শনিবার, ৮ মার্চ, ২০১৪

দুয়া ও তাওহীদ



তাওহীদবাদী মুসলমানেরা আল্লাহকে ভালোবাসে। এইজন্য বিপদ-আপদে একমাত্র আল্লাহকেই ডাকে, তাঁর কাছেই দুয়া করে, সাহায্য চায়, যেমনটা আল্লাহ তাআ'লা তাঁর কিতাবে আমাদেরকে শিক্ষা দিয়েছেন।

"আমরা একমাত্র তোমারই ইবাদত করি এবং শুধুমাত্র তোমারই সাহায্য প্রার্থনা করি।"
সুরা আল-ফাতিহাঃ ৫।

কিন্তু যারা তাওহীদে বিশ্বাসী না, বা মুখে কালেমা বলে কিন্তু অন্তরে যাদের শিরক ঢুকে আছে তারা বিপদে পড়লে বিভিন্ন দেব-দেবী আর ওলি-আওলিয়াদেরকে ডাকে। তারা মনে করে, এইগুলো তাদেরকে বিপদ থেকে উদ্ধার করবে। অনেকে মাযারে গিয়ে কান্নাকাটি করে, মৃত পীরের কাছে চায় (নাউযুবিল্লাহ)।
পীরের মুরিদেরা টাকাপয়সা নিয়ে পীরের কাছে ধর্ণা দেয়, দুয়া করতে বলে। কারণ পীর তাদেরকে বোঝায় আল্লাহ তাদের দুয়া কবুল করবেন না, পীর দুয়া করলে আল্লাহ কবুল করে নেন। এইসবগুলো হলো - পীর সাহাবের পেটের ধান্দা। এইভাবে সে মানুষকে শিরক শিক্ষা দিয়ে মানুষের কাছ থেকে টাকা খায়।

অথচ আল্লাহ বলেছেনঃ
"আর আমার বান্দারা যখন তোমার কাছে জিজ্ঞেস করে আমার ব্যাপারে বস্তুতঃ আমি তাদের কাছেই রয়েছি। যারা প্রার্থনা করে, আমি তাদের প্রার্থনা কবুল করে নেই, যখন আমার কাছে প্রার্থনা করে। কাজেই আমার হুকুম মান্য করা এবং আমার প্রতি নিঃসংশয়ে বিশ্বাস করা তাদের একান্ত কর্তব্য। যাতে তারা সপথে আসতে পারে।"
সুরা আল-বাকারাহঃ ১৮৬।

বান্দা যতই পাপী হোক, সে যদি তোওবা করে আল্লাহর কাছে দুয়া করে আল্লাহ সেই দুয়া কবুল করে নেন। কিন্তু বিদআ'তপন্থীরা আল্লাহর এই মহান গুণকে মানতে চায়না, বিশ্বাস করেনা। এইজন্য পীরকে ওসিলা বানিয়ে পীরের কাছে দুয়া করে (ডাহা শিরক)!!

এইজন্য আল্লাহ বলছেনঃ
"তারা আল্লাহর যথার্থ মর্যাদা দেয়নি।"

সুরা আয-যুমারঃ ৬৭।