রবিবার, ১২ জুলাই, ২০১৫

“কালো পতাকা” নিয়ে খারেজীদের কালো অধ্যায়


প্রসংগঃ কালো পতাকা নিয়ে খারেজীদের কালো অধ্যায়
ফেইসবুক মুজাহিদিন ভাইয়েরা ইরাকের খারেজীদের দল আইসিস এর পক্ষে প্রচারণা চালানোর জন্য কালো পতাকা সম্পর্কিত হাদীসগুলো প্রচার করে থাকে। অথচ, ইতিপূর্বে মিথ্যা ইমাম মাহদীর সেনা দাবীদার এমন অনেকেই এ সম্পর্কিত জাল জয়ীফ হাদীস বয়ান করে বালির বাঁধ নির্মান করে গেছে, যেই ফেতনা আহলে সুন্নাহর ওলামারা বার বার বিনাশ করে গেছেন। আফসোস ! যুগে যুগে খারেজীরা ওলামায়ে রব্বানীদের বাদ দিয়ে অল্প বয়সী, গোমরাহ বক্তাদের চমকপ্রদ কথা যাচাই-বাছাই ছাড়াই অনুসরণ করে নিজেদেরকে জাহান্নামের কুকুর এর কাতারে আবিষ্কার করে। অবাক হলাম, হারুন ইয়াহিয়া নামক একজন প্রতারক এই সুযোগটাকে খুব কাজে লাগিয়ে কালো পতাকা নিয়ে পোস্ট দিচ্ছে।
https://www.facebook.com/video.php?v=10152782775073268
যাই হোক, প্রসিদ্ধ হাদীসর কিতাবে বর্ণিত কালো পতাকা নিয়ে জাল ও জয়ীফ হাদীশগুলোর তাহকীক নিচে দেওয়া হলো। উল্লেখ্য তিরমিযী, মুসনাদে আহমাদ, ইবনে মাজাহর মতো নিয়মিত হাদীসের কিতাবের হাদীসগুলো জাল নয়তো জয়ীফ। সেখানে কিতাবুল ফিতান, ইমাম মাহদী সংক্রান্ত কিচ্ছা-কাহিনী বা ইতিহাসের কোন কিতাবে বর্ণিত কথা-বার্তাগুলোর দিকে তাকানোরও কোন প্রয়োজন মনে করছিনা।

আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ খুরাসান থেকে (মাহদীর সমর্থনে) কালো বর্ণের পতাকাবাহী সৈন্যদল বের হবে। অবশেষে তা বায়তুল মুকাদ্দাসে স্থাপিত করা হবে। কোন কিছুই তাকে প্রতিহত করতে পারবে না।
আত্-তিরমিজিঃ ২২৬৯, মুসনাদে আহমাদঃ ৮৭৬০।
ইমাম তিরমিযী (রহঃ) স্বয়ং এই হাদীসটি সম্পর্কে মন্তব্য করেছেন হাদীসটি গারীব (জয়ীফ)।
এই হাদীসটিকে আরো যেই সমস্ত ওলামারা জয়ীফ বলেছেন,
ইমাম ইবনে হাজার আসকালানী (রহঃ) - আল-ক্বাওল আল মুসাদ্দিদঃ ১/৫৩।
শায়খ আহমাদ শাকির (রহঃ) - তাঁর মুসনাদে আহমাদ এর তাহকীকেঃ ১৬/৩১৬। 
শায়খ আলবানী (রহঃ) - সিলসিলাহ জয়ীফাহঃ ৪৮২৫।
________________________
আবদুল্লাহ ইবনে মাসুদ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, একদা আমরা যখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর নিকট বসা ছিলাম, তখন হাশিম বংশীয় কতক যুবক তাঁর নিকট উপস্থিত হলো। তাদের দেখতে পেয়ে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর চক্ষুদ্বয় অশ্রুসিক্ত হলো এবং তাঁর চেহারা বিবর্ণ হয়ে গেলো। রাবী বলেন, আমি বললাম, আমরা সব সময় আপনার চেহারায় দুশ্চিন্তার ছাপ লক্ষ্য করি। তিনি বলেনঃ আমাদের আহলে বাইত-এর জন্য আল্লাহ তাআলা পার্থিব জীবনের পরিবর্তে আখেরাতের জীবনকে পছন্দ করেছেন। আমার আহলে বাইত আমার পরে অচিরেই কঠিন বিপদে লিপ্ত হবে, কষ্ট-কাঠিন্যের শিকার হবে এবং দেশান্তরিত হবে। প্রাচ্যদেশ থেকে কালো পতাকাধারী কতক লোক তাদের সাহায্যার্থে এগিয়ে আসবে। তারা কল্যাণ (গুপ্তধন) প্রার্থনা করবে, কিন্তুু তা তাদের দেয়া হবে না। তারা লড়াই করবে এবং বিজয়ী হবে। শেষে তাদেরকে তা দেয়া হবে, যা তারা চেয়েছিল। কিন্তু তারা তা গ্রহণ করবে না। অবশেষে আমার আহলে বাইত-এর একজন লোকের নিকট তা সোপর্দ করা হবে। সে পৃথিবীকে ইনসাফে পরিপূর্ণ করবে, যেমনিভাবে লোকেরা একে যুলুমে পূর্ণ করেছিলো। তোমাদের মধ্যে যারা সেযুগ পাবে, তারা যেন বরফের উপর হামাগুড়ি দিয়ে হলেও তাদের নিকট চলে যায়।
সুনানু ইবনে মাজাহ্ , ফিতনা অধ্যায়ঃ  হাদিস নং- ৪০৮২।
ইমাম ইবনে কাইয়্যিম (রহঃ) এই হাদীসটিকে জয়ীফ বলেছেন, কারণ হাদীসের একজন রাবী ইয়াজিদ ইবনে আলি জিয়াদ এর স্মৃতিশক্তি দুর্বল ছিলো। [আল-মানার আল-মুনিফঃ ১১৬]     
ইমাম আয-যাহাবী (রহঃ) এই হাদীসটিকে জয়ীফ  বলেছেন। [মিযান আল-ইতিদাল ৪/৪২৩]
শায়খ আলবানী (রহঃ)-ও এই হাদীসটিকে মুনকার বলেছেন, সিলসিলাহ জয়ীফাহঃ ৫২০৩।
________________________
সাওবান (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ তোমাদের একটি খনিজ সম্পদের নিকট পরপর তিনজন খলীফার পুত্র নিহত হবে। তাদের কেউ সেই খনিজ সম্পদ দখল করতে পারবে না। অতঃপর প্রাচ্যদেশ থেকে কালো পতাকা উড্ডীন করা হবে। তারা তোমাদেরকে এত ব্যাপকভাবে হত্যা করবে যে, ইতোপূর্বে কোন জাতি তদ্রূপ করেনি। অতঃপর তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও কিছু বলেছেন, যা আমার মনে নাই। তিনি আরো বলেছেন, তাকে আত্মপ্রকাশ করতে দেখলে তোমরা বরফের উপর হামাগুড়ি দিয়ে হলেও তার সাথে যোগদান করো। কারণ সে আল্লাহর খলীফা মাহ্দী।
সুনানু ইবনে মাজাহঃ ৪০৮৪, মুসনাদে আহমাদ, খণ্ড ৫, পৃষ্ঠা ২৭৭; কানজুল উম্মাল, খণ্ড ১৪, পৃষ্ঠা ২৪৬; মিশকাত শরীফ, কেয়ামতের আলামত অধ্যায়।
ইমাম আয-যাহাবী (রহঃ) এই হাদীসটিকে মুনকার (প্রত্যাখ্যাত) বলেছেন, মিযান আল-ইতিদালঃ ৩/১২৮।
শায়খ আলবানী (রহঃ)-ও এই হাদীসটিকে মুনকার বলেছেন, সিলসিলাহ জয়ীফাহঃ ৮৫।
ইমাম ইবনে কাইয়্যিম (রহঃ) বলেন, হাদীসের একজন রাবী আলি ইবনে জায়েদ জয়ীফ এবং তার রেওয়ায়েতগুলোকে প্রত্যাখ্যান করা হয়েছে। [আল-মানার আল-মুনিফঃ ১১৫]     
________________________
আবদুল্লাহ ইবনুল হারিস ইবনে জায়ই আয-যাবীদী  থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ প্রাচ্য দেশ থেকে কতক লোকের উত্থান হবে এবং তারা মাহ্দীর রাজত্ব প্রতিষ্ঠিত করবে।
সুনানু ইবনে মাজাহঃ ৪০৮৮, >>>  হাদীসটী জয়ীফ

Throughout history, groups of Muslims have used such traditions and symbols like the black flag to attribute themselves to Al-Mahdi, a righteous ruler who will appear near the end of time. Perhaps among the first to do so was the Abbasid dynasty who carried black banners and referred to their Caliphs as Al-Mahdi in an attempt to legitimize their rule.


Sheikh Salman Al-Oadah writes:
Some people have used this hadith (of the black flags) to support their claim that the Mahdi is from the family of Al-Abbas and that the Mahdi is from of the Abbasid dynasty. There were Abbasid Caliphs who went by the name Al-Mahdi. The banners of the Abbasid State were black. It is not hard to see how this weak hadith might have been fabricated or at least tampered with to support the Abbasid cause.


http://abuaminaelias.com/are-the-hadith-of-the-black-flags-authentic/