রবিবার, ১ মার্চ, ২০১৫

সুন্দর একটি দুয়া মাসুরা


নবী সাল্লাল্লাহু লাইহি ওয়াসাল্লাম এর শেখানো সুন্দর একটি দুয়া মাসুরাঃ
নিচের এই একটি দুয়া পড়ে আল্লাহর কাছে যাবতীয় কল্যানকর বিষয় প্রার্থনা করা যায় এবং যাবতীয় অকল্যানকর বিষয় থেকে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করা হয়। এই দুয়াটি দুয়া মাসুরা হিসেবে পড়া যাবে। প্রতিদিন অন্তত সকালের দিকে এবং সন্ধ্যা অথবা রাতে যেকোন নামাযের সালাম ফেরানোর পূর্বে দুয়া মাসুরা হিসেবে একবার অথবা যেকোন মুনাজাতে এই দুয়াটা পড়তে পারলে আল্লাহর পক্ষে থেকে কল্যান ও নিরাপত্তা পাওয়া যাবে ইন শা আল্লাহ্‌। যারা আরবীতে মুখস্থ করতে পারবেন না, তারা অন্তত বাংলায় মুখস্থ করে মুনাজাতের মাঝে গুরুত্বপূর্ণ এই দুয়াটা পড়তে পারনে।   

য়িশাহ রাদিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত। তিনি বলেন নাবী সাল্লাল্লাহু লাইহি ওয়াসাল্লাম তাঁকে এই দুআ শিখিয়ে দিয়েছিলেন,

اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ مِنَ الْخَيْرِ كُلِّهِ عَاجِلِهِ وَآجِلِهِ مَا عَلِمْتُ مِنْهُ وَمَا لَمْ أَعْلَمْ وَأَعُوذُ بِكَ مِنَ الشَّرِّ كُلِّهِ عَاجِلِهِ وَآجِلِهِ مَا عَلِمْتُ مِنْهُ وَمَا لَمْ أَعْلَمْ اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ مِنْ خَيْرِ مَا سَأَلَكَ عَبْدُكَ وَنَبِيُّكَ وَأَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا عَاذَ بِهِ عَبْدُكَ وَنَبِيُّكَ اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ الْجَنَّةَ وَمَا قَرَّبَ إِلَيْهَا مِنْ قَوْلٍ أَوْ عَمَلٍ وَأَعُوذُ بِكَ مِنَ النَّارِ وَمَا قَرَّبَ إِلَيْهَا مِنْ قَوْلٍ أَوْ عَمَلٍ وَأَسْأَلُكَ أَنْ تَجْعَلَ كُلَّ قَضَاءٍ قَضَيْتَهُ لِي خَيْرًا

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিনাল খাইরি কুল্লিহি আ-জিলিহী ওয়া আ-জিলিহী মা আলিমতু মিনহু ওয়ামা লাম আলাম। ওয়া আযুবিকা মিনাশ শাররি কুল্লিহি আজিলিহী ওয়া আ-জিলিহী মা আলিমতু মিনহু ওয়ামা লাম আলাম। আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিন খাইরি মা সাআলাকা আবদুকা ওয়া নাবিয়্যুকা ওয়া আউযুবিকা মিন শাররি মা আযাবিহি আবদুকা ওয়া নাবিয়্যুকা। আল্লাহুম্মা ইন্নি আসআলুকাল জান্নাতা ওয়ামা ক্বাররাবা ইলাইহা মিন ক্বাওলিন আও আমাল, ওয়া আউযুবিকা মিনান্নারি ওয়ামা ক্বাররাবা ইলাইহা মিন ক্বাওলিন আ­­­­­­ও আমাল। ওয়া আসআলুকা আন তাযআলা কুল্লা ক্বাযাইন ক্বাযাইতাহুলি খাইর।
অর্থঃ হে আল্লাহ! নিশ্চয়ই আমি তোমার কাছে যাবতীয় কল্যাণ প্রার্থনা করছি, যা তাড়াতাড়ি আসে এবং যা দেরিতে আসে, যা আমার জানা এবং যা আমার অজানা। আর আমি যাবতীয় অকল্যান থেকে তোমার কাছে আশ্রয় প্রার্থনা করছি, যা তাড়াতাড়ি আসে এবং যা দেরিতে আসে, যা আমার জানা এবং যা আমার অজানা। হে আল্লাহ! নিশ্চয়ই আমি তোমার নিকট সেই কল্যাণ ভিক্ষা করছি যা তোমার বান্দা ও তোমার নবী সাল্লাল্লাহু লাইহি ওয়াসাল্লাম তোমার কাছে চেয়েছেন। আর তোমার কাছে ঐসমস্ত অকল্যান থেকে আশ্রয় চাচ্ছি যা হতে তোমার বান্দা ও নবী সাল্লাল্লাহু লাইহি ওয়াসাল্লাম আশ্রয় চেয়েছেন। হে আল্লাহ্! আমি তোমার কাছে জান্নাত এবং আমাকে জান্নাতের নিকটবর্তী করে এমন প্রত্যেকটি কথা ও কাজ প্রার্থনা করছি। আর আমি জাহান্নাম এবং জাহান্নামের নিকটবর্তী করে এমন প্রত্যেকটি কথা ও কাজ থেকে তোমার কাছে প্রার্থনা করছি। আর আমি তোমার কাছে প্রার্থনা করছি যে, তুমি আমার জন্য যেসব ফায়সালা করে রেখেছ তা আমার জন্য কল্যাণকর করে দাও।

সুনানু ইবনে মাজাহ্ঃ ৩৮৪৬, আহমাদঃ ২৪৪৯৮, হাদীসটি সহীহ।