বৃহস্পতিবার, ২০ মার্চ, ২০১৪

পুরুষদের জন্য সম্পূর্ণ এক রঙের লাল অথবা এক রঙের হলুদ কাপড় পড়া নিষেধ



পুরুষদের জন্য সম্পূর্ণ এক রঙের লাল অথবা এক রঙের হলুদ কাপড় পড়া নিষেধ
আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পুরুষদেরকে সম্পূর্ণ একরঙের লাল ও হলুদ কাপড় পড়তে নিষেধ করেছেন।

উমার রাদিয়াল্লাহু আ'নহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদেরকে লাল রঙের পোশাক পড়তে নিষেধ করেছেন। মুসনাদে আহমাদ, ইবনে মাজাহ ৩৫৯১।

এক লোক দুইটা লাল পোশাক পড়া ছিলো আর সে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে সালাম দিলো। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার সালামের জবাব দিলেন না। আবু দাউদ, তিরমিযী। হাদীসটি হাসান সহীহ।


তবে অন্য হাদীস দ্বারা প্রমানিত হয় যে, শুধু এক কালারের লাল না হয়ে লালের মাঝে যদি অন্য রঙের স্ট্রাইপ/চেক থাকে তাহলে সেটা পড়া জায়েজ আছে। কারণ, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইয়েমেনি লাল হুল্লাহ পড়েছেন। সহীহ বুখারী ৫৪০০।

ইবনুল কাইয়্যিম রাহিমাহুল্লাহ বলেন, "তৎকালীন যুগে ইয়েমেনি লাল হুল্লাহর মাঝে কালো স্ট্রাইপ/চেক থাকতো। এথেকে প্রমানিত হয় যে, লালের মাঝে অন্য রঙের চেক/স্ট্রাইপ থাকলে সেটা পড়া জায়েজ।" যাআদ আল-মাআদ।

পুরুষদের জন্য হলুদ পোশাক হারাম কেনো?
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আলি রাদিয়াল্লাহু আ'নহুকে দুইটি হলুদ রঙয়ের কাপড় পড়া অবস্থায় দেখলেন। তিনি তখন বলেন, "এই রঙ কাফেরদের জন্য, এই রঙের কাপড় পড়োনা।" সহীহ মুসলিমঃ ২০৭৭।


সুতরাং দ্বীনি ভাইয়েরা, এক রঙের লাল অথবা এক রঙ্গের হলুদ পোশাক পড়া থেকে বিরত থাকাই উত্তম ও নিরাপদ। উল্লেখ্য, নারীরা সৌন্দর্যের জন্য লাল অথবা হলুদ রঙ্গের পোশাক পড়তে পারবেন। তবে আকর্ষণীয় রঙ্গিন কোনো পোশাক পড়ে বাইরে যেতে পারবে না বা, পর পুরুষকে দেখাতে পারবে না।