রবিবার, ১৯ এপ্রিল, ২০১৫

কয়েকটি বহুল প্রচলিত বিদাতের নাম

কয়েকটি বহুল প্রচলিত বিদাতের নাম
প্রশ্নঃ আমাদের দেশে বড় ধরনের কি কি বিদআতী কাজ সংঘটিত হচ্ছে, যার সাথে শরীআতের কোনো সম্পর্ক নেই?

উত্তরঃ একজন খাঁটি মুসলিম কোনো আমল সম্পাদনের পূর্বে অবশ্যই পরীক্ষা-নীরিক্ষা করে দেখবে যে, তার কৃত আমলটি কুরআন ও সুন্নাহ দ্বারা প্রমাণিত কি-না। কিন্তু আমাদের দেশের সহজ-সরল ধর্মপ্রাণ মানুষ এমন অনেক কাজ বা আমলের সাথে নিজেকে সম্পৃক্ত করে রেখেছেন, যার সাথে মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর উপর নাযিলকৃত শরীআতে কোনো সম্পর্কে নেই। এমন উল্লেখযোগ্য কিছু বিদআত হলোঃ

১. মীলাদ মাহফিল এর অনুষ্ঠান করা।
২. শবে বরাত পালন করা।
৩. শবে মিরাজ উদযাপন করা।
৪. মৃত ব্যক্তির কাযা বা ছুটে যাওয়া নামাযসমূহের কাফ্ফারা আদায় করা।
৫. মৃত্যুর পর তৃতীয়, সপ্তম, দশম এবং চল্লিশতম দিনে খাওয়া-দাওয়া ও দোআর অনুষ্ঠানের আয়োজন করা।
৬. ইসালে সাওযাব বা সাওয়াব রেসানী বা সাওয়াব বখশে দেওয়ার অনুষ্ঠান করা।
৭. মৃত ব্যক্তির রূহের মাগফিরাতের জন্য অথবা কোনো বিপদ থেকে রক্ষা পাওয়ার উদ্দেশে খতমে কুরআন অথবা খতমে জালালী অনুষ্ঠান করা।
৮. উচ্চকণ্ঠে বা চিৎকার করে যিকর করা।
৯. হালকায়ে যিকর নামে বিদাতী পদ্ধতিতে যিকিরের অনুষ্ঠান করা।
১০. মানুষের বানানো তরীকায় পীরের মূরীদ হওয়া।
১১. ফরয, সুন্নাত, নফল ইত্যাদি সালাত শুরু করার পূর্বে মুখে উচ্চারণ (নায়াইতুয়াল উসালিল্লাহি তাআলা...) করে নিয়্যাত পড়া।
১২. প্রস্রাব করার পরে পানি থাকা সত্ত্বেও অধিকতর পবিত্রতা অর্জনের উদ্দেশ্যে কুলুখ নিয়ে ২০/৪০/৭০ কদম হাঁটাহাঁটি করা বা জোরে কাশি দেয়া অথবা উভয় পায়ে কেঁচি দেওয়া, যা বিদআত হওয়ার পাশাপাশি বেহায়াপনাও বটে।
১৩. ৩টি অথবা ৭টি চিল্লা দিলে ১ হাজ্জের সাওয়াব হবে, এমন ভ্রান্ত বিশ্বাস রাখা।
১৪. সম্মিলিত যিকর ও যিকরে নানা অঙ্গভঙ্গি করা।
১৫. সর্বোত্তম যিকর ‘‘লা-ইলা-হা ইল্লাল্লা-হ-কে কাটছাট করে শুধু আল্লাহ আল্লাহ বা হু হু অথবা ইল্লাল্লাহ ইল্লাল্লাহ বলে যিকির করা ইত্যাদি।

উল্লিখিত কার্যসমূহ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও সাহাবায়ে কিরাম এমনকি চার ইমাম এর আমলের মাঝেও অন্তর্ভুক্ত ছিল না এবং কুরআন-সুন্নাহ দ্বারা প্রমাণিতও নয়। সুতরাং এ সবই বিদআত, যা মানুষকে পথভ্রষ্টতার দিকে পরিচালিত করে, যার চূড়ান্ত পরিণতি জাহান্নামের আযাব ভোগ করা। আল্লাহ তাআলা আমাদের এসব বিদ্আতী কর্মকাণ্ড হতে হিফাযত করুন-আমীন।
Post written by - আব্দুল আজিজ