সোমবার, ২৩ মে, ২০১৬

কথিত শবে বরাত নিয়ে দুইটি ভুল ধারণা দূর হওয়া দরকারঃ

(১) শুধুমাত্র শাবানের ১৫ তারিখ রাতে নয়, আল্লাহ তাআলা সারা বছর ধরে সপ্তাহের প্রতি সোম ও বৃহস্পতিবারে বান্দার গুনাহ মাফ করেনঃ
আবু হুরাইরাহ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। তিনি বলেছেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সোমবার ও বৃহস্পতিবার রোযা রাখতেন। একদিন তাঁকে জিজ্ঞেস করা হলো, হে আল্লাহর রসূল! আপনি সোমবার ও বৃহস্পতিবার রোযা রাখেন কেনো? তিনি বললেন, আল্লাহ তাআলা সোমবার ও বৃহস্পতিবার এ দুইদিন প্রত্যেক মুসলমানের গুনাহ ক্ষমা করেন। কিন্তু পরস্পর সম্পর্ক ছিন্নকারী সম্পর্কে (আল্লাহ বলেন): এদেরকে ছেড়ে দাও, যতক্ষণ পর্যন্ত না তারা নিজেদের মধ্যে সমঝোতা স্থাপন করে।
সুনানে ইবনে মাজাহঃ ১৭৪০, শায়খ আলবানী রাহিমাহুল্লাহ বলেনঃ হাদীসটি সহীহ। সহীহ আত-তারগীবঃ ১০২৮।
(২) শুধুমাত্র শাবানের ১৫ তারিখ রাতে নয়, আল্লাহ তাআলা সারা বছর ধরে প্রতি রাতেই নিকটবর্তী আকাশে অবতরণ করে বান্দাদেরকে আহবান করেনঃ
আবু হুরাইরাহ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, মহামহিম আল্লাহ তালা প্রতি রাতের শেষ তৃতীয়াংশ অবশিষ্ট থাকাকালে পৃথিবীর নিকটবর্তী আসমানে অবতরন করে ঘোষণা করতে থাকেন, কে আছে এমন, যে আমাকে ডাকবে? আমি তার ডাকে সাড়া দিব। কে আছে এমন, যে আমার নিকট চাইবে? আমি তাকে তা দিব। কে আছে এমন, যে আমার নিকট ক্ষমা চাইবে? আমি তাকে ক্ষমা করব
সহীহ বুখারী ১১৪৫, সহীহ মুসলিম৭৫৮, আহমাদ৭৫৯৫ আবু দাউদ ১৩১৫, তিরমিযি ৪৪৬, মুওয়াত্তা মালিক ৩০, মিশকাত ১২২৩।