বুধবার, ২ জুলাই, ২০১৪

প্রসংগঃ যাদু ‘কুফুরী’ ও যাদুকরের শাস্তি ‘কতল’



প্রসংগঃ যাদু ‘কুফুরী ও যাদুকরের শাস্তি ‘কতল

অনেকে অভিযোগ করেছেন, দেশের সিলেট চিটাগাং ও ভারতের আসামসহ বাঙ্গালী অধুষ্যিত কিছু প্রদেশে যাদুকরের ফেতনা খুব বেশি। এইজন্য যাদু কিরকম বড় পাপ ও এর শাস্তি কি সে সম্পর্কে সংক্ষেপে উল্লেখ করা হলো।

সবচাইতে বড় কুফুরী কাজগুলোর মাঝে একটি হচ্ছে যাদু। যাদু কুফুরী কাজের কথা ক্বুরানুল কারীমে বলা হয়েছেঃ

তারা ঐ শাস্ত্রের অনুসরণ করল, যা সুলায়মানের রাজত্ব কালে শয়তানরা আবৃত্তি করত। সুলায়মান কুফর করেনি; বরং শয়তানরাই কুফুরী করেছিল। তারা মানুষদেরকে জাদুবিদ্যা এবং বাবেল শহরে হারুত ও মারুত দুই ফেরেশতার প্রতি যা অবতীর্ণ হয়েছিল, তা শিক্ষা দিত। তারা উভয়ই (হারুত-মারুত ফেরেশতারা) একথা না বলে কাউকে শিক্ষা দিত না যে, আমরা পরীক্ষার জন্য; কাজেই তুমি কাফের হয়ো না। অতঃপর তারা তাদের কাছ থেকে এমন জাদু শিখত, যার দ্বারা স্বামী ও স্ত্রীর মধ্যে বিচ্ছেদ ঘটে। তারা আল্লাহর আদেশ ছাড়া তদ্দ্বারা কারও অনিষ্ট করতে পারত না। যা তাদের ক্ষতি করে এবং উপকার না করে, তারা তাই শিখে। তারা ভালরূপে জানে যে, যে কেউ জাদু অবলম্বন করে, তার জন্য পরকালে কোন অংশ নেই। যার বিনিময়ে তারা আত্নবিক্রয় করেছে, তা খুবই মন্দ যদি তারা জানত।
বাক্বারাহঃ ১০২।।

যাদুকরের কুফুরী, শিরক ও মানুষদের মাঝে ফেতনা সৃষ্টি করার শাস্তি কি সে সম্পর্কে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ

যাদুকরের শাস্তি হচ্ছে তলোয়ারের আঘাতে তার গর্দান উড়িয়ে দেয়া (অর্থাৎ, মৃত্যুদণ্ড)।

তিরমিযীঃ ১৪৬।