শনিবার, ৮ মার্চ, ২০১৪

পুরুষদের জন্য জামাতে নামায পড়া ওয়াজিব



অনেক ভাই মনে করি কি, পুরুষদের জন্য জামাতে নামায পড়া ওয়াজিব নয় সুন্নত!

তাই তারা জামাতের প্রতি উদাসীন, ইচ্ছা হলে পড়েন, না হলে অনেক দেরী করে ওয়াক্তের শেষের দিকে পড়েন। অনেক সুযোগ থাকা সত্বেও জামাতে শরীক হন না। অথবা সবসময় চেষ্টা করেন না জামাত ধরার জন্য

এইগুলো মারাত্বক ভুল!

প্লিজ আপনারা এমন করবেন না, আর হক্ক কথা হচ্ছে পুরুষদের জন্য জামাতে নামায পড়া ওয়াজিব, যদিনা শরীয়তসম্মত কোনো ওযর থাকে (অসুস্থতা, সফর ইত্যাদি)
নিচের হাদীসটা দেখুন, একজন অন্ধ সাহাবীকেও রাসুলুল্লাহ (সাঃ) জামাত ত্যাগ করার অনুমতি দেন নাই, আর আপনি সুস্থ স্বাভাবিক একজন মানুষ আপনার কি অনুমতি আছে, জামাত ছাড়ার?

আবু হুরাইরা (রা) থেকে বর্ণিত। তিনি বলেনঃ জনৈক অন্ধ ব্যক্তি নবী করীম (সাঃ) - এর নিকট এসে বললঃ ইয়া রাসূলুল্লাহ! আমার এমন কোন ব্যক্তি নেই, যে আমাকে মসজিদে আনতে পারে। কাজেই রাসূলুল্লাহ (সাঃ)-এর কাছে অনুমতি চাইলেন যাতে তিনি মসজিদে না এসে ঘরেই নামায পড়তে পারেন। তিনি তাকে অনুমতি দিলেন। তারপর যখন লোকটি চলে যাচ্ছিল, তখন তিনি তাকে ডেকে জিজ্ঞেস করলেনঃ তুমি কি নামাযের আযান শুনতে পাও? সে বললঃ হ্যাঁ। তিনি বললেনঃ তাহলে তুমি আযানের আওয়াজে সাড়া দাও। অর্থাৎ, জামাআতে শরীক হবে
মুসলিম, রিয়াযুস স্বা-লিহীন ১০৬৬

আবদুল্লাহ হচ্ছে আমর ইবনে কাইস মুয়াযযিন, ইবন উম্মে মাকতুম (রা) নামে পরিচিত। তিনি বলেনঃ ইয়া রাসূলুল্লাহ! মদীনায় বিষাক্ত প্রাণী হিংস্র পশুর যথেষ্ট উৎপাত দেখা যায়! একথা শুনে রাসূলুল্লাহ (সা) বললেনঃ তুমি যদিহাইয়া আলাস সালাহ হাইয়া আলাস ফালাহ”, (নামাযে চলে এস! কল্যাণের দিকে এস!) শুনতে পাও তাহলে নামাযের জন্য চলে এস
আবু দাঊদ, রিয়াযুস স্বা-লিহীন ১০৬৭

অন্য সহীহ হাদীসে এসেছে রাসুলুল্লাহ (সাঃ) সেই সমস্ত পুরুষ যারা জামাতে শরীক হয়না তাদের ঘর পুড়িয়ে দেওয়ার ইচ্ছা করেছেন। শুধুমাত্র নারী শিশুদের কথা চিন্তা করে এইকাজ থেকে বিরত থেকেছেন, সুবহানাল্লাহ!
আবু হুরাইরা (রা) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সা) বলেছেনঃ আমার প্রাণ যাঁর হাতে তাঁর কসম করে বলছি, অবশ্যি আমি সংকল্প করেছি, আমি কাঠ সংগ্রহ করার নির্দেশ দেব, তারপর আমি নামাযের আযান দেয়ার জন্য হুকুম দেব, তারপর আযান দেবে। তারপর আমি এক ব্যক্তিকে হুকুম করব সে লোকদের নামায পড়াবে। এরপর আমি সে লোকদের দিকে যাব, যারা নামাযের জামাআতে হাযির হয়নি এবং তাদের বাড়ি ঘরসমূহ জ্বালিয়ে দেব
বুখারী মুসলিম, রিয়াযুস স্বা-লিহীন ১০৬৮

এর পরেও কার মনে প্রশ্ন আছে যেঃ পুরুষদের জন্য জামাতে শরীক হওয়া ওয়াজিব নয়? দলীল দেখান নয়তো মেনে নিন ওয়াক্ত নামাযে জামাতের পাবন্দী হন

আল্লাহ আমাদের সকলকে তোওফিক দান করুন, আমিন