শনিবার, ২৯ আগস্ট, ২০১৫

‘ইসলামী ব্যংক’ নিয়ে প্রশ্নের উত্তর

ইসলামী ব্যংক নিয়ে প্রশ্নের উত্তর
- আনসারুস সুন্নাহ
__________________________
অনেকেই আমাকে ইসলামী ব্যংক নিয়ে প্রশ্ন করেন। তাদের সকলের উদ্দেশ্যে বলতে চাই, বিজনেস ও ব্যংকিং সম্পর্কে আমার পড়াশোনা খুব কম। আর প্রচলিত ইসলামী ব্যংকগুলো সম্পর্কে আমার অভিজ্ঞতা ও গবেষণাও সামান্য। সুতরাং, একথা বলতে আমার কোন বাঁধা নেই যে, এ ব্যপারে আমার নিশ্চিত কোন জ্ঞান নেই, যার উপর ভিত্তি করে হালাল নাকি হারাম স্পষ্ট করে কিছু বলতে পারি। সুতরাং আপনাদের কাছে আমি অনুরোধ করবো, এই ব্যপারে আপনার কাছে যিনি নির্ভরযোগ্য, এমন কোন আলেম এর কাছে প্রশ্ন করুন, যিনি আপনাকে সঠিক জিনিস জানাতে পারবেন। তবে এই ব্যপারে আমি কিছু কথা বলি -
১. কোন ব্যংক যদি ইসলামী শরিয়াহ অনুযায়ী পরিচালিত হয় তাহলে সেই ব্যংকের সেবা নিতে পারবেন এবং সেখানে চাকুরী করা জায়েজ হবে।
২. বর্তমানে প্রচলিত ব্যংকের অনেক কথা ও কাজ প্রশ্নবিদ্ধ, তারা কিছু কথা বলে, কিন্তু সেটা তাদের কাজের বিপরীত। যেমন
ক. প্রচলিত কিছু ইসলামী ব্যংক ও আর্থিক প্রতিষ্ঠান ইসলামী লাইফ ইনস্যুরেন্স নামে বিভিন্ন স্কীম চালু করেছে। অথচ জীবন বীমা সম্পূর্ণ হারাম এবং এটা জুয়ার অন্তর্ভুক্ত। এখানে আসলে ইসলাম নাম নিয়ে ব্যবসা চালু করেছে।
খ. প্রচলিত ইসলামী ব্যংকগুলো দাবী করে তারা ব্যবসায়ের লোকসান বহন করে। অথচ এমন অনেক রিপোর্ট আছে, তাদের কাছ থেকে যারা ব্যবসায়িক ঋণ নিয়েছেন, সেই ব্যবসায় তারা দেওলিয়া হয়ে গেলেও ব্যংক এক টাকাও লোকসান বহন করতে রাজি হয়নি। বরং, আইনের ভয় দেখিয়ে জমি বাড়ি বিক্রি করে সম্পূর্ণ ঋণ পরিশোধ করতে বাধ্য হয়েছেন।
গ. ব্যংকে যে যেভাবেই টাকা রাখুক, বছর শেষে লাভ পাবেই, কোন মিস নেই। আজ পর্যন্ত আমি একজনকে পেলাম না, ব্যংকে টাকা রেখে, ফিক্সড ডিপোজিট (এই ফিক্সড ডিপোজিট কতটুকু ইসলামিক আল্লাহ ভালো জানেন!) করে লস খেয়েছে। অথচ দুনিয়াতে এমন কোন ব্যবসা নেই যেখানে কোন না কোন এক সময় লস হয়।
ঘ. আজকাল নিরাপত্তার জন্যে ব্যংকে টাকা রাখার বিকল্প নেই, সেইক্ষেত্রে ব্যংকে যদি টাকা রাখতেই হয় তাহলে যারা দাবী করছে তারা শরিয়াহ মেনে ব্যংক চালায় তাদের এখানেই রাখবেন। কারণ সুদী ব্যংকে টাকা রাখলে আপনার টাকা দিয়ে তারা সুদী ব্যবসা করে লাভবান হবে। সুতরাং শুধু টাকা রাখার জন্যে আপনার ইসলামি ব্যংকগুলোর কাছে যেতে পারেন। তারা অন্তত সুদ হারাম এটা স্বীকার করছে, এবং সুদ মুক্ত দাবী করছে।
ঙ. ব্যংকে কোন ইনভেস্ট, ডিপোজিট স্কীম বা ট্রানজেকশান করে যদি লাভবান হতে চান, তার পূর্বে আপনি অবশ্যই আপনার কাছে মুত্তাক্বী ও জ্ঞানী কোন আলেমের কাছ থেকে নিশ্চিত হয়ে নেবেন, ব্যংক যা বলেছে সেটা আসলেই ইসলামিক কিনা। জামাতে ইসলামী যেমন নিজেদের দলের নাম ইসলামিক রাখলেও সেটা ইসলামিক হয়ে যায়নি, ঠিক তেমনি কথার সত্যতা না থাকলে শুধু ইসলামী ব্যংক নাম রাখলেই সেটা যে ১০০ভাগ ইসলামিক হয়ে যাবে, এমন কোন কথা নেই। আল্লাহ আপনাকে জ্ঞান, চক্ষু ও বিবেক দিয়েছে, সুতরাং কোন কাজের পূর্বে আপনি সেইগুলোর ব্যবহার করবেন।
চ. প্রয়োজনে এই ব্যাংকগুলো (যারা নিজেদের ইসলামী শরিয়াহ অনুযায়ী পরিচালিত দাবী করেছে), ব্যবহার করার সময় অনাকাংক্ষিত যদি কিছু সুদ চলেই আসে আপনার একাউন্টে, তাহলে তা গ্রহণ করা যাবেনা। বা জরূরী ভিত্তিক গ্রহণ করতে হলে যেন সেই টাকা জনকল্যাণমূলক কাজে ব্যায় করে দিতে হবে। যেমন, রাস্তাঘাট-টয়লেট ইত্যাদি তৈরি করে দেওয়া।
. এবার আমি আমার পরিচিত দুইজন শায়খ, যাদের কথা আমার কাছে গ্রহণযোগ্য মনে হয়েছে, তাদের বক্তব্য তুলে ধরছি।
__________________________
>> খাফজী ইসলামিক সেন্টার, সাউদী আরব এর দ্বাইয়ী, শায়খ আব্দুর রাক্বীব মাদানী নিচের এই ভিডিওতে আলোচনা করেছেন, ইসলামি ব্যাংকের মুদারাবা একাউন্ট এবং মুদারাবা ব্যবসা কি?
শায়খ এর এই আলোচনা থেকে এতোটুকু স্পষ্ট, প্রচলিত ইসলামিক ব্যংকগুলোতে মুদারাবা নামে যেই একাউন্টগুলো খোলা হচ্ছে, সেটা আসলে ইসলামি শরিয়াহ অনুযায়ী মুদারাবা নয়।
https://www.youtube.com/watch?v=W7Rvkh8RCgk 
__________________________
প্রচলিত ইসলামিক ব্যংকিং সম্পর্কে শায়খ মুজাম্মেল আল-হক্ক ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে বলেছেনঃ
ইসলামি ব্যাঙ্কে কয়েক বছর চাকুরী করায় আর ইসলামিক ফাইন্যান্সে পি.এইচ.ডি. করার লেখাপড়ায় দীর্ঘ সময় ব্যয় কারায় যা বুঝেছি তা হলঃ
ব্যাঙ্কিং ব্যবস্থা হল গরীবের চামড়া খুলে নিয়ে ধনীর পায়ে জুতা পরানোর একটি সম্মিলিত মেকানিজম। পয়সা ওয়ালারা তাদের লাভ ও মূলধনের ১০০% নিরাপত্তা ও নিশ্চয়তা বিধানের স্বার্থে সব রকম আইন বানিয়ে সরকার থেকে পাশ করিয়ে নেন। আর সরকার বাহাদুরগন ওই পয়সাওয়ালদের ট্যাক্স, ভ্যাট ও লেভীর কাছে দুর্বল থাকায় সবই পাশ করে দেন।
এই ব্যবসা প্রক্রিয়ার শুরু থেকে শেষ পর্যন্ত যারা যেভাবেই বা যে নামেই জড়িত থাকুন না কেন, আল্লাহর আদালতে সবাই সমান দোষে দোষী হবেন তাতে সন্দেহ নেই। ইসলামের নাম লাগিয়ে দিলেও কোন নিরাপত্তা মিলবেনা!
যে ফকীরকে ফ্রী দেওয়ার কথা, সে কেন ধনীকে বিরাট অংশ লাভ দিয়ে পন্য কিনতে বাধ্য হবে? আল্লাহ্‌ বলেন,
যার রয়েছে অর্থনৈতিক কাঠিন্য তার কাঠিন্যের প্রতি অবশ্যই নজর রাখতে হবে।
وَإِنْ كَانَ ذُو عُسْرَةٍ فَنَظِرَةٌ إِلَى مَيْسَرَةٍ وَأَنْ تَصَدَّقُوا خَيْرٌ لَكُمْ إِنْ كُنْتُمْ تَعْلَمُونَ
মধ্যস্থতাকারী যত সংস্থা এই ব্যবসায় জড়িত, যত হারে খরচের উপর কমিশন লাগিয়ে দেন, তার সবটা সুদে আসলে পরিশোধ করে ক্রেতারা। ক্রেতা ফকীর ও নিঃস্ব হলেও, একই দাম দিয়ে কিনতে হয় তাকে। লোন নিলে একই হারে সুদ দিতে বাধ্য হতে হয়। যাতে ধনীর লাভ ও মূলধন ১০০% সিকিউরড থাকে। আল্লাহুল মুস্তাআন।
আসলে হারাম বিষয়গুলো পরিহার করলে সব ব্যঙ্কই লাইনে উঠতে পারে। অন্তত অন্যেরা না চাইলেও, ইসলাম নামধারী ব্যাংক গুলোকে অবশ্যই পরিহার করা উচিত। কিন্তু বাস্তবতা এই যে, ইসলামি ব্যঙ্ক ত কনভেনশনাল ব্যাঙ্কের পেটে ঢুকে গিয়েছে প্রায়। উপরে থেকে কারা ওই ব্যঙ্কের চাবিকাঠি হাতে নেওয়ার ব্যবস্থা করছে, তা বুঝলে আরো পরিস্কার হবে। টাকা ওয়ালার টাকা ও মুনাফা নিশ্চিত করার ধোঁয়া তুলে যে সব আইন ও রেগুলেশন ইসলামি ব্যঙ্কের উপর চাপানো হয়েছে এবং হচ্ছে, তাতে বেশিদিন এই ব্যঙ্ক তার ইসলামি পরিচয় (প্রকৃত অর্থে) ধরে রাখতে পারবে বলে মনে করা যায়না। কে শোনে কার কথা? তাদের নিজেদের তৈরী মুফতি গন রয়েছেন। তারাই তাদের দিক নির্দেশক। অন্যেরা কি তাদের কাছে এমন কিছু যাদের কথায় তারা কান দেওয়া যেতে পারে বলে মনে করবেন?
শায়খের কাছে প্রশ্ন করা হয়েছিলোঃ পিএইচডি রিসার্চ করার পর আপনার মূল্যায়ন কি? আপনি কি আপনার পেশাটাকে সুদমুক্ত মনে করনে?
শায়খ এর উত্তরঃ পি এইচ ডি করা যেসব কারনে বন্ধ করতে হয়েছে, তার মধ্যে ওই বিষয়টি অন্যতম!
30 July, 2015.
__________________________
সুদী ব্যংক বা প্রতিষ্ঠানে চাকরী ও তার বেতনঃ
https://www.facebook.com/Back.to.Allah.bangla/posts/1098684000164346
সুদের সাথে লেন-দেন করে এমন ব্যংকের ব্যপারে সৌদি আরবের সর্বোচ্চ ফতোয়া বোর্ডের ফতোয়ার অনুবাদঃ
https://www.facebook.com/Back.to.Allah.bangla/photos/a.130928300273259.14132.125167817515974/667953829904034/?type=1
__________________________
শায়খ আব্দুর রাক্বীব মাদানীর ফেইসবুক একাউন্ট এর লিংক
https://www.facebook.com/araquib2?ref=ts&fref=ts

শায়খ মুজাম্মেল আল-হক্ক ফেইসবুক একাউন্ট এর লিংক
https://www.facebook.com/mdmuzammelul.hoque?ref=ts&fref=ts
__________________________