সোমবার, ৭ নভেম্বর, ২০১৬

রসুল (সাঃ) খাদীজা (রাঃ) কে বিবাহ

প্রশ্নঃ ৯/৪৯ : রসুল (সাঃ) খাদীজা (রাঃ) কে বিবাহের সময় মোহর হিসাবে কি দিয়েছিলেন? তার পরিমাণ কত ছিল? উক্ত বিবাহ সম্পর্কে বিস্তারিত জানতে চাই।
উত্তরঃ মুহাম্মাদ (সাঃ) মোহরানা স্বরূপ খাদীজা (রাঃ) কে বিবাহের মোহর স্বরূপ ২০টি উট প্রদান করেন। এসময় খাদীজা (রাঃ) ছিলেন মক্কার শ্রেষ্ঠ ধনী ও সম্ভ্রান্ত মহিলা এবং সর্বোত্তম চরিত্রের অধিকারিণী হিসাবে তিনি তাহেরা (পবিত্র নারী) নামে খ্যাত ছিলেন। তখন তাঁর বয়স ছিল ৪০ এবং মুহাম্মাদের বয়স ছিল ২৫। মুহাম্মাদ সাঃ ছিলেন খাদীজা রাঃ এর তৃতীয় স্বামী। অন্যদিকে খাদীজা রাঃ ছিলেন মুহাম্মাদ সাঃ এর প্রথমা স্ত্রী। ইবনু হিশামঃ ১/১৮৭-৮৯; আল-বিদায়াহ ২/২৯৩-৯৪।
খাদীজা রাঃ তার ব্যবসায়ের প্রতিনিধি হিসেবে রসুল (সাঃ) কে শামে প্রেরণ করেছিলেন। সেই ব্যবসায়ে অভাবিত সাফল্যে খাদীজা দারুণ খুশী হন। অন্যদিকে গোলাম মায়সারার কাছে মুহাম্মাদ সাঃ এর মিষ্টভাষিতা, সত্যবাদিতা, আমানতদারী এবং উন্নত চিন্তা-চেতনার কথা শুনে বিধবা খাদীজা রাঃ মুহাম্মাদ সাঃ এর প্রতি শ্রদ্ধাশীল হয়ে পড়েন। ইতিপূর্বে পরপর দুইজন স্বামী মৃত্যুবরণ করায় মক্কার সেরা নেতৃবৃন্দ তাঁর নিকটে বিয়ের প্রস্তাব পাঠাতে থাকে। কিন্তু তিনি কোনটাই গ্রহণ করেননি। এবার তিনি নিজেই বান্ধবী নাফীসার মাধ্যমে নিজের বিয়ের পয়গাম পাঠালেন যুবক মুহাম্মাদ সাঃ এর কাছে। তখন উভয় পক্ষের মুরব্বীদের সম্মতিক্রমে শাম থেকে ফিরে আসার মাত্র দুইমাসের মাথায় সমাজ নেতাদের উপস্থিতিতে ধুমধামের সাথে তাদের বিবাহ সম্পন্ন হয়।
সূত্রঃ সীরাতে ইবনু হিশামঃ ১/১৮৭, টীকা ১-২; ইমাম হাকেমঃ হা/৪৮৩৮, ৩/২০০; বিস্তারিত দ্রঃ সীরাতুর রাসূল ৭৩ পৃঃ।

কৃতজ্ঞতাঃ আত-তাহরীক।