সোমবার, ৯ জানুয়ারী, ২০১৭

আল্লাহ কি সবকিছু করতে পারেন?

(১) আল্লাহ কি সবকিছু করতে পারেন?
উত্তরঃ হ্যা, আল্লাহ সবকিছু করতে পারেন। দলীলঃ
وَهُوَ عَلَىٰ كُلِّ شَيْءٍ قَدِيرٌ  
বাংলা অনুবাদঃ আর তিনি সর্ববিষয়ে সর্বশক্তিমান। সুরা আল-মুলকঃ ১।
English Translation : and He is Able to do all things. Sura al-Mukl: 1.
.
(২) আল্লাহ কি সন্তান জন্ম দিতে পারেন?
উত্তরঃ সন্তান জন্ম দেওয়া আল্লাহর কাজ নয়। অথবা বলতে হবে, সন্তান জন্ম দেওয়া আল্লাহর জন্য শোভনীয় নয়। দলীলঃ
مَا كَانَ لِلَّهِ أَنْ يَتَّخِذَ مِنْ وَلَدٍ
বাংলা অনুবাদঃ সন্তান গ্রহণ করা আল্লাহর কাজ নয়। সুরা মারইয়ামঃ ৩৫।
English Translation : It befits not (the Majesty of) Allah that He should beget a son." Sura Maryam: 35.
.
(৩) এই কথা বলা যাবে না যে, আল্লাহ সন্তান জন্ম দিতে পারেন না, অথবা, আল্লাহ অমুক কাজ করতে পারেন না। এইভাবে বললে আল্লাহর প্রতি অক্ষমতা আরোপ করা হয়, অথচ আল্লাহ স্বয়ং নিজে বলছেন, তিনি সব কিছু করতে সক্ষম। আল্লাহ সবকিছু করতে পারেন না, আল্লাহ অমুক কাজ করতে পারেন না বললে আল্লাহর সব কিছু করার ক্ষমতাকে অস্বীকার করে তাঁর প্রতি অক্ষমতার মিথ্যা আরোপ করা হয়।
সন্তান জন্ম দেওয়া, নিজেকে ধ্বংস করা, আল্লাহর মতো দ্বিতীয় আল্লাহ সৃষ্টি করা (নাউযুবিল্লাহি মিং যালিক) - এই ধরণের কাজগুলো ঘোড়ার ডিমের মতোই কোন অসম্ভব ও অস্তিত্বহীন। এই ধরণের কথা ও কাজ আল্লাহর সুমহান নাম, গুণাবলী ও মর্যাদার সাথে শোভনীয় নয়। কোন কাফের, মুশরেক, নাস্তিক বা মূর্খ ব্যক্তি যদি এই ধরণের প্রশ্ন করে উত্তর বলতে বলতে হবে, এই কাজ আল্লাহর সুমহান গুণাবলী ও মর্যাদার সাথে শোভনীয় নয়।
.
(৪) আল্লামাহ সালিহ আল-ফাউজান হাফিজাহুল্লাহ বলেছেন, যে ব্যক্তি বলে যে, আল্লাহ সবকিছু করতে পারেন না, সে একজন মুলহিদ, সে আল্লাহর আসমা ও সিফাতের ব্যপারে ইলহাদ করেছে।

*মুলহিদ বলা হয় এমন ব্যক্তিকে, যে আল্লাহর আসমা ও সিফাতের ব্যপারে ইলহাদ করেছে, হয় আল্লাহর আসমা ও সিফাতকে সম্পূর্ণ অস্বীকার করে অথবা, আল্লাহর আসমা ও সিফাতের অর্থ এমনভাবে বিকৃত করা যা আল্লাহর জন্য শোভনীয় নয়।