শুক্রবার, ১৫ মে, ২০১৫

সূরা আল ইখলাসঃ তাফসীরে ইবনে কাসীর vs সাইয়েদ কুতুবের তাফসীর

সূরা আল ইখলাসঃ তাফসীরে ইবনে কাসীর vs সাইয়েদ কুতুবের তাফসীর (ফী যিলালিল কোরআন)
-----------------------
একসাথে সূরা ইখলাসের তাফসীর উভয় তাফসীর গ্রন্থ থেকে পড়লাম। এ সূরায় আল্লাহ তাআলার গুনাবলী বর্ণনা করা হয়েছে। ইবনে কাসীর রহ. সেগুলোই সুন্দরভাবে ব্যাখ্যা করেছেন।
কিন্তু সাইয়েদ কুতুবের ফী যিলালিল কোরআন পড়তে গিয়ে দেখলাম, তিনি রবের গুনাবলী ব্যাখ্যা করতে গিয়ে এমন তাওহীদের অবতারণা করেছেন, যাতে ওয়াহদাতুল ওযুদের মতবাদ প্রকাশ পায়। আমি তার এ তাফসীরের ভ্রান্তির ব্যাপারে নেটে আগেই পড়েছিলাম। আজকে বইতে সরাসরি প্রত্যক্ষ করলাম। আমি কয়েকটি অংশ তুলে দিচ্ছি -
১. আল্লাহ তায়ালার একত্বের অর্থ হচ্ছে তাঁর অস্তিত্বে তিনি একা। তাঁর অস্তিত্বের একথা ছাড়া আর কিছুই সত্য নয়, তাঁর অস্তিত্ব ছাড়া অন্য কিছুরই কোনো অস্তিত্ব নেই।
২. তিনি ছাড়া কোন করনেওয়ালা নেই। অন্য কোনো করনেওয়ালার কোনো প্রভাবও নেই।
৩. আল্লাহ তায়ালা ছাড়া অন্য কোনো কিছুর অস্তিত্বই আসল নয়।
৪. অস্তিত্বের মূলগত ব্যাপারে যখন আল্লাহ তায়ালা ছাড়া সে অন্য কোনো সত্যকে দেখতে পায় না এমন ধরনের একটি ধারণা তার মনে সৃষ্টি হলে, তখন তার মনে এই ধারণাও সৃষ্টি হয় যে, সবকিছুর অস্তিত্বের মূলে সেই আসল ও খাঁটি অস্তিত্বই ক্রিয়াশীল। কেননা সব অস্তিত্বের ধারণা ও সৃষ্টি তো মূল সত্তার অস্তিত্ব থেকেই এসেছে। আর এই হচ্ছে সে পর্যায় যখন যাই দেখে তাতে সে আল্লাহর হাতকেই দেখতে পায়।
৫. এর আরো এক স্তর ওপরে উঠে সে এই কায়েনাতের সর্বত্র আল্লাহ ছাড়া আর কিছুই দেখতে পায় না। কেননা দেখার মতো আল্লাহ ছাড়া আর কোনো কিছুই তো নেই।
--------------

collected from Mohsin Zaman