শনিবার, ২৮ জুন, ২০১৪

ক্বুরানের অনুবাদ কোনটা পড়বো?


ক্বুরানের অনুবাদ কোনটা পড়বো?
উত্তরঃ আজ ২০শে শাবান ১৪৩৭ হিজরী। ইন শা আল্লাহ আর মাত্র ৯/১০ দিন পর থেকেই রমযান মাস শুরু হচ্ছে। রমযান মাসের সম্মান, মর্যাদা ফযীলত সব কিছুই হচ্ছে ক্বুরানুল কারীম নাযিল হওয়ার জন্য। তাই আমাদের উচিত রমযান মাসে ক্বুরানের উপর বেশি মনোযোগী হওয়া। ক্বুরানের হক্ক আদায় করার প্রথম হচ্ছে ক্বুরানুল কারীম তেলাওয়াত করা।
ক্বুরান তেলাওয়াত করার ৩টা স্তর রয়েছেঃ-
১. ক্বুরানের আয়াত আরবীতে সুন্দর সুরে সঠিক উচ্চারণে তেলাওয়াত করা। যারা তাজবীদ পারেন না তারা এই মাসে উস্তাদ রেখে তালীম নিন। শুদ্ধ উচ্চারনে ক্বুরান তেলাওয়াত করা ফরয।
২. ক্বুরানুল কারীমের অর্থ বোঝা এর মর্মার্থ অনুধাবন করা। এটা প্রথম স্তর থেকে আরো বেশি জরুরী। এইজন্য আরবীতে তেলাওয়াতের পাশাপাশি অবশ্যই আপনার ক্বুরানের অনুবাদ, তাফসীর পড়বেন।
৩. ক্বুরানুল কারীমের উপর আমল করা, এর বেধে দেওয়া হালাল ও হারামের সীমানা মেনে চলা।
আমরা যারা আরবী বুঝিনা তাদেরকে ক্বুরানুল কারীম বোঝার জন্য এর বাংলা/ইংরেজী অনুবাদ পড়তে হবে এবং এর সাথে সাথে আয়াতের তাফসীর দেখতে হবে।
ক্বুরানুল কারীমের সবচেয়ে ভালো অনুবাদ করেছেন আল্লামাহ মুহসিন খান ইংরেজীতে। তিনি ক্বুরান ও সহীহ হাদীসের অনুসারী একজন আলেম, তাই তার অনুবাদ প্রচলিত যেকোন অনুবাদের চেয়ে উত্তম ও ক্বুরানের সবচাইতে কাছাকাছি। এছাড়া এর ফুটনোটে তাফসীর ইবনে কাসীর থেকে বিভিন্ন হাদীস ও সংক্ষিপ্ত ব্যখ্যা দেওয়া আছে, যা আয়াতগুলো বুঝতে সাহায্য করে। আমার দৃষ্টিতে এটা বাংলা যেকোন অনুবাদের চাইতে সহজবোধ্য এবং নির্ভরযোগ্য, কারণ এটা একজন আলেম অনুবাদ করেছেন, সংক্ষিপ্ত তাফসীরসহ এবং এর ভাষা সহজ। বিদেশে অনেক মসজিদ ও ইসলামী সেন্টারে এটা বিনামূল্যে বিতরণ করা হয়। উল্লেখ্য আব্দুল্লাহ ইউসুফ আলীর অনুবাদে অনেক মিথ্যা, অপব্যখ্যা দেওয়া আছে। অনেক ইসলামিক বক্তা আব্দুল্লাহ ইউসুফ আলীর অনুবাদের প্রশংসা করলেও, মূলত আব্দুল্লাহ ইউসুফ আলী ছিলেন একজন বাহায়ী/বোহরা শিয়া। এদের অনেক শিরকী কুফুরী আকীদাহ আছে, যা তিনি তার অনুবাদে উল্লেখ করে রেখছেন। তাই আব্দুল্লাহ ইউসুফ আলীর ইংরেজী অনুবাদ পড়া যাবেনা। যদিও প্রথমে সৌদি আরব থেকে এটা বিনামূল্যে দেওয়া হতো, পরবর্তীতে শায়খ বিন বাজ রাহিমাহুল্লাহকে এ ব্যপারে অবহিত করা হলে তিনি তদন্ত করে এটা নিষিদ্ধ করে করে মুহসিন খানের অনুবাদ প্রচার করার আদেশ দেন।

আর বাংলাতে ভালো অনুবাদের জন্য আপনারা তাফসীর আহসানুল বায়ান এটা পড়তে পারেন। এটা আসলে পাকিস্থানী একজন আলেম - সালাউদ্দিন ইউসুফ এর সংক্ষিপ্ত (৩খন্ডে) তাফসীর, যা বাংলাতে তাওহীদ প্রকাশনী প্রকাশ করেছে। মূল বইয়ের বাংলা অনুবাদ করেছেন শায়খ আব্দুল হামীদ মাদানী ফাইজী। এটা ফ্রী ডাউনলোড করা যাবে এখান থেকে
http://www.islamhouse.com/409362/bn/bn/books/%E0%A6%A4%E0%A6%AB%E0%A6%B8%E0%A7%80%E0%A6%B0_%E0%A6%86%E0%A6%B9%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%81%E0%A6%B2_%E0%A6%AC%E0%A6%BE%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%A8

এছাড়া শুধু ক্বুরানের অনুবাদের জন্যে তাওহীদ প্রকাশনী থেকে প্রকাশিত "তাইসিরুল ক্বুরান" এই বইটা কিনতে পারেন।

তাফসীরঃ উপরের বাংলা ইংরেজী ২টাই সংক্ষিপ্ত তাফসীর। এর যেকোন একটা পড়া হলে আরো বিস্তারিত তাফসীর পড়বেন তাফসীর ইবনে কাসীর থেকে

মারেফুল কুরান, তাফহীমুল কুরান, ফি যিলালিল কুরান, তাফসীর মাযহারী, তফসীরে আশরাফ আলী থানবী এইগুলো পড়ে শিরক, বিদাত ও ক্বুরানের অপব্যখ্যা নেবেন না। এইগুলোতে আছে সূফীবাদের ভ্রান্ত শিরকি কুফুরী আকীদাহ, আশারি মাতুরিদিদের ভ্রান্ত আকীদাহ, কুরান হাদীসের মনগড়া অপব্যখ্যা।

কুরআনের আরেক নাম হলো ফুরক্বান যার অর্থঃ সত্য মিথ্যার পার্থক্যকারী। আপনি যদি কুরআনের অর্থ বুঝে পড়েন, কুরআনের সঠিক তাফসীর পড়েন, আলেমদের কুরআন শিক্ষার লেকচার শুনেন, তাহলে আপনি এই ফুরক্বান দিয়ে কোনটা সঠিক কোনটা ভুল বুঝতে পারবেন।

তাফসীর হলো হাদীস ও রাসুলুল্লাহ (সাঃ) এর জীবনী দিয়ে কুরআনের আয়াতের ব্যখ্যা। এই আয়াতটা কেনো নাযিল হয়েছিলো, এই আয়াতের আসল অর্থ কি হবে, এই আয়াত থেকে কি শিক্ষা বা আদেশ অথবা নিষেধ পাওয়া গেলো এই হচ্ছে তাফসীরের মূল আলোচনার বিষয়। অনেক সময় তাফসীর জানা না থাকলে আয়াতের আসল অর্থই বুঝা যায়না, ভুল বোঝার সম্ভাবনা থাকে।

তবে খেয়াল রাখতে হবে, তাফসীর নামে কুরআনের অপব্যখ্যা থেকে বেঁচে থাকার জন্য। মারেফুল কুরআন না বা তাফহীমুল কুরআন এই দুইটি তাফসীর আমাদের দেশে খুব প্রচলিত থাকলেও আকীদাগত ভুল ও কুরআনের অপব্যখ্যা থাকায় কুরআন সুন্নাহর আলেমরা ও আরব দেশগুলোতে এই দুইটা তাফসীরকে প্রত্যাখ্যান করে নিষিদ্ধ করা হয়েছে।

শ্রেষ্ঠ তাফসীর গ্রন্থের মাঝে একটি হলো ইমাম ইবনে কাসীরের তাফসীর ইবনে কাসীর যা বাংলায় অনুবাদ করা হয়েছে। যে কোনো আয়াতের আসল অর্থ জানার জন্য অথবা কোনো প্রশ্ন থাকলে দেরী না করে সবার আগে এই গ্রন্থটিতে চেক করে নিবেন, আসল অর্থ জানার জন্য।

অনলাইনে ফ্রী ডাউনলোড লিংক-

http://www.quraneralo.com/tafsir