সোমবার, ৬ জুলাই, ২০১৫

আমাদের পেইজে মন্তব্য করা সংক্রান্ত কিছু নিয়ম-কানুন

আমাদের পেইজে মন্তব্য করা সংক্রান্ত কিছু নিয়ম-কানুনঃ
১. আমাদের পোস্টে কেউ কোন ধরণের অপ্রাসংগিক মন্তব্য, লিংক শেয়ার, এড বা বিজ্ঞাপন দেবেন না।
২. দ্বীনের ব্যপারে নিজস্ব মতামত, ব্যক্তিগত চিন্তা-ভাবনা বা ফতোয়া দেওয়া থেকে সম্পূর্ণ বিরত থাকুন। আপনি যদি আলেম না হন, আপনাকে যদি প্রশ্ন না করা, ফতোয়া দেওয়ার দায়িত্ব আপনাকে দেওয়া হয়নি, সুতরাং ফতোয়া দেওয়ার দায়িত্ব নিজের ঘাড়ে টেনে নিবেন না।
৩. আমাদের পেইজে কারো কোন প্রশ্নের উত্তর দেওয়া হোক বা না হোক, আপনাদের কাউকে তার উত্তর দেওয়ার জন্য দায়িত্ব দেওয়া হয়নি। সুতরাং, অন্য কারো মন্তব্যের ব্যপারে পালটা মন্তব্য করা, প্রশ্নের উত্তর দেওয়া থেকে সম্পূর্ণ বিরত থাকুন। আমি আপনাদেরকে সাজেস্ট করবো, কমেন্টে কে কি বলছে সেটা দেখা থেকে বিরত থাকুন বা সম্পূর্ণ উপেক্ষা করুন।
৪. বেহুদা বা অপ্রয়োজনীয় মন্তব্য করা থেকে বিরত থাকুন। শুধুমাত্র আপনার কোন কিছু জানার থাকলে, বা পোস্টকৃত বিষয়টি বুঝতে সমস্যা হলে তবেই প্রশ্ন করুন।
৫. গালিবাজ, ফাসেক লোকেরা, কবর মাযার বা পীর পূজার পক্ষে সাফাই গাওয়া লোকেরা দলিলবিহীন, অপব্যখ্যামূলক, বিভ্রান্তিকর বাজে কোন মন্তব্য করবেন না।
৬. নারীর ছবি দিয়ে, দাড়িবিহীন পুরুষের ছবি বা যেকোন ধরণের প্রাণীর ছবি ডিলিট করুন এবং এইগুলো দিয়ে আমাদের পেইজে মন্তব্য বা মেসেজ করা থেকে বিরত থাকুন।
৭. ফিমেইল আইডি থেকে ভুল মন্তব্য করলে পুরুষেরা তাদের "জবাব" দেওয়ার জন্য বা ২-৪ কথা শুনিয়ে দেওয়ার জন্যে উঠে পড়ে লাগবেন না। দুনিয়াতে অনেক ভালো মানুষ আছে খারাপ মানুষও আছে, আমাদের পেইজে খারাপ কোন মন্তব্য দেখলে তার জবাব দেওয়ার জন্য আপনাদের কাউকেই দায়িত্ব দেওয়া হয়নি।
৮. ব্যক্তিগত বা স্পর্শকাতর কোন বিষয় হলে পাবলিকলি মন্তব্য না করে প্রাইভেট মেসেজ করুন।
৯. গায়ের মাহরামদের জন্য :( :) (y)  বা এই ধরণের ইমোটিকনগুলো ব্যবহার করা থেকে বিরত থাকুন। পর পুরুষ বা পর নারীদের জন্যে এধরণের হাসি-ঠাট্টাতে যারা মেতে উঠে, এদের বুদ্ধির অভাব রয়েছে কিংবা তারা ফেতনাবাজ।
১০. আপনার কথা ও আচরণে শালীনতা ও শিষ্টাচার বজায় রাখুন।
আশা করি, পেইজে সুন্দর পরিবেশ বজায় রাখার জন্য এবং পেইজটাকে আরো বেশি উপকারী করার জন্য আপনারা সকলেই এই নিয়মগুলো মেনে চলবেন।
.
পর্ব - ২
একটি জরুরী নোটিশঃ
আমাদের পেইজে কমেন্ট করা সংক্রান্ত নিয়ম-কানুন সম্পর্কে ইতিপূর্বে বেশ কয়েকবার পোস্ট দেওয়া হয়েছে, যা আপনারা সকলেই অবগত আছেন। তারপরেও একশ্রেণীর নারী-পুরুষেরা পেইজের নিয়ম ভংগ করে বেপরোয়া মন্তব্য করে থাকে। কমেন্ট করা সংক্রান্ত বেধে দেওয়া আমাদের নিয়ম-কানুন যার ভালো লাগবেনা, দয়া করে আমরা ব্লক করার পূর্বে নিজেই সসম্মানে চলে যাবেন। আজ থেকে আমাদের পেইজে আরো নতুন কিছু নিয়ম যুক্ত করা হলোঃ
১. নারীরা পুরুষের কোন কমেন্টে এবং পুরুষরা নারীদের কোন কমেন্টে লাইক/কমেন্ট করবেন না।
২. নারী বা পুরুষ কেউই অপ্রয়োজনীয়/অতিরিক্ত কোন মন্তব্য করবেন না।
৩. আপনার ব্যক্তিগত মতামত/অভিজ্ঞতা ব্যক্তিগত রাখুন, আমাদের পেইজে মন্তব্য করে সবাইকে জানানোর চেষ্টা থেকে বিরত থাকুন।
৪. গায়ের মাহরাম নারী ও পুরুষের মাঝে পরস্পর যোগাযোগ ও সহাবস্থান ইসলাম নিষিদ্ধ করেছে, সেটা রিয়েল লাইফে হোক কিংবা মোবাইল, ফেইসবুক, টুইটার বা ইন্টারনেটে। আশাকরি সকলেই বিষয়টি মনে রাখার এবং অন্যকে মনে করিয়ে দেওয়ার চেষ্টা করবেন।
৫. আমাদের পেইজে মন্তব্যকারী কোন নারীর কোন বিষয়ে আগ্রহী হয়ে কোন পুরুষ যদি আপনাকে ইনবক্সে মেসেজ করে, মনে রাখবেন এই লোক ব্যক্তিত্বহীন এবং ফালতু একজন লোক, যদিওবা সে দ্বীনের চেহারা নিয়ে সামনে আসে। এধরণের লোকের সাথে একটা word নষ্ট না করে সরাসরি ব্লক করে দিন।
সর্বশেষ, নারী অথবা পুরুষ যেই হয়ে থাকেন, আমাদের পোস্ট সংক্রান্ত কোন প্রশ্ন বা অসম্পূর্ণতা থাকলে কিংবা কোন ভুল থাকলে তাহলেই শুধুমাত্র কমেন্ট করবেন। আমি অনুরোধ করবো এর বাইরে অন্য কোন ধরণের কমেন্ট করা বা অন্যের কমেন্ট পড়া থেকে বিরত থাকুন। আমার কথাগুলো কেউ ভুল বুঝলে বা কষ্ট পেলে তার জন্য বিনীতভাবে ক্ষমাপ্রার্থী।

সুবহানাকাল্লাহুম্মা ওয়াবিহামদিকা, আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু, আস্তাগফিরুকা ওয়া আতুবু ইলাইকা।