মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০১৫

টিভি দেখা ও গান শোনা

প্রসংগঃ টিভি দেখা ও গান শোনা।
- আনসারুস সুন্নাহ
_________________________
বর্তমান যুগে এমন লক্ষ কোটি নারী ও পুরুষ পাওয়া যাবে, যারা ঘন্টার পর ঘন্টা টিভি-রেডিওর পেছনে নষ্ট করে, দেশি-বিদেশি কাফের-মুর্তাদ, বেদ্বীন নায়ক-নায়িকা, খেলোয়াড়দের প্রতি আকৃষ্ট, হাজার-হাজার হারাম ও অশ্লীল গানের প্রতিটা লাইন তাদের মুখস্থ, কিন্তু তারা ইমাম শাফেয়ী রাহিমাহুল্লাহর এর আসল নাম কি জানেনা। উসুল শাস্ত্রের জনক কে, তার নাম জানেনা। যাই হোক, ইমাম শাফেয়ী রাহিমাহুল্লাহর একটা ফতোয়া হচ্ছে,
যারা গান শুনে তারা নির্বোধ, (গান শোনার কারণে তারা এতোটাই নির্বোধ যে), আদালতে তাদের স্বাক্ষী গ্রহণযোগ্য নয়। [ইগাছাতুল লাহফানঃ ১/১৭৯; কুরতুবীঃ ১৪/৫৫]
এবার তাহলে চিন্তা করুন, যারা টিভি দেখে, যেখানে মূর্তি পূজা ও হাজারো ধরণের ডাহা কুফুরী ও শিরক দেখানো হয়, গান-বাজনা দেখানো হয়, গানের সাথে নায়ক-নায়িকাদের অবৈধ প্রেম-ভালোবাসা, অর্ধ-নগ্ন, বেহায়া নারীদের শরীর দেখানো হয়, অশ্লীল নৃত্য দেখানো হয়, নারী-পুরুষের মাঝে অন্তরংগ ঘনিষ্ঠতা দেখানো হওয়, এইগুলো যারা দেখে, তারা কতটা নির্বোধ হতে পারে?
মৃত্যুর ফেরেশতা আসার পূর্বে আজকেই তোওবা করুন। গান-বাজনা মানুষের অন্তরে মুনাফেকীর জন্ম দেয়, জিনা-ব্যভিচারেরর দিকে আকৃষ্ট করে। যার অন্তরে আল্লাহ ও তাঁর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রতি, ক্বুরানের প্রতি ভালোবাসা জন্ম নেয়, সে কখনো টিভি, নাটক-সিনেমা, গান-বাজনা, গল্পের বই ভালোবাসতে পারেনা। ভুলে গেলে চলবেনা, কবরে রয়েছে জান্নাতের বিছানা আর নয়তো আজাবের ফেরেশতা।
বিঃদ্রঃ ইমাম শাফেয়ী রাহিমাহুল্লাহর আসল নাম হচ্ছে মুহাম্মাদ ইবনে ইদ্রীস, তাকে উসূল শাস্ত্রের জনক বলা হয়। তিনি মদীনার বিখ্যাত আলেম, ইমাম মালেক রাহিমাহুল্লাহ ছাত্র ছিলেন। ইমাম মালেক এর পুরো নাম হচ্ছে মালেক বিন আনাস। তিনি সর্বপ্রথম নিয়মিত হাদীসের কিতাব মুয়াত্তা সংকলন করেছিলেন।
টিভি দেখা নিয়ে ২টা ফাতওয়া অনুবাদ নিচে দেওয়া হলো।
_________________________
প্রশ্নঃ আমার কাছে একটি টিভি আছে, এটা বিক্রি করা কি আমার জন্যে জায়েজ হবে? 
শায়খ সালেহ আস-শুহাইমি (হাফিজাহুল্লাহ) বলেন,
আপনার জন্যে উত্তম হত আপনি যদি এটা না কিনতেন বা আপনার কাছে এটা না থাকতো। যাই হোক, এই টিভিটা বিক্রি করা আপনার জন্যে জায়েজ এই ফতোয়া আমি আপনাকে কখনোই দিতে পারবোনা, কারণ এটা দিয়ে আপনি মুসলিমদেরকে ক্ষতিগ্রস্থ করবেন। 
_________________________
প্রশ্নঃ টেলিভিশন দেখার হুকুম কি?
উত্তরঃ টেলিভিশনের ক্ষেত্রে হুকুম হচ্ছে গান-বাজনা, ছবি, খারাপ দৃশ্য এবং অন্যান্য খারাপ অনুষ্ঠান দেখা হারাম। অপরদিকে, ধর্মীয় লেকচার, বাণিজ্যিক বা রাজনৈতিক সংবাদ ইত্যাদি যেগুলো শরীয়াহ কর্তৃক নিষিদ্ধ নয়, সেইগুলো দেখা জায়েয বা বৈধ। যদি টিভি দেখার কারণে উপকারিতার চাইতে খারাপ বা মন্দ জিনিসটাই বেশি হয়, সেইক্ষেত্রে টিভি দেখা হারাম বলে গণ্য হবে।
আল্লাহ আমাদের সফলতা দান করুন। আল্লাহর শান্তি ও রহমত বর্ষিত হোক আমাদের নাবী মুহাম্মাদ, তাঁর পরিবার ও তাঁর সাহাবীদের উপর।
ফাতাওয়া আল-লাজনাহ আদ-দাইয়িমাহঃ ফাতাওয়া নং-৪৫১৩।
ফাতাওয়া কমিটির সম্মানিত সদস্যবৃন্দঃ
১. সদস্যঃ শায়খ আব্দুল্লাহ ইবনু ক্বাউদ রাহিমাহুল্লাহ।
২. সদস্যঃ শায়খ আব্দুল্লাহ ইবনু গুদায়্যান রাহিমাহুল্লাহ।
৩. ডেপুটি চেয়ারম্যানঃ শায়খ আব্দুর রাজ্জাক আফিফী রাহিমাহুল্লাহ।
৪. চেয়ারম্যানঃ আল-ইমাম, শায়খ আব্দুল আজীজ বিন আব্দুল্লাহ বিন বায রাহিমাহুল্লাহ।
_________________________
১নং ফাতওয়ার লিংক -
https://www.youtube.com/watch?v=4mG1FKFNDGA&list=PL2565662324BAD551&index=13
.
২নং ফাতওয়ার লিংক -

http://alifta.net/Search/ResultDetails.aspx?languagename=en&lang=en&view=result&fatwaNum&FatwaNumID&ID=368&searchScope=7&SearchScopeLevels1&SearchScopeLevels2&highLight=1&SearchType=exact&SearchMoesar=false&bookID&LeftVal=0&RightVal=0&simple&SearchCriteria=allwords&PagePath&siteSection=1&searchkeyword=112105099116117114101032105110032100101118105099101#firstKeyWordFound
_________________________