শনিবার, ৬ জুন, ২০১৫

‘চেয়ারে বসা সালাত আদায় করা’

প্রসংগঃ চেয়ারে বসা সালাত আদায় করা নিয়ে ইসলামী ফাউন্ডেশানের ফতোয়া
____________________________
সরকারী দলের একনিষ্ঠ ভক্ত ও অনুরাগী বাংলাদেশ ইসলামী ফাউন্ডেশান হচ্ছে চরমপন্থী সূফী মাযহাবের অনুসারীদের আখড়া। এই ইসলামী ফাউন্ডেশান থেকে মানসুর হাল্লাজের মতো খবিস শয়তানকে আল্লাহর ওয়ালী বলে বই ছাপিয়েছিলো, যেই মানসুর হাল্লাজ নিজেকে আল্লাহ বলে দাবী করেছিলো, নাউযুবিল্লাহি মিন যালিক! মানসুর হাল্লাজের শিরকি- কুফুরী আকীদাহ এতো জঘন্য যে, কিছু ওলামাদের ফতোয়া হচ্ছে মানসুর হাল্লাজকে যে কাফের মনে করেনা সে নিজেই কাফের। নিজেকে আল্লাহ দাবী করার কারণে তৎকালীন বাগদাদের সমস্ত আলেম-ওলামা মানসুর হাল্লাজকে হত্যা করার জন্য ফতোয়া দেয় এবং শেষ পর্যন্ত তাকে শূলে চড়িয়ে হত্যা করা হয়। যাই হোক সম্প্রতি চেয়ারে সালাত পড়া যাবেনা বলে ফতোয়া দিয়ে ইসলামী ফাউন্ডেশানের কিছু মুফতি অনেক ভাই ও বোনদেরকে পেরেশানির মাঝে ফেলেছে। এ সম্পর্কে শায়খ আব্দুর রাক্বীব মাদানীর কাছে একটা প্রশ্ন ও উত্তর শেয়ার করা হলো।
____________________________
আস্‌সালামু আলাইকুম শায়খ,
একটি জরুরী মাসআলা জানতে চাই।
এক্সিডেন্টের ফলে আমার হাঁটতে কষ্ট হয় বিধায় আমি চেয়ারে বসে সালাত আদায়ের চেষ্টা করি। আলহামদুলিল্লাহ্, এখন অনেকটা সুস্থ। চেয়ার ছাড়াই আজ আসরের সালাত আদায় করতে গিয়ে হাঁটুতে ব্যথা অনুভব করলাম। আমি যদি হাঁটুতে নরম কোন প্যাড লাগিয়ে অথবা জায়নামাজে যদি ছোট একটি বালিশের উপর হাঁটু রেখে সালাত আদায় করতে চাই, তাহলে কি তা শুদ্ধ হবে?
____________________________
শায়খ Abdur Raquib উত্তরে বলেনঃ
ওয়ালাইকুমুস সালাম। আল্লাহ তাআলা বলেনঃ
আল্লাহ সাধ্যের অতিরিক্ত কাউকে বাধ্য করেন না। [বাকারাহ/২৮৬]
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ
দাঁড়িয়ে নামায পড়, যদি না পারো তাহলে বসে পড়, তাও যদি না পারো তাহলে পার্শ্বদেশে ভর দিয়ে। [সহীহ বুখারীঃ ১১১৭]
তাই যে অসুস্থ ব্যক্তি দাঁড়াতে অক্ষম, কিংবা দাঁড়াতে কষ্ট হয়, কিংবা দাঁড়ালে অসুখ বেশী হওয়ার আশংকা থাকে কিংবা অসুখ সারতে দেরী হওয়ার আশংকা থাকে, তাহলে সে বসেই নামায আদায় করবে। এবং তাকে যেই ভাবে ও যাতে বসতে সহজ হবে সে সেই ভাবে ও তাতে বসবে। কারণ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দাঁড়াতে অক্ষম হলে বসার কথা বলেছেন এবং কোনো এক বসার নিয়ম বা স্থান নির্ধারণ করে দেন নি। আর যেহেতু আপনি এখনও পুরো সুস্থ নন, তাই ঝুকলে ব্যাথা হয়, যা অসুখ বিলম্বে সারার কারণ। সে কারণে পুরো সুস্থ না হওয়া পর্যন্ত আপনি চেয়ারে বসেই নামায পড়বেন এবং এই অপারগতার কারণে আপনি পুরো সওয়াব পাবেন। হাঁটুতে পট্টি বা নিচে বালিশ ব্যবহার করার প্রয়োজন নেই। কারণ এমন করার অর্থ দাঁড়ায় আপনি অসুস্থতার কারণে বসে নামায পড়ার যেই ছাড় শরিয়াহ আপনাকে দিয়েছে তা কোনো না কোনোরূপে অপছন্দ করছেন; অথচ এটা একটি ছাড় আর আল্লাহ পছন্দ করেন যে, বান্দা যেন তার ছাড় গ্রহণ করে।

ওয়াল্লাহু আলাম।