বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০১৬

স্বর্ণ দিয়ে লিখে রাখার মতো জ্ঞানী ব্যক্তিদের উপদেশ (পর্ব-৫)

ঘরে বাইরে, চতুর্দিক থেকে আজে-বাজে কথার ভীড়ে শায়খ আব্দুল হামীদ ফাইযীর রচিত সুখের সন্ধানে বই থেকে কিছু হৃদয়গ্রাহী কথা শুনুন
____________________________
(১) রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, (মহান সৃষ্টিকর্তা এই দুনিয়া ও আকাশমন্ডলী সৃষ্টি করার ৫০ হাজার বছর পূর্বেই সৃষ্টিজগতের ভাগ্যলিপি লাওহে মাহফুজে, যা ইচ্ছা লিখে রেখেছেন [মুসনাদে আহমাদ]
(২) রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, (দ্বীন প্রচারের ক্ষেত্রে) তোমরা সরলতা ব্যবহার করো, (মানুষের উপর) কঠোরতা আরোপ করোনা। আর মানুষের মনকে খুশি করো, এবং তাদের মনে ঘৃণার সৃষ্টি করোনা [বুখারী, মুসলিম]
(৩) যার ঈমান যত বড়, তার পরীক্ষা ও দুঃখও তত বড় হয়। যে গাছ যত উঁচু হয়, তাকে তত বেশি ঝড়ের মোকাবেলা করতে হয়। স্বর্ণকে আগুন দিয়ে পুড়িয়ে সেটা খাঁটি নাকি ভেজাল সেটা পরীক্ষা করা হয়।
(৪) সুখ আছে স্বল্প কামনার মাঝে, অধিক ধন-সম্পদের মাঝে নয়।
(৫) নারীর শান্তি হলো স্বামীর অধীনে চলে পবিত্র সংসার করার মাঝে। সেই পরাধীনতায় আছে চরম তৃপ্তি, পরম আনন্দ। মুরগীর কোল তা ছেড়ে যেমন ডিম ঘোলা হয়ে নষ্ট হয়ে যায়, ঠিক তেমনি নারী স্বামীর আদেশ-অনুমতির বাইরে গেলে নষ্ট হয়ে যায়, কষ্ট পায়। স্বাধীনতার মাঝে আনন্দ আছে, কিন্তু সুখ নেই।
(৬) আল্লাহর যিকির শুনে শয়তান পালিয়ে যায়।
(৭) একজন সৎ ও জ্ঞানী বন্ধু ফলদার গাছের মতো, যার নীচে বসলে সুশীতল ছায়া পাওয়া যায় এবং গাছের উপরে উঠলে সুমিষ্ট ফল পাওয়া যায়।
(৮) হে বন্ধু! তুমি কাফেরদের পার্থিব উন্নতি দেখে, তাদের পার্থিব জ্ঞান-বিজ্ঞান দেখে নিজেদেকে হেয় মনে করোনা। তাদের কাছে দুনিয়া আছে, আখেরাত নেই। তোমার তোমার লক্ষ্য আখেরাত, আর তোমার আখেরাত আছে। দুনিয়া পাওয়া তোমার আসল উদ্দেশ্য নয়।
(৯) সর্বশেষ, তুমি ছোট্ট শিশু ঈসা আলাইহিস সালাম-এর মতো বলো, (আল্লাহ) আমাকে নির্দেশ দিয়েছেন, যতদিন জীবিত থাকি, ততদিন যেন আমি নামায পড়ি ও যাকাত আদায় করি, এবং আমার মায়ের প্রতি অনুগত থাকি। আর তিনি আমাকে উদ্ধত ও হতভাগ্য বানননি [সুরা মারিয়ামঃ ৩১-৩২]
____________________________
যারা দুনিয়া এবং আখেরাতের জীবনে সুখী হতে চান অথবা, যারা দুনিয়ার জীবনের পরীক্ষায় পড়ে সুখের সন্ধান করছেন, আমি তাদেরকে আহবান জানাবোঃ আপনারা শায়খ আব্দুল হামীদ ফাইযীর লেখা সুখের সন্ধানে বইটা কিনে একবার পড়ে দেখতে পারেন। আশা করি বইটা আপনাদের অনেক উপকারে আসবে।
বইটা পাবেনঃ তাওহীদ পাবলিকেশানের দোকান, বংশালে। দাম মাত্র ১৩৮ টাকা। এছাড়া ঢাকার কাটাবনে কনকর্ড টাওয়ারের নিচতলায় নতুন একটা দোকান খুলেছে তাসলীম লাইব্রেরী। সেখানে তাওহীদ পাবলিকেশান বা অন্য যেকোন বইয়ের দাম কম রাখে। তারা হোম ডেলিভারীও দেয়। এই বইয়ের দোকানে দিনের বেলায় ফোন করে যেকোন বই অর্ডার করতে পারেন, তারা কম দামে বই কুরিয়ার করে পাঠায়। তাসলীম লাইব্রেরীঃ ০১৯৩৭৭৬৩৯৮২, ০১৯১৯৯৬২৯১৯।

____________________________