বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৬

ফেইসবুকে সময় নষ্ট

ফেইসবুকে কিছু কথিত ইসলামিক লেখক অজ্ঞতাবশত দ্বীনি ব্যপারে বাজে তর্ক ও বেহুদা আলোচনা জুড়ে দেয়। এভাবে তারা নিজেদের সময় নষ্ট করে, সাথে সাথে অন্য অনেকের মূল্যবান সময় নষ্ট করে। অথচ তারা মনে করে তারা ইসলামি দাওয়াতের কাজ করছে। এভাবে অজ্ঞ ইসলামি বক্তা ও লিখকরা নিজেদেরকে ধ্বংস করছে, সাথে সাথে অন্যদেরকেও ধ্বংস করছে। আমি মুসলিম ভাই ও বোনদেরকে অনুরোধ করবো, আপনারা অজ্ঞ লোকদের সাথে তর্ক করে বা অপ্রয়োজনীয় আলোচনায় শরীক হয়ে সময় নষ্ট করবেন না। যাদের আল্লাহর যিকিরে মন বসেনা, আল্লাহর ইবাদত করতে ভালো লাগেনা, তারাই বাজে তর্ক ও বেহুদা কথা ও কাজ করে ফেইসবুকে সময় নষ্ট করে। মনে রাখবেন আপনি ফেইসবুকে দুই মিনিট সময় নষ্ট করলেন সেই দুই মিনিটে যদি অন্তত দুইবার সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি বলেন, সেটা পরকালে আপনার অনেক উপকারে আসবে।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি একবার সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি পাঠ করবে, জান্নাতে তার জন্য একটি খেজুর গাছ রোপন করা হবে।
সুনানে তিরমিযী। ইমাম নাসির উদ্দীন আলবানী রাহিমাহুল্লাহ হাদীসটিকে সহীহ বলেছেন। দেখুন, শাইখের তাহকীকসহ শরহুল আকীদাহ আত-তাহাবীয়া, হাদীস নং- ৪৭৯।
বাজে কথা শোনা ও বলা থেকে বেঁচে থাকার জন্যে ফেইসবুকের ফ্রেন্ড লিস্ট থেকে ফাসেক, বোকা, এবং জাহিল বক্তা ও লিখকদের বাদ দিন। আর ক্বুরান ও সুন্নাহর জ্ঞানে জ্ঞানী এমন বক্তা ও লিখকদের যেমন শায়খ আদুল হামিদ মাদানী, শায়খ আব্দুর রাক্বীব মাদানী, শায়খ আব্দুল্লাহ শাহেদ আল-মাদানী এবং এমন অন্যান্য সত্যিকারের দ্বাইয়ীদেরকে ফলো করবেন। আর দ্বাইয়ী নামের জাহিল বক্তা ও লিখকদের থেকে সাবধান থাকবেন। এরা হচ্ছে বিষের মতো, তাদের কাছ থেকে যতটুকু গ্রহণ করবেন আত্মাকে ততটুকু কলুষিত করবেন।
সর্বশেষ, ফিতনাহ থেকে বাঁচার জন্যে মুমিনদের জন্যে প্রিয় নবীর গুরুত্বপূর্ণ উপদেশ। যে-ব্যক্তি আল্লাহ ও বিচার দিনের প্রতি বিশ্বাস রাখে, সে যেন ভালো কথা বলে আর নয়তো চুপ থাকে। [সহীহ বুখারী ৫৬৭৩]

আল্লাহ আমাদেরকে বুঝার তোওফিক দান করুন, আমিন।