বৃহস্পতিবার, ৪ ডিসেম্বর, ২০১৪

একজন কাফের বা মুশরকে অর্থাত অমুসলিমকে কি বলে সালাম দিতে হবে?

প্রশ্নঃ একজন কাফের বা মুশরকে অর্থাত অমুসলিমকে কি বলে সালাম দিতে হবে? আর মুসলিম-অমুসলিম একই জাইগায় একসাথে থাকলে কি বলতে হবে???
উত্তরঃ কোন অমুসলিমকে সালাম দেওয়া যাবেনা, সালাম দিতে হয় শুধু মুসলিমদেরকে। অমুসলিমদেরকে যদি কিছু বলতেই হয় তাহলে গুড মর্নিং, হ্যালো এই ধরণের ট্রেডিশানাল গ্রিটইংস কিছু বলবেন। আদাব, নমস্কার বা বিধর্মীদের কোন কিছু বলবেন না। কোন অমুসলিম সালাম দিলে শুধু "ওয়া আলাইকুম" বলে উত্তর দেবেন। আর মুসলিম ও অমুসলিম একসাথে থাকলে
"আস সালামু আলাইকুম মানিত্তাবা আ'লাল হুদা"
এই বলে সালাম দিবেন, তাহলে যারা মুসলিম শুধু তাদের জন্য সালাম বা শান্তির দুয়া করা হয়। অমুসলিমদের সালাম দেওয়ার নিয়ম নেই কারণ হচ্ছে, সালাম অর্থ হচ্ছে তার শান্তির জন্য দুয়া করা। যে আল্লাহকে এক বলে বিশ্বাস করেনা, মুহাম্মদ সাঃ কে নবী বলে মানেনা সে যদি আজকে এখন মৃত্যুবরণ করে, তাহলে আল্লাহ বলেছেন সে চিরকাল জাহান্নামের আগুনে পুড়বে, নাউযুবিল্লাহি মিন যালিক। এমন হতভাগ্য লোক, যার উপরে আল্লাহ ক্রোধান্বিত আছেন তার জন্য আল্লাহর কাছে শান্তির জন্য দুয়া করবেন কোন যুক্তিতে? আর এর দ্বারা কি আপনি আল্লাহকে অসন্তুষ্ট করছেন না? যেখানে আল্লাহ মুশরেক কেউ মারা গেলে তার জন্য ক্ষমা চাওয়াকেই হারাম করে দিয়েছেন, সেখানে জীবিতদের যেই ব্যক্তি শীরক করে আল্লাহর ক্রোধকেই বৃদ্ধি করছে তার শান্তির জন্য দুয়া করবেন? উলেখ্য, তাদের হেদায়েতের জন্য দুয়া করতে পারবেন।
বিঃদ্রঃ মুসলিম হিসেবে নিজের আকীদাহ বা ধর্মীয় বিশ্বাস নিয়ে আমাদের গর্বিত হওয়া উচিৎ। ইসলামকে আল্লাহ #সিবগাতুল্লাহ বা আল্লাহর রং বলে উল্লেখ করেছেন (বাক্বারাহ) । সুতরাং অমুসলিমরা আমাদের ঘৃণা করবে বা তাদের ভয়ে ইসলামকে পালটিয়ে দেওয়ার চেষ্টা করবেন না। আল্লাহ বলেছেন,
"যদি তোমরা সত্যিকারের ঈমানদার হয়ে থাকো তাহলে তাদেরেকে (আল্লাহর দুশমন, জিন শয়তান ও মানুষ শয়তানদেরকে) ভয় করোনা, বরং আমাকেই ভয় করো।" (আলে-ইমরান)