বুধবার, ২২ এপ্রিল, ২০১৫

#দুনিয়ার_জীবনের_উপমাঃ

_________________________________
#দুনিয়ার_জীবনের_উপমাঃ
একজন শায়খ একবার তার ছাত্রদেরকে দুইটি বইয়ের মাঝে যেকোন একটা করে সবাইকে উপহার দিলেন। বইগুলোর মাঝে একটা ছিলো মোটা ও দেখতে খুব সুন্দর, আর অন্য বইটা ছিলো চিকন, দেখতে তেমন সুন্দর বা আকর্ষণীয় না! যেই ছাত্ররা মোটা বই পেলো তারা খুশি হলো কারণ, বেশি পৃষ্ঠা বেশি পড়তে ও জানতে পারবে। অন্যদিকে যারা চিকন বই পেলো, তারা কম লেখা থাকায় ব্যথিত হলো। যাইহোক, কিছুদিন পর সেই শায়খ ঘোষণা দিলেন, তিনি তার ছাত্রদেরকে পরীক্ষা করবেন। আর পরীক্ষার নিয়ম হচ্ছে, ইতিঃপূর্বে তিনি যাকে যেই বই দিয়েছিলেন তাকে সেই বই থেকেই প্রশ্ন করা হবে। এবার যারা মোটা বই পেয়েছিলো তারা চিন্তায় পড়ে গেলো ও আফসোস করতে লাগলো। হায়! শায়খ যদি তাদেরকে চিকন বইগুলো দিতেন! কারণ পরীক্ষায় ভালো করার জন্য মোটা বই বেশি পড়তে হবে, বেশি পরিশ্রম। আর ইতিঃপূর্বে যার চিকন বই পেয়ে আফসোস করছিলো, এবার তারা খুশি হলো। চিকন বই মানে কম পড়া, কম কষ্ট করে পরীক্ষায় ভালো করা যাবে। এবার শায়খ তাদেরকে বললেন, আমাদের দুনিয়ার জীবনের উপমা হচ্ছে ঠিক এমনি। আল্লাহ দুনিয়ার জীবনে যাদেরকে বেশি নেয়ামত দান করবেন, কেয়ামতের দিন তাকে বেশি প্রশ্ন করবেন। আর যাকে কম নেয়ামত দেওয়া হবে, কেয়ামতের দিন তাকে প্রশ্নও করা হবে কম।
আল্লাহ তায়া'লা দুনিয়া সম্পর্কে বলেছেন,
দুনিয়ার জীবন ধোকায় পূর্ণ সাময়িক ভোগ-বিলাসের বস্তু ছাড়া আর কিছুইনা। [সুরা আলে-ইমরানঃ ১৮৫]
_________________________________
#রিদা_মিন_ক্বালিল বা #অল্পে_সন্তুষ্ট_থাকা
জীবনে সুখী হওয়ার একটা শর্ত হচ্ছে, রিদা মিন ক্বালিল বা অল্পে তুষ্ট থাকা। দুনিয়াতে অনেকে আপনার চাইতে অনেক বেশি ভোগ-বিলাসে থাকবে, আবার দুনিয়াতে অনেকে আপনার চাইতে অনেক বেশি দুঃখ-কষ্টে থাকবে। আপনি যদি দুনিয়ার ব্যপারে আপনার চাইতে উপরের কারো দিকে তাকান, তাহলে আল্লাহ্‌ আপনাকে যা দিয়েছে সেটা অনেক কম মনে হবে। ফলে আপনি আল্লাহর প্রতি শুকরিয়া না করে উল্টা না পাওয়ার জন্য আফসোস করে নাশোকরী করে বসবেন। আর দ্বীনের ব্যপারে যদি আপনি আপনার থেকে কোন নিচু ব্যক্তির দিকে তাকান তাহলে নিজের পাপ কাজগুলোকে অনেক কম মনে হয়ে নিজেকে আল্লাহর ওয়ালী ভাবতে শুরু করবেন।
সেইজন্য রাসুল সাঃ বলেছেন, তোমরা সবসময় দুনিয়ার ব্যপারে তোমাদের চাইতে নিচু কারো প্রতি লক্ষ্য করবে, আর দ্বীনের ব্যপারে তোমাদের চাইতে উত্তম কোন ব্যক্তির দিকে লক্ষ্য করবে। এতে করে তোমরা তোমাদের প্রতি আল্লাহর দেওয়া নেয়ামতগুলোর কথা স্বরণ করতে পারবে এবং এটা তোমাদেরলে তাঁর প্রতি কৃতজ্ঞশীল হতে সাহায্য করবে।
_________________________________
অল্পে তুষ্ট থাকা নিয়ে শেখ সাদীর একটা কবিতার বাংলা অনুবাদঃ
একদা ছিলনা জুতা চরণ যুগলে
দহিল হৃদয়-অমন সেই ক্ষোভানলে,
ধীরে ধীরে চুপি চুপি দুঃখাকুল মনে
গেলাম ভজনালয়ে ভজন কারনে।
দেখি সেথা একজন পদ নাহি তার
অমনি জুতার খেদ ঘুচিল আমার।
পরের দুঃখের কথা করিলে চিন্তন
আপনার মনে দুঃখ থাকে কতক্ষণ?
_________________________________