শুক্রবার, ১৪ মার্চ, ২০১৪

নারীরা কি তালাক দিতে পারে?

প্রশ্নঃ নারীরা কি তালাক দিতে পারে?
উত্তরঃ উত্তর দেওয়ার আগে বলে নেই তালাক কাকে বলে।
তালাক হচ্ছে এমন একটি পদ্ধতি যার মাধ্যমে স্বামী কোনো প্রকার কোর্ট, কাজী, স্বাক্ষী বা লেখা-জোখা ছাড়াই শুধুমাত্র মুখে তালাক বা বিয়ে বাতিল করা হয়, অথবা তালাক দেওয়ার নিয়ত অন্তরে রেখে সম্পর্ক ছিন্ন হয় এমন কোনো কথা উচ্চারণে মাধ্যমে স্ত্রীর সাথে সম্পর্ক ছিন্ন ও বিয়ে বাতিল করা হয়। এই তালাক দেওয়ার ক্ষমতা শুধুমাত্র পুরুষদেরকে দেওয়া হয়েছে। নারীরা তালাক দিতে পারেনা। নারীরা স্বামীর কাছে তালাক চাইতে পারে, অথবা কোর্টের মাধ্যমে স্বামীর থেকে পৃথক হওয়ার উদ্যোগ নিতে পারে।
নারী ও পুরুষের তালাক দেওয়ার ক্ষমতার মাঝে এই পার্থক্যের পেছনে অনেক হিকমাহ রয়েছে। জ্ঞানী নারী ও পুরুষ সকলেই জানেন, পুরুষের তুলনায় নারীরা চঞ্চলমতি। এ কারণে তারা যদি এতো সহজেই তালাক দেওয়ার ক্ষমতার অধিকারিণী হন, তাহলে ভবিষ্যতে সংসার জীবনে এটা স্বামীর প্রতি তাদের মনোভাবের উপর বিরূপ প্রভাব ফেলবে। স্বামীর সাথে মনোমালিন্য হলেই খুব সহজেই সম্পর্ক ছিন্ন করার মতো কঠিন সিদ্ধান্ত নিয়ে ফেলতে পারেন। এ কারণে পারিবারিক ভারসাম্য বজায় রাখার জন্য আল্লাহ তাআলা তালাক দেওয়ার ক্ষমতা শুধুমাত্র পুরুষদেরকেই দিয়েছেন। যাই হোক, কোনো নারীর যদি উপযুক্ত কারণ থাকে তার স্বামী থেকে পৃথক হওয়ার জন্যে, যেমন স্বামী ব্যভিচারী, স্বামী কর্তৃক মারধরের কারণ শারিরীক ক্ষতির আশংকা থাকে, স্বামী দুঃশ্চরিত্রের হয়ে থাকে, স্বামী স্ত্রীর ভরণ-পোষণের খরচ দেয়না, স্বামী তার স্ত্রীর জৈবিক চাহিদা পূরণ করতে পারেনা এবং স্ত্রী ধৈর্য ধারণ করতে রাজি নয়, তাহলে সেই নারীর জন্য সুযোগ রয়েছে খুলা করে এমন স্বামীর কাছ থেকে নিষ্কৃতি পাওয়ার জন্য।
খুলা শব্দের অর্থ হচ্ছে পৃথক হওয়া (separation), এটা কোন তালাক নয়। ঐ নারী যদি খুলার মাধ্যমে পৃথক হওয়ার পর অন্যত্র বিয়ে করতে চান, তাহলে তার ইদ্দত হচ্ছে এক ঋতু।
খুলা করার নিয়মঃ
তিনি কাজী বা কোর্টের কাছে বিষয়টি পেশ করবেন, এরপর কাজী স্বামীকে তলব করে সত্যতা যাচাই করে দেখবেন। উপযুক্ত কারণ থাকা সাপেক্ষে কাজী মোহর ফেরত দেওয়ার শর্তে স্বামীকে আদেশ করবে তার স্ত্রীকে তালাক দেওয়ার জন্য। স্বামী রাজি না হলে উপযুক্ত কারণ সাপেক্ষে কাজী বিয়ে বাতিল ঘোষণা করে দিতে পারেন। কোন নারী খুলার মাধ্যমে স্বামী থেকে পৃথক হলে বিবাহের সময় প্রদত্ত মোহর ফেরত দেবেন।

উপযুক্ত কারণ ছাড়া যেমন অবৈধ সম্পর্কে লিপ্ত হয়ে অন্য পুরুষকে বিয়ে করার জন্য, স্বামী পর্দা করতে আদেশ করে, শার্ট-প্যান্ট পড়েনা কিংবা লজেন্স কিনে দেয় না. . .এমন তুচ্ছ কারণে কোন নারী যদি তার স্বামীর কাছে তালাক চায় বা খুলা করে, তাহলে এটা মারত্মক কবীরা গুনাহ এবং এটা মুনাফেক নারীদের একটা লক্ষণ। সহীহ হাদীসে এদের সম্পর্কে বলা হয়েছে, (বিনা কারণে) যেই নারী খুলা করে, সে জান্নাতের সুগন্ধিটুকুও পাবেনা (অর্থাৎ, জাহান্নামে যাবে)।