সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০১৬

Huge Difference!

Huge Difference!
(১) ঢাকা শহরের ব্যস্ত একটা রাস্তা। বিকেল বেলা হেঁটে বাসায় ফিরছি। রাস্তাটা যখন ক্রস করছি তখন আমার একটু সামনেই রিকশায় বসা একটা ছেলে ও মেয়ে, মেয়েটা বোরখা+নিকাব পড়া। ছেলেটা মেয়েটার নিকাব খুলে তার মুখে চুমা দিলো। অবৈধ প্রেমে (জিনায়) লিপ্ত নারী-পুরুষ, বুঝতে কষ্ট হয়না। তবে আশ্চর্যের বিষয় হচ্ছে, এখনো রাত হয়নি, রাস্তা ভর্তি মানুষ. . .কোন লজ্জা শরম নাই। এভাবেই চলছে আজকালকার যুগের ছেলে-মেয়েদের প্রেমলীলা। এভাবেই লম্পট প্রেমিকের পাল্লায় পড়ে কলেজ-ইউনিভার্সিটি পড়ুয়া মেয়েরা ইজ্জত নষ্ট করছে। সহশিক্ষার রঙ্গিন দুনিয়ায় অনেক হিজাব-নিকাবী মেয়েরাও বাঁচাতে পারছেনা সাপের মনির চাইতেও মূল্যবান সম্পদ। হয়তোবা, হাদিসের কথা অনুযায়ী ভবিষ্যতে এদের ছেলে-মেয়েরাই গাধার মতো প্রকাশ্যে জিনা-ব্যভিচারে লিপ্ত থাকবে।
(২) বছর দুয়েক আগে আমাদের গ্রামের বাড়িতে দুপুর বেলা যুহরের সালাত পড়ে বাসায় ফিরছি। আমাদের বাসার পাশেই নতুন একটা মহিলা মাদ্রাসা চালু হয়েছে, অল্প দিনেই গ্রামের বেশ কিছু মেয়ে সেখানে পড়াশোনাও শুরু করেছে। আমাদের বাসা ও মহিলা মাদ্রাসার পাশের রাস্তায় উঠলাম, ছুটি হওয়ায় বড় ক্লাসের কয়েকটা মেয়ে বাড়ী ফিরে যাচ্ছে। প্রত্যেকটা মেয়ের পা থেকে মাথা পর্যন্ত কালো বোরখা দিয়ে ঢাকা, হাত মোজা, পা মোজা। এমনকি চোখও যাতে দেখা না যায় সেইজন্যে কালো সানগ্লাসও পড়েছে। আমি খুব অবাক হলাম, সারাজীবন গ্রামে বড় হওয়া মেয়েরা এতো এডভান্স চিন্তা করে কিভাবে? যাই হোক, যখন মেয়েগুলোকে মুখোমুখি রাস্তা ক্রস করার সময় হলো, আমাকে খুব অবাক করে দিয়ে মেয়েগুলো রাস্তার একপাশ ধরে দাঁড়িয়ে গেলো। আমি আশ্চর্য হয়ে মনে মনে সুবহান আল্লাহ বললাম। কারণ, এতদিন হাদীসে পড়েছি, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর যুগে মহিলা সাহাবীরা রাস্তার একপাশ ধরে একেবারে মিশে মিশে হাঁটতেন, যাতে করে কোন পুরুষের সাথে গা বা স্পর্শ লেগে না যায়। এই ব্যপারটা এতোদিন শুধু হাদিসের কিতাবেই পড়েছিলাম। আজকের যুগে মেয়েদের মাঝে ব্যপারটা দেখে সত্যিই এতো চমকে উঠেছিলাম যে, আজ পর্যন্ত সেই ঘটনাটা ভুলতে পারিনি।
যাই হোক, উপরের দুইটা ঘটনা। একটা নারী-পুরুষ সহাবস্থানের সো কলড আধুনিক শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের প্রতিফলন। আরেকটা এমন শিক্ষা প্রতিষ্ঠান যেখান, ক্বুরান ও হাদীস শিক্ষা দেওয়া হয়, আল্লাহর আইন মেনে জীবন পরিচালনা করতে উৎসাহিত করা হয়। দুটোর কি ফলাফল এবং কিয়ামতের দিন তাদের কি প্রতিদান হবে, আর তাদের বাবা-মায়ের কি প্রতিদান হবে, এটা নিয়ে দীর্ঘ আলোচনা না করলেও বুঝতে কষ্ট হয়না।
বিঃদ্রঃ ১ - আমার এই লেখার উদ্দেশ্য এই না যে, কলেজ ইউনিভার্সিটি পড়ুয়া সব ছেলে-মেয়ে খারাপ, আর মাদ্রাসা পড়ুয়া সব ছেলে-মেয়ে একেবারে ধোঁয়া তুলসি পাতা। ভালো খারাপ সব জায়গাতেই আছে, এমনকি আমার ও আপনার মাঝেও ভালো ও মন্দ স্বভাব আছে। তবে ক্বুরআন-হাদীস পড়া একজন মানুষ যে ক্বুরান ও হাদীস অনুযায়ী চলতে চায়, আর যে ক্বুরান হাদীস পড়েনা, শিরকি কুফুরী মতবাদ ও দার্শনিকতা পড়া, অশ্লীলতার গল্পর নাটক ও কবিতা পড়া, সুদ ও বীমার অংক করা, দুনিয়ার জন্যে যখন তখন তার দ্বীন বিক্রি করে প্রস্তুত এমন একজন মানুষের মাঝে কিছুনা কিছু যে পার্থক্য অবশ্যই থাকবে, এটা কানার ভাই অন্ধও বুঝে। আর সেইজন্য অধিকাংশ ছেলে ও মেয়েদের অবস্থা সামান্য একটু লক্ষ্য করলে খুব সহজেই সেটা ধরা পড়ে।
বিঃদ্রঃ ২ আমার এই পোস্ট কারো অনুভূতিতে আঘাত করলে তার জন্য ক্ষমাপ্রার্থী।

#ফাহিশাহ_নারী #দাইয়ুস #তাবাররুজ #সহশিক্ষা #হিজাব_পর্দা #জিনা #দোররা #রজম #জাহান্নাম