বৃহস্পতিবার, ৬ নভেম্বর, ২০১৪

সুরা আল-কাহফ এর শীক্ষা

সুরা আল-কাহফ.

ক্বুরানুল কারীমের ১১৪টি সুরার মাঝে বার বার পাঠককে পড়ার জন্য আকর্ষণ করে এমনই আশ্চর্যজনক একটি সুরা হচ্ছে সুরা কাহাফ, (১৮ নাম্বার সুরা)।

এই সুরাতে বিস্ময়কর কিছু কাহিনী বর্ণিত হয়েছে। এই কাহিনীগুলো আল্লাহ তায়ালা তার কিতাবে উল্লেখ করেছেন, যেন তার বান্দারা এইগুলো বারবার পড়ে এবং পার্থিব জীবনের বিভিন্ন পরীক্ষাগুলো উপমা ও উদাহরণসহ উপলব্ধি করতে এমন মনে রেখে পরকালমুখী জীবন-যাপন করতে পারে।

পরীক্ষাগুলো নিম্নরূপঃ
১. আসহাবে কাহফ বা গুহাবাসী কিছু যুবক এবং একটি কুকুরের হৃদয় স্পর্শ করে যাওয়ার ঘটনা। এর মূল বিষয় হচ্ছে মানুষের দ্বীন নিয়ে পরীক্ষা এবং কিভাবে আল্লাহ তার মুখলিস বান্দাদেরকে দুনিয়ার জীবনে সাহায্য করে থাকেন তার এক অনুপম উদাহরণ।

২. দুইজন সাথী যার মধ্যে একজনের দুইটি বাগান ছিলো যা প্রচুর ফল-ফসল দিতো ও স্ত্রী সন্তান নিয়ে সম্পদশালী ছিলো। কিন্তু সে আল্লাহর সাথে নাফরমানী করে অকৃতজ্ঞ হয়ে যায়। ফলে শাস্তিস্বরূপ আল্লাহ তার বাগান ধ্বংস করে দেন। সে তার ভুল বুঝতে পারে কিন্তু অনেক দেরীতে। এখানের বিষয়বস্তু হচ্ছে পার্থিব জীবনে সম্পদের পরীক্ষা।

৩. আদম আঃ ও ইবলিসের কাহিনীও সংক্্ষেপে উল্লেখ করা হয়েছে। কিভাবে ইবলিস ও তার সন্তানেরা আদম আঃ ও তার সন্তানদের চির শত্রু হলো সে বর্ণনা এবং দুনিয়ার জীবনে তাদেরকে যে গোমরাহ করতে চাইবে তার সতর্কবাণী। এখানে জিন ও ইনসান একজন আরেকজনের জন্য পরীক্ষা সেটা তুলে ধরা হয়েছে।

৪. মুসা আঃ ও খিজর আঃ এর ঘটনা, এখানে ইলম বা হিকমাহর পরীক্ষা।

৫. যুল-কারনাইন এর সত শাসন, সারা পৃথিবী ভ্রমন ও ইয়াজুজ-মাজুজের ঘটনা।

=> সুরা কাহাফের ১ম ১০ আয়াত অথবা শেষের ১০ আয়াত মুখস্থ করলে দাজ্জালের ফেতনা থেকে নিরাপদ থাকবে।


=> জুমুয়ার দিনে এই সুরাটি পড়া সুন্নত। এর অনেক ফযীলত রয়েছে, এক জুমুয়াহ থেকে অন্য জুমুয়াহ পর্যন্ত পাঠকারীর জন্য আলোকিত হয়ে যায়।