শুক্রবার, ২৫ এপ্রিল, ২০১৪

হাদীস শাস্ত্র থেকে জ্ঞান



হাদীস শাস্ত্র থেকে জ্ঞানঃ


(১) বিশ্বের প্রথম হাদীস সংকলন গ্রন্থের নাম কি? এর নামকরণের অর্থ কি? এর সংকলকের নাম কি? তিনি কোথায় থাকতেন?
উত্তরঃ বিশ্বের সর্বপ্রথম হাদীস গ্রন্থের নাম মুয়াত্তা। মুয়াত্তা সংকলন করেন ইমাম মালেক বিন আনাস রাহিমাহুল্লাহ, যিনি ইমাম মালেক নামে অধিক পরিচিত। তিনি মদীনার বিখ্যাত আলেম ছিলেন। এই কিতাবের নামকরণ করা হয়েছিলো মুয়াত্তা, কারণ ইমাম মালেক মুয়াত্তা সংকলন করে মদীনার ৭০ জন আলেমকে দেখান, এবং তাদের সবাই তার এই কিতাবকে গ্রহণ করেন। এজন্য এর নামকরণ করা হয়ঃ মুয়াত্তা, যার অর্থ সেই পথ যাকে (মদীনার) সকলেই মেনে নিয়েছেন।
.
(২) সবচাইতে বেশি নির্ভরযোগ্য হাদীসের কিতাবের নাম কি? এর ব্যপারে কি বলা হয়ে থাকে?
উত্তরঃ সহীহ বুখারী বলতে আমরা যেই কিতাব বলি, সেটা হচ্ছে হাদীসের কিতাবের মাঝে সবচাইতে বেশি নির্ভরযোগ্য। বুখারীর ব্যপারে বলা হয়ে থাকেঃ কুরআনের পরে, আকাশের নীচে মুসলিমদের জন্য সবচাইতে নির্ভরযোগ্য কিতাব
.
৩. সহীহাইন কি? এর সংকলকদের নাম কি?
উত্তরঃ সবগুলো মূল হাদীসের কিতাবের মাঝে শুধু মাত্র বুখারী ও মুসলিমের সবগুলো হাদীসই সহীহ, এই দুইটি হাদীসের কিতাব যে সহীহ এই ব্যপারে সমস্ত আলেম একমত। অন্য কিতাবে অনেক সহীহ হাদীস আছে কিন্তু সবগুলো সহীহ না, এইজন্য বুখারী ও মুসলিমকে সহীহ বুখারী সহীহ মুসলিম বলা হয়। এই দুইটি সহীহ কিতাবকে একসাথে সহীহায়ন বা দুইটি সহীহ কিতাব বলা হয়। বুখারীর সংকলন করেন ইমাম বুখারী, তার আসল নাম হচ্ছে মুহাম্মাদ ইবনে ইসমাঈল। আর মুসলিম সংকলন করেন ইমাম মুসলিম তার আসলে নাম হচ্ছে মুসলিম ইবনে হাজ্জাজ।
.
(৪) কুতুবে সিত্তা মানে কি? এই হাদীসের কিতাগুলোর নাম কি?
উত্তরঃ বুখারী ও মুসলিমের পরে সবচাইতে প্রসিদ্ধ ৪টি হাদীসের কিতাব হচ্ছে আবু দাউদ, তিরমিযী, নাসায়ী ও ইবনে মাজাহ। এইগুলোর সব হাদীস সহীহ না, তবে এইগুলোতে অনেক সহীহ হাদীস ও কিছু জয়ীফ ও সামান্য কিছু জাল হাদীস আছে। এইজন্য এইগুলোকে সহীহ কিতাব না বলে সুনান গ্রন্থ বলা হয় যেমন সুনানে আবু দাউদ, সুনানে ইবনে মাজাহ। এই চারটি কিতাবকে একত্রে সুনানে আরাবাহ বা ৪টি সুনান গ্রন্থ বলা হয়। সহীহায়নের ২টি ও সুনানে আরাবার ৪টি, এই মোট ৬টি হাদীসের কিতাবকে একসাথে কুতুবে সিত্তাহ বা ৬টি হাদীসের কিতাব বলা হয়। এবার চোখ বন্ধ করে ৬টা কিতাবের নাম মনে করার চেষ্টা করুন, না বলতে পারলে মুখস্থ করে নিন।
১. সহীহ বুখারী, ২. সহীহ মুসলিম, ৩. সুনানে আবু দাউদ, ৪. সুনানে আত-তিরমিযী, ৫. সুনানে আন-নাসায়ী, ৬. সুনানে ইবনে মাজাহ।
.
(৫) কুতুবে সিত্তার বাইরে কয়টা হাদীসের কিতাবের নাম জানেন? অন্তত তিনটা হাদীসের কিতাবের নাম মনে করার চেষ্টা করুন?
উত্তরঃ কুতুবে সিত্তাহ মানে প্রসিদ্ধ ৬টা হাদীসের কিতাব। এছাড়াও আরো অনেক কিতাব আছে হাদীসের যেমনঃ মুসনাদে ইমাম আহমাদ, সহীহ ইবনে খুজাইমা, সহীহ ইবনে হিব্বান, মুসান্নাফে ইবেন আব্দুর রাজ্জাক, মুসান্নাফ ইবেন আবি শায়বাহ, সুনানে আল-বায়হাকী, সুনানে আদ-দারিমি, মুসতাদরাক ইমাম আল-হাকিম, ইবনে সুন্নী ইত্যাদি।
.
এইগুলো হচ্ছে মূল হাদীসের কিতাব। এছাড়াও এই হাদীসগুলো থেকে বাছাই করে নিয়ে পরবর্তী যুগের আলেমরা বিভিন্ন হাদীসের কিতাব রচনা করেছেন। যেমন -
১. ইমাম নববীর ৪০ হাদীস অত্যন্ত গুরুত্বপূর্ণ এমন কিছু হাদীস নিয়ে ইমাম নববী সংক্ষিপ্ত একটা হাদীসের সংকলন করেছেন।
২. রিয়াদুস সালেহীন কুরান ও হাদীসের উপর ভিত্তি করে মানব জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিকগুলো পরিচালিত করার জন্য ইমাম নববীর বিখ্যাত গ্রন্থ রিয়াদুস সালেহীন, অর্থ- নেককার লোকদের বাগান। বিষয়ভিত্তিক কুরানের আয়াত ও প্রায় ১৯০৫টির মতো হাদীস আছে।
৩. বুলুগুল মারাম কুতুবে সিত্তাহ ও মুসনাদে আহমাদ এই সাতটি গ্রন্থ থেকে ইমাম ইবনে হাজার আসকালানী রাহিমাহুল্লাহ, যিনি সবচাইতে বড় মুহাদ্দিসদের একজন, প্রায় ১৫৬৮টির মতো হাদীস নির্বাচন করেছেন পবিত্রতা, নামায, রোযা, হাজ্জ যাকাতের মতো বিষয়ের উপরে।
এই ৩টি কিতাব সাধারণ মানুষের জন্য খুবই উপকারী। আপনারা তাওহীদ পাবলিকেশান থেকে বইগুলো কেনার চেষ্টা করবেন।
১. বইয়ের নামঃ রিয়াদুস সালেহীন - ইমাম আন-নববী (রহঃ)।
শায়খ আলবানী (রহঃ) এর তাহকীকসহ, অবশ্যই তাওহীদ পাবলিকেশারটা কিনবেন। কিভাবে কুরআন ও হাদীস দিয়ে জীবন পরিচালনা করতে হবে জানার জন্য এই বইটা বারবার পড়বেন। ডাউনলোড লিংক
http://www.quraneralo.com/riyadh-us-saliheen/
.
২. বইয়ের নামঃ বুলুগুল মারাম - ইবনে হাজার আসকালানী (রহঃ)।
ইমাম ইবনে হাজার আসকালানী (রহঃ) এর সংকলন করা একটা হাদীসের কিতাব। সহীহ হাদীস অনুযায়ী কিভাবে নামায, রোযা, হজ্জ যাকাত সহ বিভিন্ন ইবাদতের প্রশ্নের উত্তর বা মাসলা মাসায়েল জানার জন্য প্রয়োজনীয় সবগুলো সহীহ হাদীস তিনি একত্র করেছেন। প্রায় ১৫৫০টির মতো হাদীস আছে এই কিতাবে। তাওহীদ পাবলিকেশান থেক তাহকীক সহ বেড়িয়েছে, আপনারা অবশ্যই তাওহীদ পাবলিকেশানের তাহকীক সহ বইটা কিনবেন। তাহকীক করা বইগুলো এইজন্য কিনবেন কারণ, মূল বইয়ে কিছু জয়ীফ হাদীস ছিলো, তা একদল আলেম গবেষণা করে তাহকীক করেছেন। দাম ৪০০টাকা।
http://www.quraneralo.com/bulugul-maram/