ইখওয়ানুল
মুসলিমিন, জামাতে ইসলামী ও হিযবুত তাহরীর
নেতাদের মাঝে শীয়াদের ভ্রান্ত আকীদা – সাহাবাদেরকে
গালি দেওয়া্…
মুসলিমদের মধ্য
থেকে বিংশ শতাব্দীতে (১৯০০-২০০০) বেড়িয়েছে এমন কিছু দল, যারা নিজেদের দেশে ক্ষমতায় যাওয়ার জন্য চেষ্টা
করছে, তাদের প্রতিষ্ঠাতার নামঃ-
১. ইখওয়ানুল
মুসলিমিন (মুসলিম ব্রাদারহুড) – সাইয়্যেদ কুতুব (জন্ম - মিশর)
২. জামাতে
ইসেলামী - সাইয়্যেদ আবুল আলা মওদুদী (জন্ম – ইন্ডিয়া)
৩. হিযবুত
তাহরীর – তাকিউদ্দীন নাবাহানী (জন্ম - ফিলিস্থিন)
সাইয়েদ কুতুব
আসলে মওদুদীর লেখালেখি দ্বারা প্রভাবিত ছিলেন, তবে তিনি অনেক ব্যপারে (যেমন- বিদ্রোহ, তাকফীর)
মওদুদীর থেকে বেশি চরমপন্থী ছিলেন। আর নাবাহা’নী
ও তার দলের লোকেরা শুরুর দিকে ইখওয়ান দ্বারা প্রভাবিত ছিলো, পরবর্তীতে তারা নিজেরা আলাদা দল গঠন করে।
এই ৩ জন
সাংবাদিক, লেখক বা চিন্তাবিদ, এরা অনেক ব্যাপারে শিয়াদের দ্বারা প্রভাবিত ছিলো। শিয়াদের মিথ্যা বানোয়াট
হাদীস ও কাহিনী পড়ে তারা সম্মানিত সাহাবী (যেমন আমীরে মুয়াবিয়া রাঃ, আমর ইবনে আস রাঃ ইত্যাদি) এদের ব্যপারে মানহানিকর বক্তব্য দিতে থাকে।
হাদীস সহীহ ও জাল-জয়ীফ কোনগুলো, আহলে সুন্নতের আকীদা ও
মানহাজ (মূলনীতি বা চলার পদ্ধতি) কি, আমাদের পূর্ববর্তী ইমাম
ও আলেমরা সাহাবাদের ব্যপারে কিরকম আকীদা পোষণ করতেন – এইসব ব্যপারে সম্যক জ্ঞান না থাকায় অনেক ব্যপারেই তারা কুরান হাদীসের
অপব্যখ্যা করেছেন। আর তাদের অন্ধভক্ত, যারা আলেমদের কাছে
ইসলাম না শিখে অপতাফসীরের কিতাব (ফী যিলালিল কুরান, তাফহীমুল
কুরান…) থেকে ইসলাম শিখে, জাহেল
সাংবাদিক ও পত্রিকা, নিজে নিজে ইসলামের অপব্যখ্যার করে এমন
লোকদের কাছ থেকে ইসলাম শিখে, তারা কুতুব, মওদুদীর ভুলগুলো ধরতে পারেনা। বরং তাদের রেখে যাওয়া বাতিলগুলোকেই তারা
আকড়ে ধরে আর তারাও সাহাবীদের গালিগালাজ করে।
এখন পর্যন্ত
এদের নেতারা, যারা আলেমের লেবাস পড়ে বসে আছে,
তারা মসজিদে বসে সম্মানিত সাহাবীদের সম্পর্কে কটু মন্তব্য করছে,
তাদেরকে গালি দেয় (নাউযুবিল্লাহ), যদিও আহলে
সুন্নতের আগের সমস্ত ইমাম ও আলেমরা সমস্ত সাহাবাদেরকেই সম্মান করতেন, তাদেরকে ভালোবাসতেন।
ইমাম আয-যাহাবী
(রহঃ) তার “৭০টি কবীরা গুনাহ” বইতে সাহাবীদেরকে গালি দেওয়াকে কবীরা গুনাহ হিসেবে
লিপিবদ্ধ করেছেন - কারণ স্পষ্ট হাদীসে রাসুলুল্লাহ (সাঃ) সাহাবীদেরকে গালি দেওয়া,
তাদেরকে সমালোচনার তীর বানানোকে হারাম করে দিয়েছেন।
আহলে সুন্নতের
হাদীসের ব্যপারে সবচাইতে বড় ইমামদের মধ্যে একজন,
শায়খুল ইসলাম আব্দুল্লাহ ইবনে মুবারক (রহঃ) বলেছেনঃ
“মুয়াবিয়া (রাঃ)হচ্ছেন আমাদের জন্য পরীক্ষা, তাকে যে সন্দেহের চোখে দেখে, সাহাবাদের ব্যাপারে তার আকীদার ব্যপারে আমরাও তাকে সন্দেহের চোখে দেখি।”
- অর্থাৎ
মুয়াবিয়া (রাঃ) কে যে খারাপ মনে করে সে আসলে সাহাবাদেরকেই খারাপ মনে করে, আর মুসলমানদের মধ্যে যেই ভ্রান্ত দল সাহাবাদেরকে খারাপ চোখে দেখে তাদেরকে
আমরা “শিয়া” নামে চিনি।
তারপরেও আপনারা
দেখবেন, অজ্ঞ লোকদের লেখা কুরানের
অপতাফসীর (ফি যিলালিল কুরান, তাফহীমুল কুরান...) ও এদের
অন্যান্য ভ্রান্ত কিতাব পড়ে প্রবৃত্তির অনুসরণকারী কিছু লোক আমীরে মুয়াবিয়া (রাঃ)
ও আরো কিছু সাহাবীকে গালি দেয়। আর কবর পূজারীরা মুয়াবিয়া (রাঃ)কে তো মুসলমান
মানতেই রাজিনা (নাউযুবিল্লাহ)!
যাই হোক, দেখুন - অন্য সাহাবীরা (রাঃ) ও আমাদের ইমামরা
আমীরে মুয়াবিয়াকে কত সম্মান করতেন। আর, মওদুদী, সাইয়েদ কুতুব ও তাকিউদ্দিন নাবাহাবী এরা কিভাবে আমীরে মুয়াবিয়ার
সম্মানহানি করেছেন তার কিছু নমুনা দেখুন। আর ছবিতে আরেকটা ব্যাপার দেখুন শিয়া,
কবর পূজারী ইত্যাদি বাতিলপন্থীরা কিভাবে মুয়াবিয়া (রাঃ) কে অপমান
করেঃ
শিয়া ইসনে আশারি
(বারো ইমামিয়া), যারা
বর্তমানে ইরানে ক্ষমতায় আছে, তাদের আর আয়াতুশ-শায়তান খোমেনি,
আর শিয়াদের মধ্যে বেশিরভাগ এই ফেরকার অনুসারী... এদের আকীদা হচ্ছেঃ
“মুয়াবিয়া ছিলো...(টাইপ করার অযোগ্য),
সে ছিলো একজন কাফের (নাউযুবিল্ললাহ)।”
পাকিস্থানে
রিজভী-বেরেলুবী কবর পূজারীদের ইমাম, তাহির আল-কাদরীর আকীদা হচ্ছেঃ-
“মুয়াবিয়া রাঃ এর ভালো কাজের স্বীকৃতি দেয়া হচ্ছে খারেজীদের লক্ষণ।”
____________________________________
Views of Prophet ﷺ and his Companions on Muwaviyah (RA) in rejection to the views
of modern day philosophers of #Muslim Brotherhood , #Hijbut Tahreed, #Jamate
Islami.
1. Prophet ﷺ said " O Allah ! Teach Muawya the Book and Math, and
protect him from the Punishment."
[Ibne Asakir
16/684,686,Dahabee in Seyar al Ailam al Nubala 8/38, Musnad Shameen 190].
2. Prophet ﷺ said to Muawiyah (r.a): “Allah, make him
(Muawiya ) guided, a guider, and guide people through him”.
[Imam Bukhari in
Tareekh Al Kabeer 5/240, Sunan at-Tirmidhi, Shaykh Al-Albani Authenticated in
(Sahih Tirmidhee 3/236)].
Look at the words of
Ibn Abbas (Prophet's Uncle) for him
3. Ibn-e-Abbas ra said
ما رأيت رجلا كان أخلق يعنى للملك من معاوية
I have not seen more
applicable for Ruling (after khilafat of 4 Caliph) better than Muawiyah.
[Tareekh Damishq
62/161 with authentic chain as Shaykh Zubair Ali Zai said in Majallah Al
Hadeeth no: 29 page 62,Musannif Abdul Razzaq vol 11 page 453 no: 20985].
4. Saad bin Abi Waqas
ra said:
I Have not seen anyone
who ruled according to the truth better than Muawiya ra after Uthman ra
[Tareekh Damishq Ibn
Asaakir 59/161 authenticated by Hafiz Abu Yahya Noorpoori].
5. Abu Darda ra said
After the blessed
death of Prophet peace be upon him I have not seen anyone better than Muawiya
who used to pray like him.
[AlFawaid alMuntaqaat
Samarqandi page 67 authenticated by Hafiz Abu Yahya Noorpoori].
6. Narrated Ibn Abi
Mulaika: Somebody said to Ibn 'Abbas, "Can you speak to the chief of the
believers Muwaiya, as he does not pray except one Rak'a as Witr?" Ibn
'Abbas replied, "He is a faqih (i.e. a learned man who can give religious
verdicts).
[Bukhari Book #57,
Hadith #109]. (Note: He is referred to as a Chief of the believers
subhanallah).
7. Ibn Abbas (رضي الله
عنهما) reported that the Prophet (صلّى الله
عليه وسلّم) told him : " Go
bring Muawya to Me ", because he wrote down Allah's Revelation (Wahy) for
the Prophet
[Recorded by Imam
Ahmad 2651 , Dalail Al Nabuwwah of Behaqi vol 6 page 243 and verified to be
authentic by Albani in Silsilat as-Saheehah 1-164 and Shaykh Zubair Ali Zai
Authenticated and said Chain is Hasan in Majallah Al Hadith no: 29 page 5].
Ibn Taymiyyah (رحمه الله) said in Majmuaa' al-Fatawah 4-288 :
"It is confirmed
by many that Muawya was a faithful companion of the Prophet (صلّى الله
عليه وسلّم) who wrote down
Allah's Revelation, and the Prophet (صلّى الله عليه وسلّم) did not accuse him in his writing of the Revelation . Also,
the khalifah Omar Bin al-Khattab (رضي الله عنه) -
who was the most experienced in knowing men - appointed Muawya as a ruler on
the state of Sham (it includes Lebanon, Syria, Palestine and Jordan) until
Omar's death . The khalifah Othman (رضي الله عنه)
also kept Muawya in his position during his state, and neither of them accused
Muawya in his rule "[ Translated by Abu Muawya Byruty in Multaqa Forum]
Ibn e Asakir said
regarding him
خال المومنين وكاتب وحى رب العالمين
Uncle of Momineen and
he Wrote down the revelation of Rabb Al Alameen [Tareekh Damishq 62/38]
___________________________________
→Syed Qutb founder of Ikhwanul-Muslimeen writes in ‘Kutub
wa Shakhsyat’ page 242.
وحين يركن معاوية وزميله إلى الكذب والغش والخديعة والنفاق والرشوة وشراء
الذمم
Mu’awyia
and his comrade (Amr bin Aas) used lies, deception, hypocrisy,and bribery.
→Abul-Ala Mawdudi founder of Jamaat-e-Islami in his book Khilafat
aur Malukiyat page 153.
"The errors of
Mu'awiya has to be accepted. If someone denies that, then he has lost the
difference between truth and falsehood."
→Taqiuddin Nabbahni founder of Hizbut-Tahrir writes in his books
al-Shakhsiyyah al-Islaamiyyah page 57.
"For example, it
has been said that Mu'aawiyah bin Abi Sufyaan saw the Messenger and met with
him and everyone who saw the Messenger and met with him is a Companion. So the
result is that Mu'aawiyah is a Companion, and this result is erroneous. For not
everyone who saw the Messenger and met with him is a Companion, otherwise Abu
Lahab would have been a Companion