রবিবার, ১৪ আগস্ট, ২০১৬

ফাতিমা রাদিয়াল্লাহু আ’নহা জান্নাতে নারীদের নেত্রী হবেন

ফাতিমা রাদিয়াল্লাহু আনহা জান্নাতে নারীদের নেত্রী হবেন
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর মৃত্যুর সামান্য কয়দিন পূর্বের একটি ঘটনা। আয়িশাহ রাদিয়াল্লাহু আনহা বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর স্ত্রীরা সকলেই তাঁর কাছে উপস্থিত ছিল এমন সময় ফাতিমা রাদিয়াল্লাহু আনহা হেঁটে (আমাদের নিকট) এল। তার চাল-চলন এবং আল্লাহর রাসূল সাল্লাল্লাহু লাইহি ওয়া সাল্লাম-এর চাল-চলনের মধ্যে কোন পার্থক্য ছিল না। অতঃপর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে দেখে স্বাগত জানালেন এবং বললেন, আমার কন্যার আগমন শু হোক অতঃপর তিনি তাকে নিজের ডান অথবা বাম পাশে বসালেন। তারপর তিনি তাকে কানে কানে গোপনে কিছু কথা বললেন। এতে ফাতিমা রাদিয়াল্লাহু আনহা জোরেশোরে কাঁদতে আরম্ভ করলেন। সুতরাং তিনি (নবী সাঃ) তার অস্থিরতা দেখে পুনরায় তা কানে কানে কিছু কথা বললেন। ফলে (এবার) সে হাসতে লাগল। (আয়িশাহ বলেন) অতঃপর আমি ফাতেমাকে বললাম, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর স্ত্রীদের মাঝে (তাদেরকে বাদ দিয়ে) তোমাকে গোপনে কিছু বলার জন্য বেছে নেওয়া সত্ত্বেও তুমি কাঁদছ? তারপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন উঠে গেলেন, তখন আমি তাকে বললাম, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তোমাকে কী বললেন? সে বলল, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর গোপন কথা প্রকাশ করব না
অতঃপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মৃত্যুবরণ করলে আমি ফাতেমাকে বললাম, তোমার প্রতি আমার অধিকার রয়েছে। তাই আমি তোমাকে কসম দিয়ে বলছি যে, তুমি আমাকে বল, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তোমাকে কী বলেছিলেন সে বলল, এখন বলতে কোন অসুবিধা নেই আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রথমবারে কানাকানি করার সময় আমাকে সংবাদ দিয়েছিলেন যে, জিব্রাঈল আলাইহিস সালাম প্রত্যেক বছর একবার (অথবা দুবার) করে কুরআন তেলাওয়াত করে শোনান। কিন্তু এবছর তিনি আমাকে দুবার শুনালেন। সুতরাং আমি বুঝতে পারছি যে, আমার মৃত্যু খুব কাছে চলে আসছে। সুতরাং তুমি (হে ফাতেমা!) আল্লাহকে ভয় করো এবং ধৈর্য ধারণ করো। কেননা, আমি তোমার জন্য উত্তম অগ্রগামী সুতরাং আমি (এ কথা শুনে) কেঁদে ফেললাম, যা তুমি দেখলে। অতঃপর তিনি আমার অস্থিরতা দেখে দ্বিতীয়বার কানে কানে বললেন, হে ফাতেমা! তুমি কি এটা পছন্দ কর না যে, তুমি মুমিন নারীদের সর্দার হবে অথবা এই উম্মতের নারীদের সর্দার হবে? সুতরাং (এমন সুসংবাদ শুনে) আমি হাসলাম, যা তুমি দেখলে
উৎসঃ হাদীসটি সহীহ বুখারীতে বর্ণিত হয়েছে, হাদীসের শব্দাগুলো সহীহ মুসলিম থেকে নেওয়া। সহীহুল বুখারীঃ ৩৬২৪, ৩৬২৬, সহীহুল মুসলিমঃ ২৪৫০, সুনানে তিরমিযী ৩৮৭২, সুনানে ইবনু মাজাহ ১৬২১, মুসনাদে আহমাদ ২৩৯৬২, ২৫৫০১।