রবিবার, ২৭ ডিসেম্বর, ২০১৫

‘বোবায় ধরা’

আস সালামু আলাইকুম। আচ্ছা বোবা ধরা সর্ম্পকে কিছু বিস্তারিত বলবেন।
উত্তরঃ ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি বারাকাতুহু। জিনদের মাঝে যারা কাফের, তাদেরকে শয়তান বলা হয়। এই শয়তানরা মুমিনদেরকে বিভিন্নভাবে কষ্ট দেয়। তার মাঝে হচ্ছে
(১) ওয়াসওয়াসা বা কুমন্ত্রনা দেওয়া। অর্থাৎ, শয়তান জিনেরা মানুষের অন্তরে খারাপ চিন্তা নিক্ষেপ করে পাপ কাজে উৎসাহিত করে, খারাপ কাজ করার রাস্তা দেখিয়ে দেয় বা কুপথে সাহায্য করে।
(২) শয়তান কখনো দুঃস্বপ্ন বা ভয়ের স্বপ্ন দেখিয়ে মুমিনদেকে কষ্ট দেয়। যেমন কেউ স্বপ্ন দেখলো তার বাবা-মা বা প্রিয়জন পানিতে ডুবে মারা গেছে। তার নিজে গলা কেউ কেটে দিয়েছে আর সে তার নিজের কাটা গলা ধরার জন্যে তার পেছনে দৌড়াচ্ছে।
(৩) আবার শয়তানরা কখনো সরাসরি আক্রমন করে কষ্ট দেয়। এর মাঝে রয়েছে বোবায় ধরা। তা হচ্ছে ঘুমের ঘোরে বা স্বপ্নের মাঝে মানুষের গলা চেপে ধরে শয়তান জিনেরা মানুষকে কষ্ট দেয়।
(৪) আর সবচাইতে বড় ক্ষতি করে জিনেরা মানুষের মস্তিষ্কের নিয়ন্ত্রন নিয়ে পাগলামী বা অদ্ভুত আচরণ করায়, যাকে জিনে ধরা বা জিনে আসর করা বলা হয়।
(৫) যাদুকরেরা তাবীজ-কবজ বা কুফুরী শিরকি মন্ত্র পড়ে জিনদেরকে কোন ব্যক্তির পেছনে লাগিয়ে তার অনেক ক্ষতি করতে পারে। যেমন তার শারীরিক বা মানসিক অশান্তি, স্বামী-স্ত্রী বা নারী-পুরুষের মাঝে প্রেম-ভালোবাসা নষ্ট করা বা সৃষ্টি করা, এমনকি কাউকে হত্যা করতে পারে।
যাই হোক, জিনের আক্রমন ও শয়তানের ক্ষতি থেকে বাঁচার জন্যে ক্বুরান ও সুন্নাতে অনেক দুয়া ও আমল আছে। সেইগুলো করলে তাদের ক্ষতি থেকে বাঁচা যাবে ইন শা আল্লাহ। যেমন ছোট বেলায় পোলিওর টিকা নিলে পোলিও রোগ থেকে বাঁচা যায়, ঠিক তেমনি নিয়মিত এই দুয়া ও আমলগুলো করলে জাদু, জিনের আসর, চোখের নজর এ ধরণের বিপদ-আপদ থেকে রক্ষা পাওয়া যায়।
এ ধরণের কিছু দুয়া যা প্রতিদিন সকাল ও সন্ধ্যায় করতে হয় জানার জন্যে কমেন্টের লিংক দেখুন -

http://ansarus-sunnah.blogspot.com/2014/11/blog-post_6.html