বুধবার, ২৮ জানুয়ারী, ২০১৫

‘সহীহ বুখারী’ থেকে গুরুত্বপূর্ণ দুইটি হাদীস জেনে নেই

আসুন আজকে আমরা  সহীহ বুখারী থেকে গুরুত্বপূর্ণ দুইটি হাদীস জেনে নেইঃ
সহীহ বুখারীর প্রথম হাদীসটি হচ্ছে নিয়ত সম্পর্কে বিখ্যাত একটি হাদীস, আর সহীহ বুখারীর সর্বশেষ হাদীসটি হচ্ছে সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি ও সুবহানাল্লাহিল আযীম

সহীহ বুখারীর প্রথম হাদীসঃ
حَدَّثَنَا الْحُمَيْدِيُّ عَبْدُ اللَّهِ بْنُ الزُّبَيْرِ، قَالَ حَدَّثَنَا سُفْيَانُ، قَالَ حَدَّثَنَا يَحْيَى بْنُ سَعِيدٍ الأَنْصَارِيُّ، قَالَ أَخْبَرَنِي مُحَمَّدُ بْنُ إِبْرَاهِيمَ التَّيْمِيُّ، أَنَّهُ سَمِعَ عَلْقَمَةَ بْنَ وَقَّاصٍ اللَّيْثِيَّ، يَقُولُ سَمِعْتُ عُمَرَ بْنَ الْخَطَّابِ ـ رضى الله عنه ـ عَلَى الْمِنْبَرِ قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ " إِنَّمَا الأَعْمَالُ بِالنِّيَّاتِ، وَإِنَّمَا لِكُلِّ امْرِئٍ مَا نَوَى، فَمَنْ كَانَتْ هِجْرَتُهُ إِلَى دُنْيَا يُصِيبُهَا أَوْ إِلَى امْرَأَةٍ يَنْكِحُهَا فَهِجْرَتُهُ إِلَى مَا هَاجَرَ إِلَيْهِ "‏‏

সহিহ বুখারী, অধ্যায়ঃ ওয়াহীর সূচনা, খন্ড ১, অধ্যায় ১, হাদিস নং- ১।
আলকামা ইব্ন ওয়াক্কাস আল-লায়সী (র) থেকে বর্ণিত, আমি উমর ইবনুল খাত্তাব (রা)-কে মিম্বরের ওপর দাঁড়িয়ে বলতে শুনেছি, আমি রাসূলুল্লাহ্ (সাঃ) কে বলতে শুনেছি, প্রত্যেক কাজ নিয়তের উপর নির্ভর করে, আর মানুষ তার নিয়ত অনুযায়ীই কাজের প্রতিদান পাবে। তাই যার হিজরত হবে দুনিয়াবি কোন লাভের জন্য অথবা কোন নারীকে বিয়ে করার জন্য, তাহলে তার সেই উদ্দেশ্যেই হবে তার হিজরতের প্রাপ্য।

হাদীস থেকে শিক্ষাঃ এই হাদীসটা এতো গুরুত্বপূর্ণ যে, অনেক আলেম একে ইলমের তিন ভাগের এক ভাগ বলেছেন। এই হাদীসের শিক্ষা হচ্ছে, যেকোন আমল করতে হবে একমাত্র আল্লাহ্‌ তাআলাকে সন্তুষ্ট করার জন্য। দুনিয়াবি কোন লাভ, মান-সম্মান, লোকের প্রশংসা, লাইক...এমন আল্লাহর সন্তুষ্টি ছাড়া কোন কোনকিছুর জন্য কোন ইবাদত করলে সেটা বাতিল ও রিয়ার ছোট  শির্ক, যার জন্য কঠোর শাস্তি রয়েছে।

সহীহ বুখারীর সর্বশেষ হাদীসঃ
حَدَّثَنِي أَحْمَدُ بْنُ إِشْكَابٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ فُضَيْلٍ، عَنْ عُمَارَةَ بْنِ الْقَعْقَاعِ، عَنْ أَبِي زُرْعَةَ، عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " كَلِمَتَانِ حَبِيبَتَانِ إِلَى الرَّحْمَنِ، خَفِيفَتَانِ عَلَى اللِّسَانِ، ثَقِيلَتَانِ فِي الْمِيزَانِ سُبْحَانَ اللَّهِ وَبِحَمْدِهِ، سُبْحَانَ اللَّهِ الْعَظِيمِ "

সহিহ বুখারী, অধ্যায়ঃ তাওহিদ প্রসঙ্গ, খন্ড ৯, অধ্যায় ৯৩, হাদিস নং ৬৫২।
আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী (সাঃ) বলেছেন, দুইটি কলেমা (বাণী) রয়েছে এমন যেইগুলো দয়াময় আল্লাহর কাছে অত্যন্ত প্রিয়, উচ্চারণে খুবই সহজ (আমলের) আর মীযান (দাঁড়িপাল্লায়) অত্যন্ত ভারী। (সেই বাণী দুইটি হচ্ছে) সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি ও সুবহানাল্লাহিল আযীম [অর্থ আমরা আল্লাহ্ তাআলার প্রশংসাসহ তাঁর পবিত্রতা ঘোষণা করছি, মহান আল্লাহ্ অতীব পবিত্র]।


হাদীস থেকে শিক্ষাঃ অবসর সময়ে চুপ করে বসে না থেকে বা আজেবাজে কথা ও বাকোয়াজ না করে, মিথ্যা, গীবত ও চোগলখুরী না করে এইরকম বেশী সয়ওয়াব রয়েছে এমন যিকর ও দুয়াগুলো বেশি বেশি করে পড়ে পরকালের পুজি সংগ্রহ করতে হবে।