বুধবার, ২৯ জুলাই, ২০১৫

সুদ আর ব্যবসার মাঝে কি পার্থক্য?

সুদ আর ব্যবসার মাঝে কি পার্থক্য?
ধরুন আপনার ব্যবসার প্রয়োজনে টাকার দরকার, কিন্তু কোন ভাবেই টাকা জোগাড় করতে পারলেন না। এমন সময় কোন সম্পদশালী ব্যক্তি বললো, আমি তোমাকে ১০ টাকা দিচ্ছি, তুমি ১ মাস পর আমাকে ১২ টাকা দিও। এইভাবে ঋণ দিয়ে অতিরিক্ত অর্থ দাবী করা - এটা হচ্ছে সুদ। এটা ইসলাম হারাম করেছে, কারণ এর দ্বারা দিন দিন সম্পদশালীদের সম্পদ বাড়তে থাকে আর গরীবেরা দিন দিন গরীব হয়। যার টাকা বেশি সে সবসময়েই লাভ করে, যার টাকা কম শুধুমাত্র সে লস শেয়ার করে। উল্লেখ্য সুদী ব্যংকগুলো এইভাবেই টাকা ঋণ দেয় এবং সেই টাকার বিপরীতে অতিরিক্ত টাকা দাবী করে। একারণে সুদী ব্যংকগুলো যেই ইন্টারেস্ট দেয় বা নেয় - এটা নির্ভেজাল সুদ।
অন্যদিকে ব্যবসা হচ্ছে, ধরুন একইভাবে আপনার ব্যবসার জন্য টাকার দরকার। এমন সময় কারো সাথে আপনার একোটা চুক্তি হলো, সে আপনাকে ১০ টাকা ধার দেবে। এই ১০ টাকা ব্যবসা করে আপনি যদি ১২ টাকা করতে পারেন, তাহলে যে ২ টাকা লাভ হবে সেখান থেকে আপনি ১ টাকা পাবেন আর তাকে ১ টাকা দেবেন। আর আপনার ব্যবসার যদি লস হয়, তাহলে অনুরূপভাবে লসও সমান সমান ভাবে শেয়ার করবেন। এইভাবে লাভ-লসের মাধ্যমে লেন-দেন হলে সেটা ব্যবসা হবে।

শুধুমাত্র টাকার বিনিময়ে টাকা দাবী করা এবং, লাভ-লস যেকোন পরিস্থিতিতেই সেই অতিরিক্ত অর্থ দাবী করা হচ্ছে সুদী, অন্যদিকে যেখানে ব্যবসা সেখানে অতিরিক্ত অর্থ নেওয়া হয় পণ্যের মূল্য থেকে, সরাসরি টাকার পরিবর্তে টাকা না। আরেকটা ব্যপার হচ্ছে সুদের ক্ষেত্রে যে টাকা ধার দেয়, ব্যবসা যাই হোক সে সবসময়েই লাভ পাবে, কিন্তু ব্যবসার ক্ষেত্রে ব্যবসা লাভ করলে লাভ পাবে, ব্যবসা লস হলে লস শেয়ার করবে।