বৃহস্পতিবার, ৪ ডিসেম্বর, ২০১৪

বহুল প্রচলিত ৩টি জাল হাদীসঃ

বহুল প্রচলিত ৩টি জাল হাদীসঃ
১. শিক্ষার জন্য সুদূর চীন পর্যন্ত যাও।
২. দেশপ্রেম ঈমানের অংগ। 
৩. আল্লাহ সর্বপ্রথম নবী সাঃ এর নূরকে সৃষ্টি করছেন, নবীকে সৃষ্টি না করলে কিছুই সৃষ্টি করতেন না। তিনি নুরের তৈরী, তাঁর কোন ছায়া ছিলোনা। 

ইমাম ইবনুল জাউজী রহঃ, ইমাম ইবনে তাইমিয়া রহঃ, ইমাম আয-যাহাবী, হানাফী আলেম মোল্লা আলী ক্বারী রহঃ, আল্লামাহ নাসির উদ্দিন আলবানী রহঃ সহ অনেক মুহাদ্দিস (হাদীসের আলেমরা) এইগুলো হাদীস হাদীস, রাসুল সাঃ এই কথাগুলো বলেন নি বরং মিথ্যুকেরা এই কথাগুলো রাসুল সাঃ এর নামে চালু করেছে মুসলমানদের মাঝে সেটা প্রমান করেছেন।

বিদাতী ও অর্ধশিক্ষিত হুজুরেরা এইরকম জাল জয়ীফ হাদীস প্রচার করে ওয়াজ করে আর এনটিসিবির বোর্ডের লোকেরা এইসমস্ত ওয়াজ শুনে নবম-দশম শ্রেণীর ধর্ম বইয়ে এই সমস্ত জাল-জয়ীফ হাদীস লিখে রেখেছে। আপনারা কোন একটি কথা হাদীস বললেই সেটাকে অন্ধভাবে মেনে নেবেন না, একটু যাচায়া বাছাই করে দেখবেন, হাদীসটি সহীহ নাকি জয়ীফ অথবা জাল। আর তার পূর্বে প্রথমে বুঝতে হবে, হাদীস কি, হাদীস কত প্রকার, কি কারণে হাদীস সহীহ, জয়ীফ ও জাল হয়, কি করে আমরা বুঝবো হাদীস সহীহ না জয়ীফ এই জিনিসগুলো। আপনারা ড. খন্দকার আব্দুল্লাহ জাহাংগীর স্যারের "হাদীসের নামে জালিয়াতি" বইটা কিনে পড়বেন, হাদীস সম্পর্কে অনেক জ্ঞান অর্জন করতে পারবেন ইন শা আল্লাহ।