বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০১৬

হৃদয় গলানো উপদেশ

হৃদয় গলানো উপদেশ
প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর মুবারকময় জবান থেকে মূল্যবান উপদেশ সম্বলিত কয়েকটি হাদীস বর্ণনা করা হলো। নিন্ম বর্ণিত সবগুলো হাদীস তাওহীদ প্রকাশনী থেকে প্রকাশিত ইমাম ইবনে হাজার আসকালনি রাহিমাহুল্লাহর সংকলিত অমূল্য গ্রন্থ তাহক্বীক বুলুগুল মারাম থেকে সংগৃহীত, এবং সবগুলো হাদীস-ই সহীহ।
প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ
(১) নিশ্চয়ই তোমাদের প্রতিপালক চিরঞ্জীব, দানশীল। তাঁর কোন বান্দা নিজের দুই হাত তুলে তাঁর নিকট দুয়া করলে তিনি বান্দাকে শূণ্য হাত বা তাকে নিরাশ করে ফিরিয়ে দিতে লজ্জা বোধ করেন। আবু দাউদঃ ১৪৮৮, তিরমিযীঃ ৩৫৫৬।
(২) আল্লাহ যার কল্যাণ চান, তাকে তিনি দ্বীনের ইলম (জ্ঞান) দান করেন। বুখারীঃ ৭১, মুসলিমঃ ১০৩৭।
(৩) যে ব্যক্তি সন্দেহজনক জিনিসগুলো থেকে বেঁচে থাকবে সে তার দ্বীন ও মর্যাদা রক্ষা করতে পারবে। বুখারীঃ ৫২, মুসলিমঃ ১৫৯৯।
(৪) তুমি দুনিয়াতে এমনভাবে থাকো, যেন তুমি (অল্প সময়ের জন্যে) একজন প্রবাসী বা মুসাফির। বুখারীঃ ৬৪১৬, তিরমিযীঃ ২৩৩৩।
(৫) নিশ্চয়ই আল্লাহ ঐ বান্দাকে ভালোবাসেন, যে ব্যক্তি মুত্তাক্বী (আল্লাহ ভয়ে পাপ কাজ থেকে বিরত থাকে), মুখাপেক্ষাহীন (আল্লাহ ছাড়া অন্য কারো উপর নির্ভরশীল নয়), এবং আত্মগোপনকারী ( নিজের গুণ প্রকাশে অনিচ্ছুক)। মুসলিমঃ ২৯৬৫, আহমাদঃ ১৪৪৪।
(৬) পিতা-মাতার সন্তুষ্টিতে আল্লাহর সন্তুষ্টি (লাভ হয়), আর তাঁদের অসন্তুষ্টিতে আল্লাহর আসন্তুষ্টি রয়েছে। তিরমিযীঃ ১৯০০,ইবনে মাজাহঃ ২০৮৯।
(৭) নেকী হচ্ছে সুন্দর ব্যবহার আর পাপ হচ্ছে যা তোমরা অন্তরে খটকা জাগায় এবং মানুষ সেই বিষয়টা জানুক, তুমি সেটা অপছন্দ কর। মুসলিমঃ ২৫৫৩, আহমাদঃ ১৭১৭৯।
(৮) যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টি লাভের জন্যে বিনয় ও নম্রতা প্রকাশ করে, আল্লাহ তাকে উঁচু করে দেন। মুসলিমঃ ২৫৮৮, তিরমিযীঃ ২০২৯।
(৯) যে ব্যক্তি তার কোন মুসলিম ভাইয়ের অসাক্ষাতে তার সম্মান হানিকর বস্তুকে প্রতিহত করবে, আল্লাহ তার মুখমন্ডল হতে কেয়ামতের দিন জাহান্নামের আগুনকে দূর করে দেবেন। তিরমিযীঃ ১৯৩১, আহমাদঃ ২৬৯৮৮।
(১০) যে ব্যক্তি কোন এক দল লোকের কথার দিকে কান লাগাল, অথচ সেই লোকগুলো এটা পছন্দ করেনা যে, সেই ব্যক্তি তাদের কথা শুনুক, তাহলে কেয়ামতের দিন তার দুই কানে (গরম) সীসা ঢেলে দেওয়া হবে। বুখারীঃ ২২২৫, মুসলিমঃ ২১১০।
(১১) যে ব্যক্তি নিজের মনে নিজেকে বড় বলে মনে করে, চলার সময় অহংকার করে চলে, তাহলে সে আল্লাহর সাথে সাক্ষাৎকালে আল্লাহ সেই ব্যক্তির উপর রাগান্বিত অবস্থায় থাকবেন। বুখারীঃ ৫৪৯, মুসলিমঃ ৬২৩।
(১২) চোগলখোর কক্ষনো জান্নাতে প্রবেশ করতে পারবেনা। বুখারীঃ ৬০৫৬, আবু দাউদঃ ৪৮৯৯।*যে ব্যক্তি একজনের কথা আরেকজনের কাছে লাগিয়ে মানুষের মাঝে ঝগড়া-বিবাদ সৃষ্টি করে অথবা দুইজনের মাঝে সম্পর্ক নষ্ট করে, তাকে চোগলখোর বলা হয়।
(১৩) তোমরা কৃপণতা হতে নিজেকে বাঁচাও, কারণ এটা আগের জাতিগুলোকে ধ্বংস করছিলো। মুসলিমঃ ২৫৭৮, আহমাদঃ ১৪০৫২।
(১৪) একজন ঈমানদার ব্যক্তি কখনো লোকদেরকে তিরস্কারকারী, অভিসম্পাত দানকারী, অশ্লীল ভাষী, নির্লজ্জ ইতর প্রকৃতির হতে পারেনা। তিরমিযীঃ ২০০।
(১৫) শয়তান বাম হাতে খায় এবং বাম হাতে পান করে। মুসলিমঃ ২০২০, তিরমিযীঃ ১৭৯৯।
(১৬) কিছু লোক আল্লাহর দেওয়া সম্পদ অন্যায়ভাবে খরচ করে, কেয়ামতের দিন তাদের জন্য জাহান্নাম নির্ধারিত রয়েছে। বুখারীঃ ৩১১৮, তিরমিযীঃ ২৩৭৪।
(১৭) যখন তোমাদের কেউ যখন জুতা পড়ে, তখন সে যেন ডান পা দিয়ে শুরু করে, আর যখন জুতা খুলবে তখন সে যেন বাম পা দিয়ে শুরু করে। যাতে পড়ার সময় দুই পায়ের মধ্যে ডান পা প্রথমে হয় আর খোলার সময় শেষ হয়। বুখারীঃ ৫৮৫৫, মুসলিমঃ ২০৯৭ 

(১৮) প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এই বলে দুয়া করতেন, হে আল্লাহ তুমি আমাকে যেই ইলম দান করছো, তার দ্বারা আমাকে উপকৃত করো। তুমি আমাকে সেই ইলম দান করো, যা আমাকে উপকৃত করবে। আর আমার ইলম আরো বাড়িয়ে দাও। ইবনে মাজাহঃ ১/৪৭।