শনিবার, ৩১ অক্টোবর, ২০১৫

রুকুর পরেও বুকে হাত বাঁধা সুন্নাহ হাদীস

রুকুর পরেও বুকে হাত বাঁধা সুন্নাহ, কেউ কেউ বলেন এর পক্ষে কোন হাদিস নেই। এর পক্ষে একটি হাসান হাদিস রয়েছে। ইমাম আহমেদ (রহঃ) এর পুত্র আব্দুল্লাহ বলেন,
আমার পিতা আমাকে বর্ণনা করেছেন। আব্দুল্লাহর পিতা আহমেদ ইবন হাম্বল বলেন, আমাকে বর্ণনা করেছেন আব্দুল্লাহ ইবন ওয়ালিদ। আব্দুল্লাহ ইবন ওয়ালিদ বলেন, আমাকে বর্ণনা করেছেন সুফিয়ান। সুফিয়ান, আসেম ইবন কুলাইব হতে আর আসেম তার পিতা কুলাইব হতে আর কুলাইব ওয়াইল ইবন হুজর (রাঃ, তিনি একজন সাহাবী) হতে বর্ণনা করেছেন,
"আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে নিজের চোখে দেখেছি, যখন তিনি তাকবির বলতেন, দুইহাত দুইকান পর্যন্ত উঠাতেন, তারপর যখন রুকু করতেন, তখনও দুইহাত উঠাতেন। তারপর যখন বলতেন সামিয়াল্লাহুলিমান হামীদাহ (বলে দাঁড়াতেন) তখনও দুই হাত উঠাতেন। এবং আমি স্বচক্ষে দেখেছি তিনি স্বলাতে তার বাম হাতের উপর ডান হাত বাঁধতেন। অতঃপর.........."

মুসনাদ আহমাদ ৪র্থ খন্ড, পৃ. ৩১৮; সকল রাবী গ্রহনযোগ্য ও সত্যবাদী ও হাদিসটি হাসান, রাবীদের গ্রহনযোগ্যতার দলিল-তাকরিব ২৩৮পৃ, ২৭পৃ, তাহজিবুত তাহজিবঃ ৬ষ্ঠ খন্ড, ৭০পৃ ও ৫ম খন্ড ৫৫-৫৬পৃ, তাকরিবুত তাহজিবঃ ১৮৪পৃ।