বৃহস্পতিবার, ২০ মার্চ, ২০১৪

সে পুরুষটি উত্তম যে তার স্ত্রীর কাছে উত্তম



Collected from Sister Umme Kawsar

হাদিসেই আছে সে পুরুষটি উত্তম যে তার স্ত্রীর কাছে উত্তম। কিন্তু এমন হাদিস সরাসরি নাই যেখানে বলা আছে সেই স্ত্রী উত্তম যে স্বামীর কাছে উত্তম। কিন্তু অনেক সময় দেখা যায় এমন হাদিস উল্লেখ করলে স্বামীরা আগ বাড়িয়ে এমন কথা বলে যা হাদিসে কোথাও নেই।

হাদিসে যৌক্তিক কারনেই বলা হয়েছে ব্যাপারটি। পুরুষ আর মহিলাদের আবেগ সমান নয়। মহিলারা আবেগী, সহজেই ভেঙ্গে পড়ে, আবার খুশি হয়, সহজেই ভুল করে, বুঝতে পারলে সহজেই সংশোধন করতে পারে। তার উপর সে স্বামীর কাছে এক রকম বন্দি দশায় থাকে।

আর পুরুষেরা তত আবেগী নয়। তারা বাইরে হাজার মানুষের সঙ্গে মিশে, নানা বৈচিত্র্যতায় তারা অনেক কিছু ভুলে থাকে, নিজেদের রিফ্রেশ করার বহু সুযোগ পায়। তারা বাইরে নানা ভাবে মানুষের কাছে নিজেকে ভালভাবে উপস্থাপন করতে পারে। ফলে সব মানুশ তাকে ভাল জানে। যদিও সেই পুরুষটি আবার ঘরে নিজের স্ত্রীকে তাচ্ছিল্য করে, ধমকের সুরে কথা বলে, উঠতে বসতে শাসন করে, তার প্রাপ্য দিতে চায়না--নিজেকে স্ত্রীর উপরে ভাবে, আত্মহমিকায় ভুগে। ফলে স্ত্রীর কাছে ভাল থাকাকে সে সম্মান মনে করেনা। সেই পুরুষটি আবার বাইরের পরিবেশে নিজের ব্যক্তিত্ব, সম্মান, মর্যাদা ধরে রাখার জন্য এহেন চেষ্টা নাই যা সে করেনা। কারন বাইরের জগতে দশটা মানুষের কাছে ভাল থাকা তার ভালই লাগে। এ যে রিয়া সেখবর সে মনেও রাখেনা, রাখলেও কেয়ার করেনা। আবার রিয়া যে শিরকের অন্তর্ভুক্ত তা মানতেও চায়না অনেকেই।

কিন্তু একজন মহিলা তার স্বরূপ কোথাও চাপা রাখতেপারেনা তার চপল স্বভাবের জন্য, তার স্থিরতার অভাবের জন্য। সে ঘরে বাইরে নিজের স্বভাব নিজের আচরণেই তুলে ধরে। আল্লাহ তাকে সেভাবেই সৃষ্টি করেছেন। লুকানোর মত কিছু তার থাকেনা। সে সহজেই অন্যের আচরণে প্রতিক্রিয়া দেখায়। তাই এমন কোন হাদিস নাই যে, সেই মেয়েরা ভাল যারা নিজের স্বামীর কাছে ভাল।

স্বামী তার কিছু কর্তৃত্ব পেয়ে ইচ্ছেমত আচরণ দেখাতে পারে চার দেয়ালের ভেতরে কিনবা বাইরে। কিন্তু তার কর্তৃত্ব তাকে যে দায়িত্ব দিয়েছে সদাচার করার সেটি কম পুরুষেরাই খেয়াল রাখে।
ইসলামিক স্কলারদের লেকচারে আমি শুনেছি তারা বলেন, রোজ কিয়ামতে স্ত্রীর দেয়া চারিত্রিক সার্টিফিকেট পুরুষকে তার যা প্রাপ্য তাই দেবে।

উত্তম পুরুষদের বেলায় কিছু বলার নাই। কিন্তু যারা বাইরে ভাল, স্ত্রীর সাথে আচরণে মন্দ তাদের ভাবা দরকার দুনিয়া পার হওয়ার আগে সে সার্টিফিকেট যোগাড় করতে পারে কিনা।

আরেকটা ব্যাপার, স্বামী যদি ব্যবহার ভাল করে কোন স্ত্রীই তাকে কারো কাছে ছোট করতে চায়না। এটাই নারীজাতির স্বভাব।