সোমবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৪

কয়েকটি প্রশ্নের উত্তর....

কয়েকটি প্রশ্নের উত্তর....

প্রশ্নঃ কুরবানীর গোশত বন্টন করার নিয়ম বলুন।
উত্তরঃ আপনার যেইভাবে ইচ্ছা সেইভাবে কুরবানীর গোশত ভাগ করতে পারেন। নিজে, আত্মীয় ও দরিদ্রকের মাঝে ৩ ভাগে করা ফরয ওয়াজিব নয়, এটা কিছু ওলামারা বলেছেন। তবে গরিবদের যেটা দেবেন সেটা সাদাকা হবে, স্বাবলম্বীদেরকে দিলে সেটা হাদিয়া হবে। নিজের অতিরিক্ত থেকে যত বেশি দান করবেন তত বেশি সওয়াব হবে। তবে বিচার বিবেচনা করে নিজের জন্য রেখে গরীবদের মাঝে বন্টন করবেন, আর আত্মীয়দের মাঝে গরীবদেরকে প্রাধান্য দেবেন। আবার কারো পরিবার বড় আর পশু ছোট, গোশতের স্বল্পতার জন্য সে যদি কাউকে না দেয়, কোন দোষ নেই। আশা করি বুঝতে পেরেছেন। এ নিয়ে বিস্তারিত জানার জন্য এটা দেখুন

নোট ১. কুরবানীর একাংশে আক্বীকা দেওয়া প্রসঙ্গ
http://salafibd.wordpress.com/2012/10/18/aqiqah/

নোট ২. কুরবানীর মাসায়েল
http://salafibd.wordpress.com/2012/10/16/qurban/

প্রশ্নঃ কেউ কারো সাথে ওয়াদা করে তার কাছে মাফ না চেয়ে কেটে পড়লে কি তার তোওবা কবুল হবে?
উত্তরঃ প্রথম দেখতে হবে ওয়াদাটা কি ধরণের। কোন মেয়ে যদি কোন ছেলেকে বিয়ে করার ওয়াদা দেয় তাহলে সেই ওয়াদা অবৈধ। এই ওয়াদা পূরণ করার কিছু নেই, কারণ মেয়ের বিয়ের সিদ্ধান্ত তার ওয়ালীর (লিগ্যাল পুরুষ গার্জিয়ান, বাবার) উপরে নির্ভরশীল। এইক্ষেত্রে ফাও ওয়াদা করার জন্য তোওবা করতে হবে। এইরকম অবৈধ বা হারাম ওয়াদা ভংগ করতে হবে, সেটা রক্ষা করা যাবেনা। জায়েজ কাজে ওয়াদা করলে এবং সেটা ভংগ করলে তার জন্য ক্ষমা চাইতে হবে। তবে এই পাপ কাজ করলেও তার অন্য পাপ থেকে তোওবা কবুল হবে, এটার জন্য ক্ষমা চাইতে হবে।

প্রশ্নঃ এডমিন ভাই, ঈদের নামায শেষ করে কবরের কাছে সবাই মিলে হাত তুলে দুয়া করা যাবে? প্লিজ জানান
উত্তরঃ ঈদের দিনে নামায পড়ে সম্মিলিতভাবে কবর জিয়ারত করা, কবরে সুরা ইয়াসীন পড়া, ইখলাস ও দুরুদ পড়া ও সম্মিলিতভাবে  হাত তুলে মুনাজাত করা - এই কাজগুলোর কোন দলীল নেই। কবর জিয়ারত করতে হয় অনির্দিষ্টভাবে, কবর জিয়ারতকে ঈদের দিনের সাথে খাস করে নেওয়া মানুষের বানানো তরীকা। আর কবর জিয়ারত করতে গিয়ে কবর বাসীদের জন্য দুয়া করতে হয়, এর বাইরে সেখানে ক্বুরান বা দুরুদ পড়া নিজে বা ভাড়া করে হুজুর এনে - এইগুলো ভারতীয় বেদাত, এইগুলো রাসুল সাঃ এর সুন্নতের বিপরীত। কবর জিয়ারত এর বিস্তারিত বিধান জানার জন্য আল্লামাহ, শায়খ আব্দুল আযীয ইব্ন আব্দুল্লাহ ইবন বায রাহিমাহুল্লাহ এর এই ফতোয়াগুলো পড়ুন -
http://ansarus-sunnah.blogspot.com/2014/09/blog-post_29.html

প্রশ্নঃ লাইফ ইন্স্যুরেন্স করা কি ঠিক? এখানে সুদী কারবার হয় আবার লোকসানও নেই। ভাই, একটু বুঝিয়ে বলবেন কি??
উত্তরঃ প্রচলিত বাণিজ্যিক ব্যংকগুলোতে যেই ইন্সুরেন্স আছে এটা আসলে এক প্রকার জুয়া অথবা সুদের সংমিশ্রণ। এটা থেকে দূরে থাকবেন, এনিয়ে শায়খ মুজাম্মেল এর এই নোটটা পড়ুন -
http://ansarus-sunnah.blogspot.com/2014/07/gambling.html

প্রশ্নঃ Ajkay Mugrib er namaz dui rakat poray, dui pashay salam firiya, tin bar astugfur porar por monay holo, ami dui rakat poraychi tarpor sathay sathay dariya giya ak rakat poray sesh boithokay boshay tashahud, duruday ibrahim, dowa masura poray du bar sajdah sahu diya du pashay salam firiya namaz sesh koraychilam. Atay koray ki amar mugrib er 3 rakat foroz namaz adai holo? Jodi o ami shondeho thakar karonay abar mugrib er 3 rakat foroz namaz poraychi.
উত্তরঃ এমনটা করবেন না, ভুল করে কম পড়লে যখনই মনে হবে বাকি রাকাত পড়বেন্ শেষ বৈঠক করে সিজদা সাহু দিয়ে সালাম ফেরাবেন। সিজদা সাহুর সঠিক নিয়ম জানার জন্য এই পোস্ট দেখুন -
http://ansarus-sunnah.blogspot.com/2014/04/blog-post_18.html

আর হ্যা, সিজদা সাহু দিলে ভুল নামাযের কাফফারা হয়ে সঠিক হয়ে যায়, এর পরে সন্দেহের কারণে আবার নতুন করে পড়বেন না। প্রথম বারে সিজদা সাহু ঠিক মতো দিলে পরে যেটা পড়েছেন সেটা আপনার জন্য নফল হিসেবে গণ্য হবে।

প্রশ্নঃ .Sayyedul istegfar rate ghomanor somoy porleo ki fajilot powa jabe? R ai dhoatite Allah'r sate ,Bhandar akta Oadhar kota bola hoyese.sei Oadhata somporke janale upokrito hotam.
উত্তরঃ যেই ফযীলতের কথা বলা হয়েছে সেটা পেতে হলে সকাল সন্ধায় পড়তে হবে। তবে অন্য যেকোন সময়ে পড়তে পারবেন এবং এটা পড়ে তোওবা করতে পারবেন। তার জন্য সোওয়াব পাবেন কিন্তু জান্নাতে যাবে সেই ফযীলত সকাল সন্ধায় অন্তত ১বার পড়তে হবে।

প্রশ্নঃ Ami ajk akta post porlam macca and modinar emam saheb ra majahab manar karon a la majahabera onader sathe jamatay namaj poren na. admin bhi ami apnak onek respect kori please apnar jana thaklay ans ta deben.
উত্তরঃ মক্কা মদীনার ইমাম ও আলেমরা আকীদা-বিশ্বাস ও আমলে প্রকৃত আহলে সুন্নত ওয়াল জামাতের অনুসারী। তারা মাযহাবের সমস্ত ইমামদেরকে সম্মান করেন ভালোবাসেন ও মেনে চলেন কিন্তু কাউকে অন্ধ অনুকরণ করেন না। তারা মাযহাবের সঠিক রায় মেনে নেন, যেটা ভুল সেটা ক্বুরান ও সুন্নাহ অনুযায়ী সঠিক রায়ের দিকে ফিরে যান, ইমাম আবু হানীফা, মালেক, শাফেয়ী ইমাম আহমাদ তারা সকলেই উম্মতকে ক্বুরান ও সুন্নাহ অনুসরণ কুরতে বলেছেন, তাদেরকে সঠিক-ভুল অন্ধ অনুকরণ করতে নিষেধ করেছেন। পাকিস্থান, ভারত, বাংলাদেশের বিদাতী কবর পূজারী, পীর পূজারী, পেট পূজারী, জাহেল হুজুরেরা না জেনে মক্কা মদীনার আলেমদের নামে কথা বলে, অথচ ইলমের দিক থেকে তারা মক্কা মদিনার আলেমদের ছাত্রের সমান যোগ্যতা রাখেনা।

প্রশ্নঃ Sayedul istigfar r tawba karar john aro akti dua " astagfirullah....hayul qaiumu wa atubu ilaihi" ai 2 dua porar age ki Bismillahir Rahmanir Rahim bolte hobe. Amak akjon bolese Astagfirullah astagfirullah ai jikir karar age Bismillahir Rahmanir Rahim bolte hoy na, ata ki thhik?
উত্তরঃ না বলার প্রয়োজন নেই, বিসমিল্লাহ বলতে হয় ক্বুরান তেলাওয়াতের আগে, অন্য যিকির বা দুয়ার আগে বিসমিল্লাহ বলা জরুরী নয়। তবে যেকোন কাজের পূর্বে বিসমিল্লাহ বলা ভালো, সে হিসাবে বললো ভালো।

প্রশ্নঃ  দাড়ি রাখা কী সুন্নাত না ওয়াজিবব?
উত্তরঃ ওয়াজিব
http://ansarus-sunnah.blogspot.com/2014/05/blog-post.html

একটা কমেন্টঃ  কাফেলা নামক অনুষ্টানে মাওলানা নুরুল ইসলাম ফারুকী এই সাহাবী নামক গাছ দেখাইছেন । তিনি তো তখন এটাকে যথাযোগ্য শ্রদ্ধা করলেন । তিনি এই গাছকে নিয়া মহানবী সাঃ সম্পকিত কিছু ঘটনাও বললেন এবং আবেগতাড়িত হ্ইয়া গেলেন । যাই হোক , জানার জন্য্ই বলছি , এ সর্ম্পকে আরো ষ্পষ্ট করে বলুন ।
আমাদের রেসপন্সঃ নুরুল ইসলাম ফারুকী বেরেলবী কবর পূজারী দলে অনুসারী, সে কৌশলে মাযার পূজা প্রচার করেছে। এদের এইরকম বানয়াট কাহিনী দিয়ে মাযার পূজার দিকে মানুষের অন্তরকে নরম করে।

প্রশ্নঃ .sijdai quraner ayat porte nished.dua eunus eta toh quran e ace.erokm onek dua quran e ace.segula ki sijdai porte parbo?plj amr confusion ta dur korun.
উত্তরঃ রুকু সিজদায় ক্বুরান তেলাওয়াত নিষিদ্ধ, ক্বুরানী দুয়াগুলো পড়া যাবে। দুয়া যতটুকু সেটা আয়াত নয়, আয়াতের অংশ, আর উদ্দেশ্য থাকে দুয়া করা, তেলাওয়াত হিসেবে পড়া হচ্ছেনা।   


প্রশ্নঃ আপনি বলছেন যে মসজিদে জামাতের পরে সবাই মিলে হাত তুলে দোআ করা বেদাত সেটা আপনি কোথায় পেলেন দয়া করে হাদিস সহ প্রমাণ দেওয়ার জন্য অনুরোধ করছি
উত্তরঃ এটা পড়ূন
http://ansarus-sunnah.blogspot.com/2014/03/blog-post_4342.html

প্রশ্নঃ tasahud e sahadat angul kokn narabo?puro tasahud e narabo naki duar estangulate?fotoa arkanul islam boi e blce sudu doar estane narabo.duar estan kongula?

উত্তরঃ এটা পড়ূন
http://ansarus-sunnah.blogspot.com/2014/04/blog-post_4651.html

প্রশ্নঃ টিভিতে ইসলামিক প্রোগ্রাম হালাল না হারাম? কুরআন হাদিস থেকে বলবেন।অনেকেই এই প্রশ্নটা এরিয়ে যায়।

উত্তরঃ টিভিতে ক্বুরান ও সহীহ হাদীস ভিত্তিক অনুষ্ঠান হলে সেতা দেখা অবশ্যই জায়েজ। তবে বিদাতী হুজুরের অনুষ্ঠান দেখা বা বিভ্রান্তিকর কথা হলে এইগুলো থেকে দূরে থাকতে হবে। আরেকটা বিষয়, ১ ঘন্টা ইসলামী অনুষ্ঠান দেখে আরেক ঘন্টা হারাম অনুষ্ঠান দেখলে সেটা জায়েজ হবেনা। বাসায় শূধু ইসলামী অনুষ্ঠআন চলে সেটা নিশ্চিত হলে টিভি রাখা উচিত, হারাম অনুষ্ঠান দেখে, বা বাড়ির কর্তার আড়ালে স্ত্রী, সন্তানেরা নাটক সিনেমা দেখলে এইরকম পাপাচারে প্রশ্রয় দেওয়া বড় অন্যায়। এই বিষয়ের উপরেতো বই লেখা উচিত। বর্তমান যুগে টিভির মতো ধ্বংসাত্মক ফেতনা খুব কম জিনিসই আছে।