা কুরানুল কারীমের বিভিন্ন সুরাতে উল্লেখ করেছেন। তন্মধ্যে সুরা ত্বোয়া-হা (২০ নাম্বার সুরার) একেবারে শুরু থেকে আল্লাহ তাআলা হযরত মুসা লাইহিস সালাম কে নবুওত দান করা, তাঁর সাথে সরাসরি কথা বলা, হযরত মুসা লাইহিস সালাম-এর ফেরাউন ও তার জাতির লোকদেরকে দাওয়াত দেওয়া এবং এনিয়ে ফেরাউনের সাথে শত্রুতা এবং বনী ইসরাঈলীদের বিভিন্ন ঘটনাগুলো বর্ণনা করেছেন।
আপনারা সুরা ত্বোয়া-হা অর্থসহ বুঝে পড়বেন, এই সুরার ঘটনাগুলো সত্যিই পাঠকের হৃদয়ে স্থান করে নেয়। আর যদি সম্ভব হয় তাহলে তাফসীর ইবনে কাসীর অথবা তাফসীর আহসানুল বায়ান থেকে সুরাটির তাফসীর জেনে নিবেন ইন শাআল্লাহ। আজকে আমি সুরাটির প্রথম ২৪টি আয়াতের সরল তর্জমা ও মিশারি রাশিদ আল-আফাসীর সুন্দর একটা তেলাওয়াত আপনাদের সাথে শেয়ার করছি।
বিঃদ্রঃ অনেকে সন্তানের নাম রাখে ত্বোয়া হা। এটা ঠিক নয়, ত্বোয়াহা দুইটি বিচ্ছিন্ন বর্ণ, এর কি অর্থ আল্লাহ ছাড়া কেউ জানেনা। ক্বুরআনের এমন আয়াতগুলো বা আরবী বিচ্ছিন্ন হরফ যেমন নূন, মীম, আলিফ...এমন নাম ভালো কোন নাম নয়। আর ভিডিওটা সম্পাদনা করার সময় সুরাটির প্রথম আয়াত ত্বোয়া হা- এর তেলাওয়াতটা স্পষ্ট শোনা যাচ্ছেনা বলে আমি সরি। তবে আপনারা ইউটিউবে পুরো ভিডিওটা পাবেন।  
উযু বিল্লাহিমিনাশ-শাইতানির রাযীম। বিসমিল্লাহির-রাহমানির রাহীম।
(১) ত্বোয়া
হা
(২) তোমাকে কষ্ট দেয়ার জন্য আমি তোমার প্রতি কুরআন নাযিল করিনি।
(৩) বরং, (আমি এই কুরআন নাযিল করেছি) এমন ব্যক্তিকে উপদেশ দেওয়ার জন্য, যে (আল্লাহকে) ভয় করে
(৪) এটা তাঁর নিকট হতে অবতীর্ণ; যিনি সমুচ্চ আকাশমন্ডলী ও পৃথিবী সৃষ্টি করেছেন
(৫) পরম দয়াময় (আল্লাহ) আরশে সমাসীন।
(৬) যা আছে আকাশমন্ডলীতে, পৃথিবীতে, এই দুয়ের মধ্যবর্তী স্থানে ও ভূগর্ভে, তা তাঁরই
(৭) তুমি যদি উচ্চস্বরে কথা বল, তাহলে তিনি তো গোপন ও প্রকাশ্য সবকিছুই জানেন।
(৮) আল্লাহ, তিনি ছাড়া আর কোন (সত্য) উপাস্য নেই, সমস্ত সুন্দর নাম তাঁরই।
(৯) মুসার খবর তোমার কাছে পৌঁছেছে কি?
(১০) সে যখন আগুন দেখল, তখন তার পরিবারবর্গকে বলল, ‘‘তোমরা এখানে অবস্থান কর। আমি আগুন দেখেছি; সম্ভবতঃ আমি তোমাদের জন্য তা হতে কিছু জ্বলন্ত অঙ্গার আনতে পারব অথবা ওর নিকট কোন পথ প্রদর্শক পাব।’’
(১১) অতঃপর, মুসা যখন আগুনের নিকট আসল, তখন তাঁকে আহবান করে বলা হল, ‘‘হে মূসা!
(১২) নিশ্চয় আমিই তোমার প্রতিপালক, অতএব তুমি তোমার জুতা খুলে ফেল, কারণ তুমি পবিত্র তুওয়া উপত্যকায় রয়েছ।’’
(১৩) আমি তোমাকে মনোনীত করেছি; অতএব যে ওয়াহী (প্রত্যাদেশ) প্রেরণ করা হচ্ছে, তুমি তা মনোযোগের সাথে শ্রবণ কর
(১৪) নিশ্চয় আমিই আল্লাহ, আমি ছাড়া আর কোন (সত্য) উপাস্য নেই; অতএব আমারই বন্দেগী কর, এবং আমাকে স্মরণের জন্য নামায কায়েম কর
(১৫) কেয়ামত তো অবশ্যই আসবে, আমি (এই কেয়ামত কবে আসবে সেটা) গোপন রাখতে চাই; যাতে করে প্রত্যেকেই নিজ কর্ম অনুযায়ী ফল লাভ করতে পারে
(১৬) সুতরাং যে ব্যক্তি কেয়ামতে বিশ্বাস করে না ও নিজ প্রবৃত্তির অনুসরণ করে, সে যেন তোমাকে তাতে বিশ্বাস স্থাপন করা থেকে ফিরিয়ে না রাখে। আর যদি তুমি বিশ্বাস না কর, তাহলে তুমি ধ্বংস হয়ে যাবে।
(১৭) হে মূসা! তোমার ডান হাতে ওটা কি?’’
(১৮) সে বলল, ‘‘এটা আমার লাঠি; আমি এই লাঠি দিয়ে ভর দেই এবং এটা দ্বারা আঘাত করে আমি আমার মেষ পালের জন্য গাছের পাতা পেড়ে থাকি এবং এটা আমার অন্যান্য কাজেও লাগে।’’
(১৯) তিনি বললেন, ‘‘হে মূসা তুমি এই লাঠিটা নিক্ষেপ কর।’’
(২০) অতঃপর, সে যখন সেই (লাঠিটা মাটিতে) নিক্ষেপ করল, আর সাথে সাথে (লাঠিটা আল্লাহর কুদরতে) সাপ হয়ে ছুটাছুটি করতে লাগল
(২১) তিনি (আল্লাহ) বললেন, ‘‘তুমি এই (সাপটিকে) ধরো এবং একে ভয় করো না, আমি সাপটিকে এর পূর্বরূপে (লাঠিতে) ফিরিয়ে দেব।
(২২) এবং তুমি তোমার হাত বগলের নীচে রাখো, তুমি যখন তা বের করবে তা বের হয়ে আসবে দোষমুক্ত, উজ্জ্বল হয়ে, (লাঠি সাপ হয়ে যাওয়ার সাথে) আরেকটি নিদর্শন হিসেবে।
(২৩) এটা এই জন্য যে, আমি তোমাকে দেখাব আমার মহা নিদর্শনগুলির কিছু
(২৪) তুমি ফিরআউনের কাছে যাও, নিশ্চয় সে সীমালংঘন করেছে

সুরা ত্বোয়া-হাঃ ১-২৪। 
তেলাওয়াতের ভিডিও লিংক -
https://www.youtube.com/watch?v=IyshT79BjlQ