মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০১৫

আপনার দ্বীন সম্পর্কে জানুন (পর্ব-৩)

আপনার দ্বীন সম্পর্কে জানুন (পর্ব-)
- আনসারুস সুন্নাহ
_________________________
বিসমিল্লাহ। আলহামদুলিল্লাহ। ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রাসুলিল্লাহ। আম্মা বাআদ।
সাওবান রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত যে, তিনি বলেন, আল্লাহর বাণীঃ
যারা স্বর্ণ ও রূপা জমা করে রাখে এবং তা আল্লাহর পথে ব্যয় করে না, তাদেরকে আপনি কঠোর আযাবের সুসংবাদ শুনিয়ে দিন।
সুরা তাওবাহঃ ৩।
এই আয়াতটি নাযিল হওয়ার পর আমরা একদিন রাসুলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সঙ্গে এক সফরে ছিলাম। কয়েকজন সাহাবী তাঁকে বললেন, সোনা-রূপার বিষয়ে এই (কঠোর) বাণী নাযিল হয়েছে। আমরা যদি জানতাম কোন সম্পদটি আমাদের জন্যে উত্তম, তা হলে আমরা সেই সম্পদ সঞ্চয় করতাম।
রাসুলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন,
সর্বোত্তম সম্পদ হচ্ছে ৩টি
. সর্বদা আল্লাহর জিকিররত সিক্ত জিহবা,
২. আল্লাহর প্রতি কৃতজ্ঞশীল অন্তর এবং
৩. মুমিনা স্ত্রী, যে তার স্বামীর ঈমানে সহযোগিতা করে।
সহিহ আত-তিরমিজি, কুরআন তাফসীর অধ্যায়, হাদিস নং- ৩০৯৪। হাদীসটি হাসান, শায়খ আলবানী রাহিমাহুল্লাহ।
_________________________
১/ হে আল্লাহ তোমার নবীর উসীলায় আমাকে মাফ করো, বা আমার দুয়া কবুল করো - এইভাবে দুয়া করা জায়েজ নয়, হারাম।
হে আল্লাহ তোমার উপর ঈমান এনেছি, তোমার পাঠানো রাসুলের প্রতি ঈমান এনেছি - এই উসীলায় আমাকে মাফ করো এইভাবে দুয়া করা যাবে।
২/ ওযু ছাড়া ক্বুরানুল কারীমের তাফসীর ধরা ও পড়া যাবে। ওযু ছাড়া মোবাইলে ক্বুরান পড়া যাবে।
৩/ প্রোপিকে দাঁড়ি চাছা পুরুষের ছবি, নারীদের হিজাবি/বেহিজাবী যে কোন ধরণের ছবি, কার্টুন, প্রাণীর ছবি থাকলে ডিলিট করুন। আমাদের পেইজে নারীদের ছবি দিয়ে কমেন্ট বা মেসজ করা নিষিদ্ধ। কেউ কষ্ট পেয়ে থাকলে তার জন্যে দুঃখিত, কিন্তু নিয়ম নিয়মই।
৪/ অনেকের বয়ফ্রেন্ড মুসলিম। সে তার সাথে ঘোরাফিরা করতে রাজি, কিন্তু বিয়ে করতে রাজিনা, বা পরে বিয়ে করবে এই উসীলায় এখন সম্পর্ক রাখার দাবী জানায়। এই ধার্মিক(!) ছেলেকে ছাড়া মেয়েটি বাঁচতে পারবেনা বা তাকে ভুলতে পারছেনা...এদের ব্যপারে বক্তব্য হচ্ছে, সেতো আপনাকে বিয়ে করতে চাচ্ছেনা বা তার এখনো বিয়ে করার সময় হয়নি, আপনি জোর করে কারো ঘাড়ে চেপে বসতে চাচ্ছেন কেনো? সাময়িকভাবে বিয়ে করলেও এই বিয়ে টিকবেনা বা সংসার সুখের হবেনা। আর ছেলেটা মুসলিম হলেইবা কেমন মুসলিম? বিয়ে করতে চায়না, কিন্তু মেয়ে নিয়ে আনন্দ-ফূর্তি করতে ঠিকই রাজি আছে? এই সমস্ত শয়তান যারা সুন্দর চেহারা নিয়ে ধোকা দেয় তাদের থেকে সাবধান। সুতরাং ভাবুন, আপনার বন্ধুকে নিয়ে ভাবুন নিজেকে নিয়েও আরো ভাবুন। দুনিয়াতে আমরা স্বল্প সময়ের অতিথি। জীবনটাকে কোন পথে ব্যয় করছি এই ব্যপারে আল্লাহর কাছে উত্তর দিতে হবে। সুতরাং, যেকোন ধরণের সম্পর্ক, যোগাযোগ থেকে আল্লাহর কাছে তোওবা করুন, ইবাদতে মন দিন, সম্ভব হলে নারীরা গৃহে থাকার ব্যবস্থা করুন এবং পছন্দ অনুযায়ী দ্রুত অন্য কাউকে বিয়ে করুন। সময় থাকতে থাকতে তোওবা করে এই ফাসেকের থেকে দূরে থাকুন। নিজেকে বাঁচান, আর বিয়ে করে জিনা-ব্যভিচার থেকে বাঁচার জন্যে দুর্গে প্রবেশ করুন। কোন ফাসেের জন্যে অপেক্ষা করতে করতে যৌবন কালই চলে যাবে, একসময় হতাশ হয়ে শয়তানের শিকার হবেন।
৫/ পাখি পোষা জায়েজ আছে। তবে যত্ন নিতে হবে এবং কোনপ্রকার কষ্ট দেওয়া যাবেনা। তবে এটা বিপদজনক জিনিশ এবং মারাত্মক একটা নেশা। এই নেশার জন্যে অনেক সমস্যা এবং ক্ষতির সম্মুখীর হতে হয়। ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে কথাগুলো বলা, সুতরাং সাধু সাবধান!
৬/ জামাতে নামাজ পড়ার সময় পাশের মুসল্লির কথা খেয়াল রাখুন। অনেক আহলে হাদিস ভাইয়েরা ভুল ধারণার বশবর্তী হয়ে দুই পায়ের মাঝে অতিরিক্ত ফাঁকা রাখে, যা দৃষ্টিকটু। বরং স্বাভাবিকভাবে যতটুকু দরকার শরীরের ভারসাম্য রক্ষার জন্যে ততটুকু ফাঁকা রাখবেন, কমও না বেশীনা। আর কনুই ছড়িয়ে দিয়ে পাশের মুসল্লিদেরকে কষ্ট দেবেন না। মসজিদে প্রবেশ করেই মোবাইল অফ করুন আর নয়তো সাইলেন্ট করুন। বড়ই দুর্ভাগ্যের বিষয় আজকাল মসজিদেও গান বাজে কিছু লোকদের বেপড়োয়া চাল-চলনের জন্যে। আর মোবাইলে বা লোকদের সাথে গল্প করে অন্যদেরকে ডিসটার্ব করবেন না। জরুরী প্রয়োজনে বেশি কথা বলতে হলে কাতার ছেড়ে একটু দূরে গিয়ে কথা বলে পুনরায় আগের জায়গায় এসে বসুন।
৭/ আতর বা সুগন্ধি ব্যবহার করা পুরুষদের জন্যে সুন্নাহ। বডি স্প্রে বা পারফিউম যেইগুলোতে উচ্চ মাত্রায় এলকোহল ব্যবহার করা হয়, সেইগুলো ব্যবহার না করাই উত্তম।
৮/ ভারতে গরু জবাই করা নিষেদ করেছে আপনার কি বলেন জানতে চাই।
লাজনাহ আদ-দাইয়িমার ফতোয়া হচ্ছে, গরু পূজারীদের দেশে গরু জবাই করলে যদি নির্যাতন করে, তাহলে গরু জবাই করা জায়েজ হবেনা। অন্য পশু খেতে হবে।
৯/ নামাযে আয়াতুল কুরসী, বাক্বারার শেষ ২ আয়াত পড়া যাবে।
১০/ আল্লাহ তাআলা প্রতি শেষ রাতে প্রথম আসমানে নেমে আসার বেপারটা ইসলাম এর আলোক এ একটু ব্যাখা করবেন প্লিজ! এখানে আল্লাহ তাআলা কী সশরীরে নেমে আসেন? আর পৃথিবী তে যখন একদিকে রাত হয়, তখন অন্য দিকে দিন হয়! তাহলে ব্যপারটা কিভাবে ঘটছে? একজন আমার কাছে জানতে চেয়েছিলো! সে আল্লাহ তাআলা নিরাকার (নাউযুবিল্লাহ), এই আকিদায় বিশ্বাসী!
উত্তরঃ আল্লাহ তাআলা প্রতি শেষ রাতে প্রথম আসমানে নেমে আসেন। এটা সহীহ বুখারীর হাদীস। সহীহ হাদীসে পাওয়া যায় তিনি প্রথম আসমানে নেমে আসেন, সুতরাং কোন প্রশ্ন ব্যতিরেকে এ ব্যপারে ঈমান আনা আমাদের সকলের জন্যে ওয়াজিব। কিন্তু তিনি কিভাবে নেমে আসেন, এর ধরণ কি এ ব্যপারে ক্বুরান ও হাদীসে কিছু বলা হয়নি, সুতরাং এই ব্যপারে এর বেশি কিছু জানার কোন সুযোগ নেই। যেহেতু জানার সুযোগ নেই, সেইজন্যে তিনি কিভাবে নেমে আসেন এই প্রশ্ন করা বিদআত। অর্থাত, এই ব্যপারে প্রশ্ন করা যাবেনা। এটা ইমাম মালিক (রহঃ) এর ফতোয়া, যা আহলে সুন্নত ওয়াল জামাতের সমস্ত ইমাম ও আলেমরা গ্রহণ করেছেন। আমরা শুধু এতোটুকু বলতে পারি, যেইভাবে অবতরণ করা আল্লাহর জন্যে উপযুক্ত, তিনি সেইভাবে অবতরণ করেন। এর অতিরিক্ত কেউ যদি কোন ব্যখ্যা পেশ করে, উপমা বা উদাহরণ দেয় তাহলে সেটা মিথ্যা, পথভ্রষ্টতা এবং আল্লাহ সম্পর্কে মিথ্যা রচনা হবে। কারণ আল্লাহ কেমন, এটা কোন মানব হৃদয় কল্পনা করে বা যুক্তি দিয়ে বের করতে পারবেনা।
১১/ শরিয়াতে যাদেরকে বিয়ে করা জায়েজ, তাদেরকে গায়ের মাহরাম বলা হয়। নারীদের জন্যে গায়ের মাহরাম এর সামনে হিজাব-পর্দা করা ওয়াজিব। তাদের সাথে নম্র ভাষায় কথা বলবেনা, যাতে করে অন্তরে ব্যধিগ্রস্থ পুরুষেরা আকৃষ্ট হয়।
১২/ amk ektu bolben peace tv te kader lecture gulo valo? Kader bidath? Apni ekta post e bolechilen bt ami ta kuje pachiina. Plzzz ektuuu janaben. Jajak Allahu kaire.
আমি টিভি দেখিনা, তাই সবার নাম বলতে পারবোনা। সেখানে কিছু বিদাতী ও হিজবী লোক রয়েছে, যাদের মাঝে হাসান জামিল একজন, তিনি পীর-মুরিদী এবং সূফীবাদের পক্ষের লোক। তারা নোমান আলী খানের লেকচার অনুবাদ করে প্রচার করার ঘোষণা দিয়েছে, অথচ সে একজন জাহিল, যে হাদীস না জেনেই সাহাবীদের সম্পর্কে মিথ্যা কথা বলে বেড়ায়। এছাড়া তার বড় সমস্যা হচ্ছে সে আকীদাহ সম্পর্কে সঠিক জ্ঞান রাখেনা। পীস টিভি ইংলিশে আগে একজনের কথা প্রচার করতো মুসা সেরান্টানিও, যে শায়খ সুদাইস, শায়খ শুরাইম এবং বড় আলেমদেরকে নাম ধরে গালি-গালাজ করেছে। পরে পীস টিভির পক্ষ থেকেই তাকে বাদ দেওয়া হয়। পীস টিভি ইংরেজীতে প্রচারিত আরেকজন বিভ্রান্ত বক্তা হচ্ছে ইয়াসীর ক্বাদী, যেকিনা ইসলামকে মক্কা মদীনার বিপরীতে আমেরিকান রূপ দেওয়ার জন্যে পরিশ্রম করে যাচ্ছে। আরো কিছু বক্তা আছে যারা বিদাতী নয়, কিন্তু তাদের কথার মাঝে সমস্যা আছে যে ব্যপারে সাবধান হতে হবে। এছাড়া নাশিদ নামে দাঁড়ী চাছা লোকদের গান-বাজনা প্রচার করা হয়, এইগুলো শোনা যাবেনা। পীস টিভি বাংলাতে শাহ ওয়ালী উল্লাহ, কাজী মুহাম্মদ ইব্রাহীম, মতিউর রহমান মাদানী, শহীদুল্লাহ খান মাদানী, আব্দুল হামিদ ফাইজী, সাইফুদ্দিন বেলাল এমন আরো বেশ কিছু ভালো বক্তা আছেন, আপনারা তাদের কথা শুনতে পারেন। বিঃদ্রঃ এখানে আমি যাদের সমালোচনা করেছি, তাদের ব্যপারে আমাদের পেইজে আগেও কিছু লেখা হয়েছে, ইন শা আল্লাহ ভবিষ্যতেও এদের আরো গোমরাহী প্রকাশ করা হবে। সুতরাং, যারা এদের চমকপ্রদ কথার দ্বারা ধোকার মাঝে আছেন, তারা আরো জানার চেষ্টা করুন।

_________________________