রবিবার, ২০ জুলাই, ২০১৪

সমগ্র ক্বুরান একবার পড়ে সওয়াব বকশানো



প্রচলিত ভুল আমল - সওয়াব বকশানোঃ

সমগ্র ক্বুরান একবার পড়ে মৃতের নামে, নবী সাঃ এর নামে বকশে দেওয়ার যেই সিস্টেম আমাদের দেশে প্রচলিত আছে - এটা বেদাত। ক্বুরান হাদীসে এর কোন ভিত্তি নেই।

পরে ক্বুরান তেলাওয়াত করার আগে বা ২ রাকাত নফল নামায পড়ার আগে মনে মনে নিয়ত করা, হে আল্লার এর সওয়াব আমার মৃত বাবা মায়ের নামে লিখে দাও - এইরকম করা শরীয়তে কোন প্রমান নেই।

যা করতে হবে ক্বুরান খতম দিয়ে, তেলাওয়াত করে, নামায পড়ে আল্লাহ যেন ভুল-ত্রুটিগুলো মাফ করে কবুল করে নেন - এই দুয়া করতে হবে। আর মৃতদের জন্য ক্ষমা ও রহমতের দুয়া করতে হবে।

প্রশ্নঃ দোয়ার সময় কি এটা বলা জায়েজ, হে আল্লাহ এর সওয়াগুলো ১ম রাসুল (সাঃ) এর রওজায় পাঠিয়ে দিন এবং তার উসীলা করে তামাম পৃথিবীর কবর বাসীর কবরে পৌছিয়ে দিন?


উত্তরঃ এই ধরণের কথা বলা জায়েজ নয় রাসুল (সাঃ) এর জন্য একমাত্র সালাম ও সালাত (দুরুদ) পেশ করা ছাড়া অন্য কোন দুয়া করা বেদাত। যেমন, কেউ যদি দুয়া করে হে আল্লাহ নবী মুহাম্মদ (সাঃ) কে ক্ষমা করো তাহলে সে দুয়ার ক্ষেত্রে সীমা লংঘন করলো কারণ আল্লাহ ইতিমধ্যেই রাসুল সাঃ এর আগে ও পরের সমস্ত গুনাহ মাফ করে দিয়েছেন। এছাড়া নবীর নামে সওয়াব পাঠানোর দুয়া করা বেদাতী দুয়ার অন্তর্ভুক্ত। আর মৃত কারো উসীলা দিয়ে করা নিষিদ্ধ। নিজের সৎ আমল, আল্লাহর সুন্দর নামের উসীলা দিয়ে দুয়া করতে হবে।