শুক্রবার, ২৭ মার্চ, ২০১৫

“কমলা লেবু, খেজুর, তুলসী গাছ ও মাকাল ফলের উপমা”


কমলা লেবু, খেজুর, তুলসী গাছ ও মাকাল ফলের উপমা
আজ আপনাদের কাছে আমাদের প্রশ্ন ছিলো,
> নিচের কোনটি সর্বোত্তম ও কেন?
১. কমলা লেবু
২. খেজুর
৩. তুলসী গাছ
৪. মাকাল ফল
সঠিক উত্তর হচ্ছেঃ ১. কমলা লেবু
কারণ হচ্ছে, এ চারটির মাঝে শুধুমাত্র কমলার লেবুর ঘ্রাণ ও স্বাদ আছে এবং দুটোই চমৎকার ও মিষ্টি। বাকিগুলোর মাঝে খেজুরের স্বাদ মিষ্টি কিন্তু কোন ঘ্রাণ নেই, তুলসী গাছের সুন্দর ঘ্রাণ আছে কিন্তু তার স্বাদ হচ্ছে তিতা, আর মাকাল ফলের কোন ঘ্রাণও নেই, আর স্বাদও তিতা।
এই চারটি দ্বারা আসলে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম চার প্রকার মানুষের উপমা দিয়েছলেন। উল্লেখ্য, কাফেরের উদাহরণ এখানে দেওয়া হয়নি, কারণ তারা সরাসরি স্বীকার করে তারা কাফের। কিন্তু যারা মুনাফেক তারা মুখে ঈমানের দাবী করে কিন্তু অন্তরে কুফুরীকে গোপন রাখে। এজন্য তারা লোক দেখানো সালাত-সাওম ও ক্বুরান তেলাওয়াত করে অন্যদেরকে বা কখনো নিজেকেও ধোঁকা দেয়। একারণে তারা মুসলমানদের জন্য সবচাইতে বিপজ্জনক ও ক্ষতিকর।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,
কুরআন তেলাওয়াতকারী মুমিনের উপমা হচ্ছে ঠিক উতরুজ্জা (কমলা লেবুর মত এক ধরণের ফল); যার ঘ্রাণ উত্তম এবং স্বাদও চমৎকার। আর যে মুমিন কুরআন পড়ে না তার উদাহরণ হচ্ছে ঠিক খেজুরের মত; যার (সুন্দর) ঘ্রাণ তো নেই, কিন্তু তাঁর স্বাদ মিষ্টি। (অন্যদিকে) কুরআন তেলাওয়াতকারী এমন মুনাফিকের উপমা হচ্ছে সুগন্ধিময় (তুলসী) গাছের মত; যার ঘ্রাণ উত্তম, কিন্তু স্বাদ তিক্ত। আর যে মুনাফিক কুরআন পড়ে না তার উদাহরণ হচ্ছে ঠিক মাকাল ফলের মত; যার (উত্তম) ঘ্রাণ নেই, আর তাঁর স্বাদও তিক্ত (খারাপ)।
রিয়াদুস সালেহীনঃ হাদীস নং- ১০০২।
মূল গ্রন্থের রেফারেন্স - সহীহ বুখারীঃ ৫০২০, সহীহ মুসলিমঃ ৭৯৭, তিরমিযীঃ ২৮৬৫, নাসায়ীঃ ৫০৩৮, আবু দাউদঃ ৪৮২৯, ইবনু মাজাহঃ ২১৪, মুসনাদে আহমাদঃ ১৯০৫৫, সুনানে দারেমীঃ ৩৩৬৩।
আল্লাহ আমাদেরকে মুনাফেকী থেকে বাঁচান। সর্বোত্তম মানুষের অন্তর্ভুক্ত হওয়ার জন্য ঈমান এনে ইসলামের বিধি-বিধান মানার পাশাপাশি নিয়মিত ক্বুরানুল কারীম তেলাওয়াত করতে হবে। প্রতিদিন সুরা মুলক, রাতের বেলা সুরা বাকারার শেষ ২ আয়াত ও সুরা ইখলাস, জুমুয়ার দিনে সুরা কাহফ, প্রত্যেক ফরয সালাতের পরে আয়াতুল কুরসী. . .এমন মাসনুন সুরা ও আয়াতগুলো প্রতিদিনই তেলাওয়াত করার অভ্যাস করতে হবে। আর এর পাশাপাশি নির্দিষ্ট সময় করে (সকালে/সন্ধ্যায়/সালাতের পরে) ক্বুরানের আরবী ও অর্থসহ ব্যাখ্যা-বিশ্লেষণ জানার চেষ্টা করতে হবে। আল্লাহ আমাদের সবাইকে ক্বুরান পড়া, জানা ও মানার তোওফিক দান করুন, আমিন।
#আনসারুস_সুন্নাহ।